ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার

ওয়্যারেবল ডিভাইসের বৈশ্বিক বাজার সম্প্রসারিত হয়েছে ৫.৬%

ওয়্যারেবল ডিভাইসের বৈশ্বিক বাজার সম্প্রসারিত হয়েছে ৫.৬%
ওয়্যারেবল ডিভাইসের বৈশ্বিক বাজার সম্প্রসারিত হয়েছে ৫.৬%

এই বছরের দ্বিতীয় প্রান্তিকে ওয়্যারেবল ব্যান্ডের বৈশ্বিক বাজার বছরওয়ারি ৫ দশমিক ৬ শতাংশ সম্প্রসারিত হয়েছে। এ সময়ে মোট ৪ কোটি ৯ লাখ ইউনিট ওয়্যারেবল বিক্রি হয়েছে। মূলত স্মার্টওয়াচগুলো সাধারণ ব্যান্ডের দামে বিক্রি হওয়ায় এ বিক্রি বেড়েছে বলে নতুন প্রতিবেদন সূত্রে জানা গেছে। খবর আইএএনএস।

গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের তথ্যানুযায়ী, ওয়্যারেবলের বাজার বিস্তারে নেতৃত্ব দিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটি বিভিন্ন মডেলের স্মার্টওয়াচ সরবরাহের মাধ্যমে বাজারে নিজেদের শীর্ষবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে বলে এনগ্যাজেটের প্রতিবেদন সূত্রে জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের চতুর্থ প্রান্তিকে স্মার্টওয়াচ বিক্রির হার অন্যান্য সাধারণ ওয়্যারেবলের জায়গা দখল করে নেয়। বর্তমানে সব ওয়্যারেবলের মধ্যে ৬২ শতাংশই স্মার্টওয়াচের দখলে রয়েছে।

বর্তমানে স্মার্টওয়াচের বাজারে ৩১ দশমিক ১ শতাংশ এবং ওয়্যারেবলের বাজারে ১৯ দশমিক ৩ শতাংশ বাজার নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে অ্যাপল। তবে সরবরাহের দিক শীর্ষে রয়েছে শাওমি। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাপল।

বছরওয়ারি স্মার্টওয়াচ সরবরাহের দিক থেকে স্যামসাংও ১১৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। পাশাপাশি ওয়্যারওএস ৩ পরিচালিত গ্যালাক্সি ওয়াচ ৪ এর মাধ্যমে প্রতিষ্ঠানটি আরও সাফল্য পেতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। গুগলের সঙ্গে যৌথভাবে এ স্মার্টওয়াচ তৈরি করা হয়েছে।

অন্যদিকে ফিটবিটও গত বছরের তুলনায় চলতি বছর স্মার্টওয়াচ বিক্রিতে ২০ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি দেখতে পেয়েছে। বিশেষ করে ভার্সা ২ ও সেন্স মডেলের জন্য এ প্রবৃদ্ধি হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

সাধারণ ব্যান্ড বাজারে ১৯ দশমিক ৬ শতাংশ বাজার শেয়ার নিয়ে বিক্রির দিক থেকে অ্যাপলের চেয়ে এগিয়ে আছে শাওমি। এমআই স্মার্টব্যান্ড ৫ ও ৬-এর মাধ্যমে এ অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে চীনের এ প্রযুক্তি জায়ান্ট।

ওয়্যারেবল ডিভাইস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়