ঢাকা | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার

১৭ বছরে পদার্পণ করলো দেশের বিপিও প্রতিষ্ঠান ফিফোটেক

১৭ বছরে পদার্পণ করলো দেশের বিপিও প্রতিষ্ঠান ফিফোটেক
ফিফোটেক এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তৌহিদ হোসেন

দেশের জনপ্রিয় ও আন্তর্জাতিক মানের বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) প্রতিষ্ঠান ফিফোটেক ১৭ বছরে পর্দাপন করেছে। ২০০৪ সালে প্রতিষ্ঠাটি প্রতিষ্ঠত হওয়ার পর থেকে বাংলাদেশের বিপিও খাতে অসামান্য অবদান রেখে চলছে। যদিও প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক বয়স ১৯ বছর।

মঙ্গলবার (১৩ এপ্রিল) প্রতিষ্ঠানটির ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল। করোনা মহামারির কারণে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোসিং এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।

তৌহিদ হোসেন বলেন, পৃথিবীব্যাপী করোনা মহামারি ছড়িয়ে পড়ায় এবং ভয়ঙ্কর রূপ ধারণা করায় আমরা আমাদের কর্মীদের নিরাপত্তার কথা মাথায় রেখে এ বছরের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান স্থগিত করেছি। তবে প্রতিষ্ঠানে কর্মরত দেশি-বিদেশি সকল কর্মকর্তা-কর্মচারী ও কাস্টমারদের সঙ্গে ভার্চুয়ালি শুভেচ্ছা বিনিময় করেছি । আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছি পাশাপাশি দেশের তরুণ সমাজকে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

তৌহিদ হোসেন আরো বলেন, আমাদের প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মকর্তা ও কর্মচারীর চাকরির নিরাপত্তা বিধানে সর্বাত্মক আন্তরিক। করোনা মহামারির এই দুঃসময়েও আমরা কর্মীদের ছাটাই না করে ধরে রেখেছি। এমনকি বেতনও কমানো‌ হয় নাই। নিয়মিত তারদেরকে বেতন-ভাতা পরিশোধ করে যাচ্ছি। নিয়মিত কর্মকর্তা-কর্মচারীদের খোঁজ খবর রাখা হচ্ছে। আমরা প্রত্যাশা করছি অতি শ্রীঘ্রই করোনা মহামারি দূর হবে এবং আমরা আমাদের স্বাভাবিক জীবনে ফিরতে পারব।

তিনি আরো বলেন, বিপিও সেক্টরে গ্লোবাল মার্কেট সাইজ ৯২ বিলিয়ন ডলারেরও অধিক মার্কেট রয়েছে। ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশের বিপিও সেক্টরের মার্কেট সাইজও। আমরা বিপিও সেক্টরের এই বাজারে নিজেদের আরো শক্ত অবস্থান তৈরি করতে দক্ষ জনবল ও প্রতিষ্ঠানকে নতুন নতুন প্রযুক্তির সমন্বয়ে এগিয়ে নেয়ার চেষ্টা করছি।

বর্তমানে ফিফোটেক বাংলাদেশসহ বিশ্বের প্রায় ২৫টি দেশে ৭টি ভাষায় গ্রাহকদের আন্তর্জাতিক মানের সেবা প্রদান করে যাচ্ছে। ভারত, দুবাই, ইউরোপ,আমেরিকাসহ বিভিন্ন দেশের অনেক প্রতিষ্ঠানের বিজনেস প্রসেস আউটসোর্সিংয়ের কাজ করে যাচ্ছেন এই ফিফোটেকের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোসিং এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন। এর পাশাপাশি তিনি প্রতিষ্ঠা করছেন ই-কমার্স প্রতিষ্ঠান সেরা বাংলা ৬৪ (sherabangla64.com)।

রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত সফটওয়্যার টেকনোলজি পার্কে সুবিশাল অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ অফিস থেকে দেশি-বিদেশী প্রায় ৪০০’র অধিক প্রতিষ্ঠানকে সেবা দিয়ে যাচ্ছে ফিফোটেক। পাশাপাশি সম্প্রতি দুবাইতে প্রতিষ্ঠানটির একটি শাখা খোলা হয়েছে। সেখান থেকে মধ্য প্রাচ্যের বিভিন্ন প্রতিষ্ঠানকে অত্যন্ত সুদক্ষ ও প্রশিক্ষিত জনবল দিয়ে বিজনেস প্রসেস আউটসোর্সিং এর পাশাপাশি ডাটা মাইনিং, ডাটা ম্যানেজমেন্ট, ডাটা এন্ট্রি সহ নানান ধরনের প্রযুক্তিগত সেবা দিয়ে যাচ্ছেন দেশের এই স্বনামধন্য প্রতিষ্ঠান ফিফোটেক।

প্রতিষ্ঠানটিতে বর্তমানে ৫০০ অধিক কর্মী কাজ করছে।উল্লেখ্য, ২০০৪ সালে মাত্র পাঁচজন লোক নিয়ে যাত্রা শুরু করে তথ্যপ্রযুক্তিভিত্তিক বিপিও প্রতিষ্ঠান ফিফোটেক।

ফিফোটেক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়