অনলাইন হিসাব সফটওয়্যার

ব্যবসায়িদের জন্য নতুন সেবা ‘কারবারি’

ব্যবসায়িদের জন্য নতুন সেবা ‘কারবারি’
ব্যবসায়িদের জন্য নতুন সেবা ‘কারবারি’

প্রসার আইসিটেক লিমিটেড বাজারে নিয়ে এসেছে ‘কারবারি’ নামে একটি নতুন প্রযুক্তি সেবা। এইটি একটি অনলাইন হিসাব সফটওয়্যার, যা karbari.xyz এই ওয়েব ঠিকানায় যেয়ে ফ্রী সাইন আপ করেই ব্যবহার শুরু করা যাবে। এর জন্য প্রয়োজন শুধু ইন্টারনেট সংযুক্ত যে কোন ডিভাইস অর্থাৎ কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব কিংবা স্মার্টফোন। এটি ইংরেজি এবং বাংলা দুই ভাষাতেই ব্যবহার করা যায়।

বাংলাদেশে হিসাব রাখার জন্য এটিই সবচেয়ে সহজবোধ্য একটি সফটওয়্যার। ক্ষুদ্র থেকে কর্পোরেট ব্যবসায়-যে কোন ব্যক্তি যাতে খুব সহজেই হিসাব রাখতে পারেন, এ বিষয়টির দিকে সবচেয়ে বেশি নজর দেয়া হয়েছে karbari.xyz ডিজাইন করার সময় । এটি যে কোন অবস্থান থেকে যে কোন সময়ই ব্যবহার করা যায়।

কারবারি-তে সিম্পল, ক্লাসিক ও প্লাটিনাম (Platinum) নামে ৩টি প্যাকেজ আছে যার প্রতিটিই প্রথম ৩০ দিন বিনামূল্যে ব্যবহার করা যায়, পরবর্তিতে মাসিক চার্জ যথাক্রমে ৯৯, ৭৭৭ ও ১,৪৯৯ টাকা। তবে ১২ মাসের মূল্য একসংগে প্রদান করলে আছে ৫০% ছাড়। আর এ চার্জ দেওয়া যাবে বিকাশ, নগদ, রকেট এবং ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে।

সিম্পল প্যাকেজটি হচ্ছে গতানুগতিক হিসাব পদ্ধতি যা অতি ক্ষুদ্র ব্যবসায়িদের কথা চিন্তা করে ডিজাইন করা হয়েছে, ক্লাসিক প্যাকেজ পাইকারী ও খুচরা ব্যবসায়িদের উপযোগী। আর প্লাটিনাম (Platinum) হচ্ছে উৎপাদনকারী, স্কুল-কলেজ,এনজিও, সমিতি, হাসপাতাল- এই জাতীয় প্রতিষ্ঠানের জন্য।

কারবারি-তে হিসাব রাখার আর একটি অতিরিক্ত সুবিধা হচ্ছে যে ব্যবসায়িরা অনলাইনেই ব্যাংক ঋণ-এর জন্য আবেদন করতে পারবেন এবং কারবারিই তা প্রক্রিয়া করা সহ ঋণ প্রাপ্তিতে অন্যন্য সযোগিতা প্রদান করবে।

কারবারি একটি অনলাইন ভিত্তিক আন্তর্জাতিক মানের অ্যাকাউন্টিং সফটওয়্যার। কারবারি ব্যবহার করে ব্যবহারকারি তার ব্যবসায়িক লেনদেন লিপিবদ্ধ করতে পারবেন। ব্যবসার পণ্য সামগ্রী ক্রয়-বিক্রয়, দেনা-পাওনা, গ্রাহক তালিকা প্রস্তুত, মজুদ ব্যবস্থাপনা, জনবল ব্যবস্থাপনা, সম্পদ ব্যবস্থাপনা করতে পারবেন। এছাড়াও বিভিন্ন হিসাবের বইসমূহ, ট্রায়াল ব্যালেন্স, লাভ-ক্ষতি, ব্যালেন্স সিট ইত্যাদি প্রতিবেদনগুলি রিয়্যাল টাইম ভিত্তিতে পাবেন।

কারবারি-র অন্যান্য সুবিধাসমূহ হচ্ছে ফ্রী আনলিমিটেড কাস্টোমার সাপোর্ট, একই প্রতিষ্ঠানের একাধিক ব্যবহারকারী যুক্ত করার সুযোগ, সহজেই ইনভয়েস ও ব্যবসা সংক্রান্ত বিভিন্ন রিপোর্ট প্রিন্ট, ডাউনলোড ও মেইল করার সুযোগ, পণ্য-ক্রেতা-বিক্রেতার তালিকা প্রস্তুত, বাকী আদায়ে এসএমএস প্রেরণ, এসএমএস মার্কেটিং এবং যে কোন আময় যে কোন স্থান থেকে মালিক কর্তৃক ব্যবসায় মনিটরিং সুবিধা। এছাড়াও ব্যবহারকারি ব্যবসার উপযোগী করে বিভিন্ন প্লাগইন যুক্ত করতে এবং ড্যাশবোর্ড সাজিয়ে নিতে পারবেন। ব্যবহারকারির সকল তথ্য ক্লাউডে একাধিক নিরাপত্তা স্তরের মধ্যে নিরাপদে সুরক্ষিত থাকবে। ফলে কোনো দুর্ঘটনায় ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য নষ্ট হয়ে যাওয়ার ভয় নাই। একজন সাধারন স্মার্ট ফোন ব্যবহারকারি কারবারি ক্লাউড অ্যাকাউন্টিং সফটওয়্যার সহজেই ব্যবহার করতে পারবেন। ছোট ব্যবসার জন্য এটি খুব উপকারী এবং সময় ও শ্রম দুটোয় কমায়।

যদিও কারবারি এখন শুধু ওয়েব ভিত্তিক সফটওয়্যার হিসাবে চালু আছে, তবে শীঘ্রই এর মোবাইল অ্যাপ বাজারে আনার জন্য কাজ করে যাচ্ছে প্রসার আইসিটেক লিমিটেড। এছাড়াও ব্যহারকারিদের চাহিদা অনুযায়ি এর নিয়মিত আপডেট চলছে।

কারবারি,অনলাইন হিসাব সফটওয়্যার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়