ঢাকা | শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

অর্থনীতিক সংকটের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে: এফবিসিসিআই

অর্থনীতিক সংকটের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে: এফবিসিসিআই
অর্থনীতিক সংকটের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে: এফবিসিসিআই

দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অভ বাংলাদেশ চেম্বারস অভ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেছেন, বর্তমান বৈশ্বিক ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে সৃষ্ট অর্থনৈতিক সংকটের নেতিবাচক প্রভাব ইতিমধ্যে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক কার্যক্রমে পড়তে শুরু করেছে।

শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে অনুষ্ঠিত এফবিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, 'বর্তমান বিশ্ব ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে সৃষ্ট অর্থনৈতিক সংকটের ফলে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক কার্যক্রমে নেতিবাচক প্রভাব ইতিমধ্যে পড়তে শুরু করেছে। এতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে আমাদের ব্যবসায়ীরা।

'এজন্য আমরা বিভিন্ন ক্ষেত্রে আমাদের যেসব কাজ, যেমন ক্রস-বর্ডার বাণিজ্য ও কানেক্টিভিটি, বিনিয়োগ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বেসরকারি খাতের সুপারিশ প্রণয়ন, শুল্ক ও কর ব্যবস্থা, অবকাঠামো, সাপ্লাই চেইন ও লজিস্টিকস সাপোর্ট, জ্বালানি, জলবায়ু পরিবর্তন, চতুর্থ শিল্পবিপ্লব, প্রযুক্তি ও কারিগরি শিক্ষা ইত্যাদি বিষয়ে সুনির্দিষ্টভাবে বেসরকারি খাতের অবস্থান এবং সুপারিশমালা নীতিনির্ধারণী পর্যায়ে তুলে ধরা প্রয়োজন।'

এফবিসিসিআই সভাপতি বলেন, 'রাজনীতি যার যার, অর্থনীতি সবার' এই মূলমন্ত্র মেনে দেশের অর্থনীতিকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে ব্যবসায়ী সম্প্রদায়কে ঐক্যবদ্ধ থাকতে হবে। রাজনৈতিক সহিংসতা, ভেদাভেদ ভুলে দেশের অর্থনীতিকে সামনে এগিয়ে নেওয়ার কোনো বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় তিনি রাজনৈতিক ভেদাভেদ ভুলে অর্থনীতির স্বার্থে ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

'রাজনীতি যার যার, অর্থনীতি সবার' মন্তব্য করে মাহবুবুল আলম বলেন, 'ব্যবসায়ীরা দেশের অর্থনীতির প্রাণ। অর্থনীতিকে এগিয়ে নিতে ব্যবসায়ীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। অর্থনীতিকে এগিয়ে নিতে, দেশকে সমৃদ্ধ করতে ভেদাভেদ ভুলে ব্যবসায়ীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ক্ষুদ্র, মাঝারি, বৃহৎ শিল্পোদ্যোক্তা থেকে শুরু করে দেশের সব পর্যায়ের ব্যবসায়ীকে ঐক্যবদ্ধ থাকতে হবে।'

ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির ব্যবসাবান্ধব পরিবেশের অত্যন্ত জরুরি উল্লেখ করে তিনি বলেন, 'দেশের ব্যবসায়ীরা সুষ্ঠুভাবে নিজ নিজ ব্যবসা পরিচালনা করতে চান। দেশের ব্যবসা, বাণিজ্য এবং বিনিয়োগ সম্প্রসারণের জন্য ব্যবসাবান্ধব পরিবেশ খুবই জরুরি।'

এ সময় দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির চাকা সচল রাখার জন্য জাতীয় নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোকে 'অসহিষ্ণু কর্মকাণ্ড' থেকে বিরত থাকার আহ্বান জানান মাহবুবুল আলম।

সভায় এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী, সহসভাপতি খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, ড. যশোদা জীবন দেবনাথ, শমী কায়সার, রাশেদুল হোসেন চৌধুরী, মো. মুনির হোসেন উপস্থিত ছিলেন।

অর্থনীতিক সংকট,এফবিসিসিআই,অর্থনীতি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend