ঢাকা | শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

আগামী বছরই ডিজিটাল মুদ্রা আনছে দক্ষিণ কোরিয়া

আগামী বছরই ডিজিটাল মুদ্রা আনছে দক্ষিণ কোরিয়া
আগামী বছরই ডিজিটাল মুদ্রা আনছে দক্ষিণ কোরিয়া

বিশ্বজুড়ে ডিজিটাল মুদ্রার নানা আলোচনা সমালোচনা থাকলেও জনপ্রিয়তা কমছে না। এরই ধারাবাহিকতায় নাগরিকদের ব্যবহারের সুবিধার্থে নতুন ডিজিটাল মুদ্রা আনছে দক্ষিণ কোরিয়া। এ লক্ষ্যে ২০২৪ সালের শেষ দিকে একটি ডিজিটাল কারেন্সি পাইলট প্রকল্প শুরু করবে দেশটি। খবর টাইমস অব ইন্ডিয়া।

খবরে বলা হয়, ব্যাংক অব কোরিয়া (বিওকে) দেশের আর্থিক পরিষেবা কমিশন (এফএসসি) এবং আর্থিক তদারকি পরিষেবার (এফএসএস) সহযোগিতায় একটি কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রার (সিবিডিসি) জন্য একটি পাইলট প্রোগ্রাম চালু করার পরিকল্পনা করেছে। এই প্রকল্পে অংশগ্রহণের জন্য ও সিবিডিসি ব্যবহার করার জন্য প্রায় এক লাখ নাগরিককে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিওকের একজন কর্মকর্তা জানান, প্রাসঙ্গিক সংস্থাগুলোর সঙ্গে পরামর্শ এবং সম্পর্কিত আইনগুলির পর্যালোচনার পরে পাইলট প্রকল্পটি ২০২৪ সালের চতুর্থ ত্রৈমাসিকে পরিচালিত হবে। যদি ব্যাংকগুলো নতুন পৃথক প্রকল্পের প্রস্তাব দেয় তবে পৃথক পাইলট পরিচালনা করার সম্ভাবনা বিবেচনা করা হবে।

নতুন এই প্রকল্পটিকে ‘ডিজিটাল ওয়ান’ হিসাবে উল্লেখ করা হয়েছে। এই প্রোগ্রামে নির্বাচিত অংশগ্রহণকারীদের জন্য একটি ডিপোজিট টোকেন দেয়া হবে। অংশগ্রহণকারীরা এই ডিজিটাল মুদ্রার মাধ্যমে পণ্য ও সেবা কিনতে পারবেন।

ডিজিটাল মুদ্রা,দক্ষিণ কোরিয়া
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend