ঢাকা | শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮ |
২৫ °সে
|
বাংলা কনভার্টার
walton

গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ২০২১-এ বাংলাদেশের যুব প্রতিবন্ধীদের সাফল্য

গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ২০২১-এ বাংলাদেশের যুব প্রতিবন্ধীদের সাফল্য
যুব প্রতিবন্ধী ব্যক্তিদের গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ২০২১-এ বাংলাদেশ দলের সাফল্য

যুব প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক প্রতিযোগিতা গ্লোবাল আইটি চ্যালেঞ্জ প্রোগ্রাম (জিআইটিসি) ২০২১-এ বাংলাদেশ দল সাফল্য অর্জন করেছে। দুই দিনব্যপী এই আইটি চ্যালেঞ্জ প্রোগ্রামটি বৃহস্পতিবার ((২১ অক্টোবর) অনলাইনে অনুষ্ঠিত হয়।

এতে বাংলাদেশ দলের মোট ১৯ জন নির্বাচিত প্রতিযোগী এতে অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতায় বাংলাদেশের ৪ জন প্রতিযোগী নিম্নলিখিত ৪টি ক্ষেত্রে বিজয়ী হয়ে পুরস্কার অর্জন করেন: বেষ্ট এওয়ার্ড (১ম স্থান)-এ ই-লাইফ ম্যাপ ক্যাটাগরিতে বিজয়ী রইচ উদ্দিন মারুফ (শ্রবণ প্রতিবন্ধী), গুড এওয়ার্ড (৩য় স্থান)-এ ই-টুল এক্সেল ক্যাটাগরিতে বিজয়ী অমিত সুজাউদ্দিন তুরাগ (এনডিডি), ই-টুল এক্সেল ক্যাটাগরিতে বিজয়ী নিয়ামুর রশিদ শিহাব (শারীরিক প্রতিবন্ধী), ই-লাইফ ম্যাপ ক্যাটাগরিতে বিজয়ী মেহেদি হাসান (শারীরিক প্রতিবন্ধী)।

জিআইটিসির মূল আয়োজক প্রতিষ্ঠান রিহ্যাবিলেটেশন ইন্টারন্যাশনাল কোরিয়া। জিআইটিসি ২০২১'র আয়োজক দেশ ছিল মায়ানমার। কিন্তু কোভিড ১৯ এর কারণে তা সরাসরি আয়োজন করা সম্ভব না হওয়ায় কোরিয়া থেকে অনলাইনে অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতার জন্য ১৭ জুন ২০২১ তারিখ অনুষ্ঠিত প্রিলিমিনারি রাইন্ডের মাধ্যমে বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

ঢাকা প্রধান কার্যালয়সহ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ৭টি আঞ্চলিক কার্যালয়ে স্বাস্থ্য বিধি মেনে এ প্রতিযোগিতায় মোট ২০ জন অংশগ্রণন করে এবং ১৯ জন ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হয়। প্রিলিমিনারি রাউন্ডে ১৩টি দেশের ৬০০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। ফাইনাল রাউন্ডে ১৩ টি দেশের ৩৮৫জন প্রতিযোগী ৪ টি ক্যাটাগরি (শারীরিক, দৃষ্টি, বাক ও শ্রবণ এবং এনডিডি) অনুসারে অংশগ্রহণ করেন।

ফাইনাল রাউন্ডে চার ধরণের প্রতিযোগিতা অন্তর্ভুক্ত ছিল, যথাক্রমে: ই-টুল পিপিটি, ই-লাইফ ম্যাপ চ্যালেঞ্জ, ই-টুল এক্সেল, এবং ই-কনটেন্ট ও ই-ক্রিয়েটিভ।

গ্লোবাল আইটি চ্যালেঞ্জ প্রোগ্রাম,GITC,Rehabilitation International (RI) Korea। GITC- 2021
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়