সাড়ে ১৩ কোটি টাকা ব্যয়ে বেনাপোল স্থলবন্দরের সিকিউরিটি সিস্টেম স্থাপনের কাজ করবে স্মার্ট টেকনোলজিস

সাড়ে ১৩ কোটি টাকা ব্যয়ে বেনাপোল স্থলবন্দরের সিকিউরিটি সিস্টেম স্থাপনের কাজ করবে স্মার্ট টেকনোলজিস
বেনাপোল স্থলবন্দরের সিকিউরিটি সিস্টেম স্থাপনের কাজ করবে স্মার্ট টেকনোলজিস

নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালিত বেনাপোল স্থলবন্দর দেশের সর্ববৃহৎ স্থলবন্দর। এই স্থলবন্দরটির মাধ্যমে প্রতিবেশি দেশ ভারতের সাথে সড়কপথে আমদানি রপ্তানি বানিজ্যের প্রায় সিংহভাগ সম্পন্ন হয়ে থাকে। দিনদিন বেনাপোল স্থলবন্দরের কলেবর বৃদ্ধির কারনে এর অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন সুবিধাদি আধুনিকায়ন করা হচ্ছে।

সম্প্রতি বন্দরটির নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নের জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় ‘বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রজেক্ট-১’ শীর্ষক প্রকল্পের আওতায় সমগ্র বন্দর এলাকায় সাড়ে ১৩ কোটি টাকা ব্যয়ে ওয়্যারহাউজ, পার্কিং ইয়ার্ড, স্টেক ইয়ার্ড সহ বিভিন্ন স্থানে ৩৭৫টি আধুনিক মানের সিসিটিভি ক্যামেরাসহ অন্যান্য আনুসাঙ্গিক যন্ত্রপাতি স্থাপন করা হবে।

তাছাড়া, পন্যবাহী গাড়ি এবং বন্দর ব্যবহারকারীদের উন্নত নিরাপদ সেবা প্রদানের জন্য এক্সেস কন্ট্রোল সিস্টেমও স্থাপন করা হবে। এতে এই বন্দরের মাধ্যমে নিরাপদ আমদানি-রপ্তানি বানিজ্য ও যাত্রীসেবা নিশ্চিত করা সম্ভব হবে।

বন্দরের পুরো সিকিউরিটি সিস্টেম স্থাপনের কাজ করবে দেশের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড।

গত ২০ মার্চ ২০২১ তারিখে বেনাপোল স্থলবন্দরে সিসিটিভি ও গেইটপাস সিস্টেম স্থাপন কাজের শুভসূচনা করেন নৌপরিবহন মন্ত্রনালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্মার্ট টেকনোলজিস এর ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ জহিরুল ইসলাম, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কে এম তারিকুল ইসলাম এবং যশোর জেলার জেলা প্রশাসক মো: তমিজুল খান এবং প্রকল্প পরিচালক জনাব মোহাম্মদ সরোয়ার আলম।

বেনাপোল স্থলবন্দর,সিকিউরিটি সিস্টেম,স্মার্ট টেকনোলজিস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়