ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার

পাবজির আদলে ফৌজি আনছেন অক্ষয়, যা থাকছে

পাবজির আদলে ফৌজি আনছেন অক্ষয়, যা থাকছে
পাবজির

ভারতে দ্বিতীয় দফায় চীনের ১১৮টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করা হয় গত ২ সেপ্টেম্বর। যার মধ্যে ছিল দেশটিতে তুমুল জনপ্রিয় ভিডিও গেইম অ্যাপ পাবজি।

এর ঠিক দুদিন পর অর্থাৎ ৪ সেপ্টেম্বর বলিউড অভিনেতা অক্ষয় কুমার পাবজির আদলে নতুন একটি গেইম আনার কথা ঘোষণা করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘আত্মনির্ভর ভারত’ ক্যাম্পেইনের কথা জানিয়ে অক্ষয় কুমার জানান তারা ভারতীয় সৈন্যদের আত্মত্যাগ নিয়ে তৈরি করেছে ফেয়ারলেস অ্যান্ড ইউনাইটেড গার্ডস বা ফৌজি।

ভারতীয় এই গেইমটি তৈরি করছে দেশটির অন্যতম তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এনকোর। যার সঙ্গে পার্টনারশিপ রয়েছে ভারতীয় এই ৫১ বছর বয়সী অভিনেতা।

এনকোরের প্রধান নির্বাহী কর্মকর্তা বিশাল গন্দল বলেন, পাবজির আদলে আমরা একটি গেইম তৈরি শুরু করেছি গত মে-জুন মাস থেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘আত্মনির্ভর ভারত’ গড়ার লক্ষ্য নিয়েই আমরা কাজ করছি। আমাদের দলটি খুব সক্রিয় হয়ে গেইমটি শেষ করতে কাজ করছে। যা অল্প সময়ের মধ্যে রিলিজ করা হবে।

কেন ফৌজি?

গত ১৫ জুন লাদাখের গলওয়ানে ভারত ও চীন সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে একটি সংঘর্ষ হয়। সংঘর্ষে কেউ অস্ত্র ব্যবহার না করলেও হাতাহাতি লড়াইয়ে ভারতের ২০ সেনা সদস্য নিহত হোন। এরপরই ভারতে চীনের তৈরি পণ্য বর্জনের ডাক উঠতে থাকে বিভিন্ন সামাজিক, সরকারি ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে।

অল্প দিনের মধ্যেই দেশটিতে নিরাপত্তা উদ্বেগ প্রকাশ করে নিষিদ্ধ করা হয় চীনের ৫৯টি মোবাইল অ্যাপ। যার মধ্যে ছিল দেশটিতে সবচেয়ে জনপ্রিয় টিকটক। এরপরই ভারতীয়দের তৈরি কয়েকটি অ্যাপ টিকটকের জায়গা নিতে শুরু করে। রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠে চিঙ্গারিসহ বেশকিছু অ্যাপ।

পাবজি যেমন ব্যাটল রয়াল ঘরানার গেইম, ফৌজিও একই ধরনের গেইম বলে দাবি করছে নির্মাতা প্রতিষ্ঠান এনকোর। কিন্তু এখানে থাকছে ভারতীয় সেনাদের আত্মদানের কথা, তাদের বিষয়টিই এখানে প্রাধান্য পাবে। একই সঙ্গে গেইমটি বিনোদনও দেবে বলে বলছেন অভিনেতা অক্ষয় কুমার ও এনকোর। আর এর মাধ্যমে গেইমাররা সেনাদের আত্মদানের কথাও জানতে পারবেন বলে মনে করছেন তারা। সবকিছু মিলিয়ে ফৌজি একটি প্যাকেজ ভিডিও গেইমের তকমা পাচ্ছে বলে মনে করা হচ্ছে।

পাবজি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়