ঢাকা | শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান পদ ছাড়লেন তৌফিকা আফতাব

সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান পদ ছাড়লেন তৌফিকা আফতাব
সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান পদ ছাড়লেন তৌফিকা আফতাব

সিটিজেন ব্যাংকের চেয়ারম্যানের পদ ছেড়েছেন তৌফিকা আফতাব। ব্যাংকটি যখন প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়, তখন এর চেয়ারম্যান ছিলেন সাবেক আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হক। তিনি মারা যাওয়ার পর ব্যাংকটির যাত্রার শুরু থেকেই চেয়ারম্যান পদের দায়িত্ব পান তৌফিকা আফতাব।

জানা যায়, সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান হিসেবে তিন বছরের বেশি দায়িত্ব পালন করেন তৌফিকা আফতাব। সরকার পরিবর্তনের পর গত ১৪ আগস্ট একই চিঠিতে সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান তৌফিকা আফতাবের ব্যাংক হিসাব জব্দ করে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। তৌফিকা আফতাব আনিসুল হকের আইনি প্রতিষ্ঠানের সঙ্গেও জড়িত ছিলেন।

সরকার পরিবর্তনের পর বাংলাদেশ ব্যাংক ১১টি ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে দেয়। আবার কিছু ব্যাংক নিজে থেকেই পর্ষদে পরিবর্তন আনে।

সিটিজেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মাসুম প্রথম আলোকে বলেন, তৌফিকা আফতাব অসুস্থতার কারণে চেয়ারম্যান পদে আর থাকতে চাইছিলেন না। এ জন্য নিয়মিত বার্ষিক সাধারণ সভায় (এজিএম) নতুন একজন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

১৪ সেপ্টেম্বর ব্যাংকের তৃতীয় এজিএমে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হয়েছেন চৌধুরী মোহাম্মদ হানিফ শোয়েব। সালমা গ্রুপের বেশ কয়েকটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মোহাম্মদ হানিফ শোয়েব। তবে তৌফিকা আফতাব ব্যাংকের পরিচালক পদে থাকবেন।

তৌফিকা আফতাব বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা হত্যা মামলায় সরকার পক্ষের প্রসিকিউটর ছিলেন। অসহায় বন্দীদের আইনি সহায়তা দেওয়ার জন্য তিনি ‘লিগ্যাল অ্যাসিস্ট্যান্স টু হেল্পলেস প্রিজনারস অ্যান্ড পারসনস’ নামে একটি দাতব্য ও অরাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠা করেন। তিনি ২০১৯ সালে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য হিসেবে নিযুক্ত ছিলেন। ব্যাংক সূত্রে জানা যায়, তাঁর মাধ্যমে সিটিজেন ব্যাংক নিয়ন্ত্রণ করতেন সাবেক আইনমন্ত্রী আনিসুল হক।

তৌফিকা আফতাব,সিটিজেন ব্যাংক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend