ঢাকা | সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯ |
৩২ °সে
|
বাংলা কনভার্টার
walton

এই ৩টি নিয়ম মেনে ফ্রিজ চালান! বিদ্যুৎ বিল আসবে নামমাত্র

এই ৩টি নিয়ম মেনে ফ্রিজ চালান! বিদ্যুৎ বিল আসবে নামমাত্র
এই ৩টি নিয়ম মেনে ফ্রিজ চালান! বিদ্যুৎ বিল আসবে নামমাত্র

গরম বাড়ছে। তারসঙ্গে ফ্রিজের ব্যবহারও বাড়ছে। তবে সারা বছরই এর ব্যবহার হয়ে থাকে। কিন্তু শীতকালে তুলনামূলক কম ব্যবহার করা হয় । কারণ সেভাবে ঠান্ডা জল, ঠান্ডা খাবার বা আইসক্রিম খুব একটা খাওয়া হয় না। সেকারণে ফ্রিজ সে অর্থে ব্যবহার কম ব্যবহৃত হয়।

ফ্রিজ ব্যবহারের কিছু নিয়ম রয়েছে। সঠিকভাবে ব্যবহার না করলে খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই যখনই ফ্রিজ ব্যবহার করবেন তখন অবশ্যই বেশ কয়েকটি বিষয়ে নজরে রাখবেন। এছাড়াও আরও একটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। তা হল, ফ্রিজ চালানোর ফলে বিদ্যুৎ বিল প্রচুর বিল আসে। অনেকের পক্ষে তা বেশ সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। কারণ বাজেটের থেকে বেশি হয় বিদ্যুৎ বিল। কিন্তু বেশ কয়েকটি পদক্ষেপ মেনে চললেই ফ্রিজের জন্য বিদ্যুৎ খরচ কমানো সম্ভব। কীভাবে? জানুন এই প্রতিবেদনে।

ফ্রিজের সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল কম্প্রেসার। ফলে কম্প্রেসারের যদি সঠিকভাবে রাখা যায় তাহলে বিদ্যুৎ বিল কমানো সম্ভব হবে। এই ধরনের আরও কয়েকটি টোটকা জেনে নিন...

প্রতিটি ফ্রিজের পিছনে রয়েছে কন্ডেন্সার কয়েল। ওই কয়েলে অনেক সময় ময়লা জমে। ময়লা জমার ফলে কন্ডেন্সার সঠিকভাবে কাজ করতে পারে না। সেই সময় অতিরিক্ত বিদ্যুৎ খরচ হয়। তাই নিয়মিত ফ্রিজের পিছনে থাকা কন্ডেন্সার কয়েল পরিষ্কার করা উচিত।

নিয়মিত ডিফ্রস্ট করা প্রয়োজন। দীর্ঘসময় ধরে ফ্রিজ অন থাকার ফলে ডিপ ফ্রিজের ভিতর এবং ফ্রিজের বিভিন্ন অংশে বরফ জমে যায়। এবিষয়ে বিশেজ্ঞদের পরামর্শ নিয়মিত সময় অন্তর অন্তর ফ্রিজ ডিফ্রস্ট করা উচিত। কারণ বরফ যে কোনও অ্যাপ্লায়েন্সের উপর চাপ বাড়াতে পারে। এর ফলে বিদ্যুৎ খরচের পরিমাণ অনেকটা বাড়ে। আর বিদ্যুৎ খরচ বাড়ার ফলে বিদ্যুৎ বিলও বাড়ে।

এবিষয়ে লন্ডনের একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে প্রকাশিত, "ফ্রিজের পিছনে ভালোভাবে পরিষ্কার রাখলে খুব তাড়াতাড়ি ঠান্ডা হয়। এবং যতটা সম্ভব ভালোভাবে কাজ করে।

ওই প্রতিবেদন অনুযায়ী একটি অত্যাধুনিক ফ্রিজের ক্ষেত্রে প্রতি বছর বিদ্যুৎ খরচ হয় ২৭০০ টাকার আশপাশে। সেক্ষেত্রে সঠিক ভাবে ফ্রিজের যত্ন করলে ১০ শতাংশ কমানো সম্ভব।

ফ্রিজ,বিদ্যুৎ বিল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়