ঢাকা | বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

এক্সিনোজ চিপের ব্যবহার বাড়াবে স্যামসাং

এক্সিনোজ চিপের ব্যবহার বাড়াবে স্যামসাং
এক্সিনোজ চিপের ব্যবহার বাড়াবে স্যামসাং

চিপ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর ওপর নির্ভরতা কমাতে নিজস্ব চিপের ব্যবহার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। দীর্ঘদিন থেকে প্রতিষ্ঠানটি কোয়ালকম ও মিডিয়াটেকের চিপ ব্যবহার করে আসছিল।

বিশ্বের অন্যতম স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান স্যামসাং অধিকাংশ ডিভাইসে থার্ড পার্টি প্রতিষ্ঠানগুলোর চিপ ব্যবহার করে থাকে। তবে বর্তমানে প্রতিষ্ঠানটি ২০ শতাংশ স্মার্টফোনে এক্সিনোজ চিপ ব্যবহার করছে। অন্যদিকে মিড রেঞ্জ ও প্রিমিয়াম স্মার্টফোন ক্যাটাগরিতে কোয়ালকম ও এন্ট্রি লেভেলের স্মার্টফোনে চিপ সরবরাহ করছে মিডিয়াটেক।

ইলেকট্রনিক টাইমস প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২২ সালের শুরু থেকে স্যামসাংয়ের গ্যালাক্সি স্মার্টফোনগুলোতে এক্সিনোজ চিপের ব্যবহার দুই থেকে তিন গুণ বেড়ে যাবে। পাশাপাশি সিস্টেম এলএসআই বিভাগ এক্সিনোজ চিপের উৎপাদন সক্ষমতা কয়েক গুণ বাড়াবে। সিদ্ধান্ত পরিবর্তনের অন্যতম কারণ হচ্ছে চলমান চিপ সংকট। কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপস্বল্পতার কারণে প্রতিষ্ঠানটি কয়েক দফায় গ্যালাক্সি এস২১ এফই স্মার্টফোনের উৎপাদন পেছাতে বাধ্য হয়েছে। ২০২২ সালের জানুয়ারিতে নতুন ফোনটি বাজারে উন্মুক্ত করা হতে পারে বলে জানা গেছে। এ দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটির বিক্রি ও পণ্য বাজারজাতের সময়সূচিতে বিরূপ প্রভাব ফেলেছে।

শিগগিরই এক্সিনোজ ২২০০ চিপবাজারে উন্মুক্ত করবে স্যামসাং। প্রসেসর আসার আগেই চিপটির গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের (জিপিইউ) বেঞ্চমার্ক স্কোর ফাঁস হয়ে গেছে। এতে দেখা যায়, এক্সিনোজ চিপে ৬ কোরের এএমডির আরডিএনএ ২ জিপিইউ ব্যবহার করা হয়েছে। সেই সঙ্গে এটি এক্সিনোজ ২১০০-এর তুলনায় ৩৪ শতাংশ বেশি কার্যকর।

বিভিন্ন সূত্রের দাবি, স্যামসাং এক্সিনোজ ২২০০ চিপ উৎপাদনে গত বছর চালু হওয়া এআরএমের ভার্সন ৯ ব্যবহার করবে। এ প্রযুক্তি কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, নিরাপত্তার বিষয়ে বেশি গুরুত্বারোপ করে।

এক্সিনোজ,স্যামসাং,samsung exynos
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়