ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩২ °সে
|
বাংলা কনভার্টার

আবারও এক বৃদ্ধের জীবন বাঁচালো অ্যাপল ওয়াচ

আবারও এক বৃদ্ধের জীবন বাঁচালো অ্যাপল ওয়াচ
আবারও এক অ্যাপল ওয়াচ অ্যাপল ওয়াচ

প্রযুক্তিগত সাধারণ সুবিধা সরবরাহের পাশাপাশি, অ্যাপল-এর স্মার্টওয়াচ অর্থাত্ অ্যাপল ওয়াচ-গুলো ইউজারের স্বাস্থ্য সচেতনতা বিশেষত জীবন রক্ষায় ত্রাতারূপে কাজ করেছে— এমন নজির আমরা অসংখ্যবার শুনেছি।

এবার আরও একবার এক বৃদ্ধ ইউজারের প্রাণ বাঁচিয়ে শিরোনামে এল বিশেষ স্মার্টওয়াচটি। রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি আমেরিকা নিবাসী মাইক ইয়াগার নামে একজন ৭৮ বছর বয়সী ব্যক্তি একা থাকাকালীন অচেতন হয়ে পড়েছিলেন।

সে সময়ে অ্যাপল ওয়াচ, বিশেষ ‘ফল ডিটেকশন’ ফিচারটিকে কাজে লাগিয়ে ইউজারের অবস্থা শনাক্ত করে ৬০ সেকেন্ড পর স্বয়ংক্রিয়ভাবে জরুরি নম্বরে (৯১১) কল করে। ফলে ইয়াগার এ যাত্রা রক্ষা পান।

আমরা প্রায় সবাই জানি যে অ্যাপল ওয়াচগুলি বিশেষভাবে তৈরি হওয়ার কারণে এতে এমন সব ফিচার রয়েছে, যা চিকিত্সা সংক্রান্ত বিষয়ে ইউজারদের সহায়তা করে এবং এগুলির হার্ট ট্র্যাকিং, প্রেসার মনিটরিং জাতীয় হেল- ফিচারগুলি ইউজারদের স্বাস্থ্য সম্পর্কে আপডেট দেয়।

এছাড়াও এর ‘ফল ডিটেকশন’ ফিচার এবং জরুরি সেটিং ইউজারের জীবন বাঁচাতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

এক্ষেত্রে আমেরিকার উত্তর ক্যারোলিনার ওই ব্যক্তি অর্থাত্ ইয়েগার, ফক্স নিউজকে বলেছেন যে, অসুস্থতার সময় তিনি বাড়িতে একা ছিলেন এবং তার স্ত্রী বাইরে গিয়েছিলেন। ওই সময় হাতের ঘড়িটি জরুরি সার্ভিসে ফোন করে, যার ফলে তিনি সঠিক সময়ে সাহায্য পান।

তবে এই ঘটনাটির কারণে, প্রৌঢ় দম্পতি অত্যন্ত বিস্মিত হয়েছেন। পাশাপাশি তারা, ৬৫ বছরের বেশি বয়েসীদের একটু বেশি খরচা (অ্যাপল ওয়াচ ৪ সিরিজের দাম প্রায় ৪০,০০০ টাকা) করে হলেও এই অ্যাপল ওয়াচ কাছে রাখার অনুরোধ করেছেন।

অ্যাপল ওয়াচ থেকে ‘ফল ডিটেকশন’ ফিচারটি কিভাবে অ্যাক্সেস করবেন?

যাদের ইতিমধ্যেই অ্যাপল ওয়াচ রয়েছে তারা এই ফিচারটি ব্যবহার বা সেট আপ করতে আইফোনের সেটিংয়ে গিয়ে ওয়াচ ট্যাব> এমারজেন্সি এসওএস> ফল ডিটেকশন অপশনে ক্লিক করুন।

এক্ষেত্রে ইউজার অসুস্থ হয়ে পড়ে গেলে ঘড়িটি একটি অ্যালার্ম শোনায় এবং ওয়ার্নিং দেখায়। এরপর ইউজারের থেকে কোনো প্রতিক্রিয়া না পেলে এটি স্বয়ংক্রিয়ভাবে সাহায্যের জন্য প্রয়োজনীয় পরিসেবাতে কল করে।

অ্যাপল ওয়াচ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়