ঢাকা | রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

৯ম আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো নভেম্বরে

৯ম আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো নভেম্বরে
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি আমীন হেলালি, সহ-সভাপতি রাশেদুল হোসেন চৌধুরী রনি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পরিচালক (অপারেশন) লেঃ কর্নেল তাজুল ইসলাম এবং নব নির্বাচিত পরিচালনা পরিষদ

তিন দিনব্যাপী ৯ম আন্তর্জাতিক ফায়ার সেফটি এন্ড সিকিউরিটি এক্সপো ২০২৩ আগামী ২১ নভেম্বর থেকে ২৩শে নভেম্বর পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানকে সামনে রেখে ইলেকট্রনিকস সেফটি অ্যান্ড সিকিউরিটি এসোসিয়েশন অব বাংলাদেশ - ইসাব রাজধানীর গুলশান ক্লাবে সফট লঞ্চিং সেরিমনি - মিট দ্যা প্রেস অনুষ্ঠান আয়োজন করে। উক্ত অনুষ্ঠানে ইসাবের সভাপতি জহির উদ্দিন বাবর তাঁর স্বাগত বক্তব্যে সাংবাদিকদের সামনে ইসাবের বিভিন্ন কর্মকান্ড তুলে ধরেন। তিনি বলেন দেশের ক্রমবর্ধমান উন্নয়ন ও গতিশীলতার সাথে তাল মিলিয়ে ইসাব এর সদস্যরা দেশের সার্বিক শিল্প-বানিজ্যের ও আবাসন খাতের অগ্নি নিরাপত্তা নিশ্চিতে ক্রমাগত কাজ করে যাচ্ছে।

সাংবাদিকদের সামনে বক্তব্য রাখছেন ইসাবের সভাপতি জহির উদ্দিন বাবর

অনুষ্ঠানে ইসাবের.সেক্রেটারি জেনারেল এম. মাহমুদুর রশিদ আন্তর্জাতিক এই এক্সপোর বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন এবারের এক্সপোতে তিনটি ক্যাটাগরিতে পন্য প্রদর্শন করা হবে। যার মধ্যে থাকছে ফায়ার সেফটি সলিউশন, সিকিউরিটি সলিউশন ও বিল্ডিং অটোমেশন। মেলায় ৩০টি দেশের শতাধিক বিশ্বখ্যাত প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এছাড়াও আন্তর্জাতিক এই এক্সপোতে অগ্নি নিরাপত্তা ও সমসাময়িক বিষয়ে ৪টি টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে অংশগ্রহণকারীরা সম্পূর্ণ বিনামূল্যে অংশগ্রহণ করতে পারবেন এবং তাদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে। প্রতিটি সেমিনারে ৮০০ অংশগ্রহনকারী অংশগ্রহন করতে পারবেন। এছাড়াও অগ্নি নির্বাপন ও দূর্ঘটনায় উদ্ধার কাজে সাহসী ভুমিকা রাখার জন্য ফায়ার ফাইটারদের সম্মাননাও দেবে ইসাব। সাথে থাকছে লাইভ ফায়ার ডেমনস্ট্রেশন এবং অন্যান্য আয়োজন।

২১ থেকে ২৩ নভেম্বর ২০২৩, তিনদিন ব্যাপী এবারের এক্সপো সকাল ১০ থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে বলেও জানানো হয়।

আন্তর্জাতিক এই এক্সপোর বিভিন্ন দিক তুলে ধরেন ইসাবের.সেক্রেটারি জেনারেল এম. মাহমুদুর রশিদ

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘দেশের শিল্প-কারখানায় কীভাবে কমপ্লায়েন্স নিশ্চিত করতে হবে তা শিখিয়ে দিয়েছে রানা প্লাজা ধ্বসের ঘটনা। উন্নয়নশীল দেশের কাতারে যেতে হলে অগ্নিনিরাপত্তা নিশ্চিত করতে হবে।’ তিনি বলেন, ‘অগ্নি নিরাপত্তা সরঞ্জাম ভবিষ্যতে দেশেই তৈরি হবে। সেজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।’ তিনি আরও বলেন, ‘২০৩০ সালে বাংলাদেশ হবে বিশ্বের নবম বৃহত্তম ভোক্তা বাজার। এ জন্য কারখানার যাবতীয় নিরাপত্তা নিশ্চিতে সবধরনের পদক্ষেপ নেওয়া দরকার। কোনো অ্যাকর্ড-অ্যালায়েন্সের প্রয়োজন নেই। প্রতিযোগিতার বাজারে নিজেদের অবস্থান শক্ত করতে নিজ উদ্যোগে এগিয়ে আসতে হবে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি আমীন হেলালি, সহ-সভাপতি রাশেদুল হোসেন চৌধুরী রনি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পরিচালক (অপারেশন) লেঃ কর্নেল তাজুল ইসলাম এবং এফবিসিসিআইয়ের নব নির্বাচিত পরিচালনা পরিষদ।

ইসাবের সিনিয়র সহ-সভাপতি এবং এফবিসিসিআইয়ের পরিচালক নিয়াজ আলী চিশতী আন্তর্জাতিক এই এক্সপোতে অংশগ্রহণ করতে দেশের ও দেশের বাইরে সবাইকে আমন্ত্রণ জানান। তিনি আশা প্রকাশ করেন প্রতিবছরের মতো এবছরেও এই এক্সপো সফল হবে এবং সমগ্র দেশের শিল্প, বানিজ্য এবং সেবা খাতের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সহায়ক হবে। এছারাও তিনি বাংলাদেশের অগ্নি নিরাপত্তা খাতের বিভিন্ন সমস্যা এবং সম্ভাবনা তুলে ধরেন। তিনি এই খাতের ট্যাক্স, ভ্যাট এবং আমদানির খরচ কমানোর উপর গুরুত্ব আরোপ করেন ও বন্দরে পন্য খালাসে সহজীকরণ করার অনুরোধ জানান। এই এক্সপোর মাধ্যমে ফায়ার সেফটি এবং সিকিউরিটি পণ্য মানুষের কাছে আরো সহজলভ্য হবে এবং বিনিয়োগকারীদেরকে আরো উৎসাহিত করবে বলে আশা প্রকাশ করেন

এই বছরের এক্সপোর সাথে বিশেষ গুরুত্ব পাচ্ছে ‘ইসাব সেফটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড। তিনটি ক্যাটাগরিতে - বাণিজ্যিক ভবন, আবাসিক ভবন ও শিল্প কারখানায় যারা যথাযথ নিয়মনীতি মেনে অগ্নি নির্বাপণ ব্যবস্থা ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছেন তাদেরকে অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে সম্মানিত করা হবে। অভিজ্ঞ জুড়ি বোর্ডের মাধ্যমে এই নিরীক্ষা করা হবে।

ইসাবের পক্ষ থেকে এর সকল সদস্য, অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সমূহ, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় এবং অধিদপ্তর সমূহ এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে ইসাবের পরিচালনা পর্ষদের পক্ষে আরো উপস্থিত ছিলেনঃ মোঃ ওয়াহিদ উদ্দিন- সহ-সভাপতি, এস এম শাহজাহান- সহ-সভাপতি, মোঃ মতিন খান- সহ-সভাপতি, মোহাম্মদ মাহমুদ - সহ-সভাপতি, জাকির উদ্দিন আহমেদ – জয়েন্ট সেক্রেটারি জেনারেল, মোঃ কবির হোসেন – এসিস্ট্যান্ট সেক্রেটারি, মোঃ মাহমুদ-ই-খোদা – কোষাধ্যক্, মোঃ নজরুল ইসলাম – প্রচার সম্পাদক, ইঞ্জি. মোঃ মনজুর আলম-পরিচালক, মোঃ মাহাবুর রহমান-পরিচালক, মোঃ নূর-নবী-পরিচালক ও ইঞ্জিঃ মোঃ আল-এমরান হোসেন- পরিচালক।

আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো,৯ম,ফায়ার সার্ভিস,বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র,ইলেকট্রনিকস সেফটি অ্যান্ড সিকিউরিটি এসোসিয়েশন অব বাংলাদেশ - ইসাব,এফবিসিসিআই
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend