ঢাকা | শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

গুগল লোকাল গাইডস এর “গাইডিং স্টার” হলেন বাংলাদেশের পাভেল সারওয়ার

গুগল লোকাল গাইডস এর “গাইডিং স্টার” হলেন বাংলাদেশের পাভেল সারওয়ার
গুগল লোকাল গাইডস এর “গাইডিং স্টার” হলেন বাংলাদেশের পাভেল সারওয়ার

গুগল “লোকাল গাইডস” গুগল এর একটি পরিসেবা। এটি গুগল ম্যাপ ভিত্তিক একটি প্লাটফর্ম, যেখানে বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য ভলান্টিয়ার প্রতিনিয়ত ম্যাপ উন্নয়নে অবদান রাখেন। তাদেরকে বলা হয় ‘লোকাল গাইড’। তারা প্রতিদিন সংযুক্ত এবং সংস্কার করে চলছেন গুগল ম্যাপ।

২০১৬ সাল থেকে নির্বাচিত সেরা লোকাল গাইড নিয়ে প্রতিবছর গুগল হেডকোয়ার্টার এ বাৎসরিক সামিট এর আয়োজন করা হলেও করোনা সংক্রান্ত কারণে গত বছর থেকে এই আয়োজন করা হয়নি। তাই গত বছর থেকে লোকাল গাইডসদের কাজের স্বীকৃতিস্বরূপ চালু করেছে গাইডিং স্টার এওয়ার্ড।

পৃথিবীর সকল দেশের লোকাল গাইডসদের কার্যক্রমের উপর ভিত্তি করে পাঁচটি ক্যাটাগরিতে সর্বমোট ৫০ জনকে গাইডিং স্টার এওয়ার্ড।দেয়া হয়। এর মধ্য থেকে মালয়েশিয়া প্রবাসী তথ্য প্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার পেয়েছেন কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে এ গাইডিং স্টার এওয়ার্ড।

৮ই ডিসেম্বর দিবাগত রাতে ক্যালিফোর্নিয়া থেকে পরিচালিত ইউটিউব প্রিমিয়ার (https://www.youtube.com/watch?v=5eIepCtvCNI) এর মাধ্যমে এই ঘোষনা দেয়া হয়। উক্ত অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন ক্রিস ফিলিপস, ভাইস প্রেসিডেন্ট এবং জিএম, জিও। এছাড়া গুগল ম্যাপস, লোকাল গাইডস টিম থেকে মারা চমস্কি, ইয়ান লিডার, জিন চোই, ক্যারোলিনা পিসকিউইচ, রায়ান কামিনস্কি, নীল জোশি উপস্থিত ছিলেন।

উক্ত ভার্চুয়াল অনুষ্ঠানে ৫০ জন গাইডিং স্টারের এবছরের সম্মিলিত কর্মকাণ্ড সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হয়। কমিউনিটি ম্যানেজার ট্রেসি চাপিল ঘোষণা করেন পাঁচ ক্যাটাগরিতে ৫০ জনের নাম ।

গুগল লোকাল গাইডস তাদের লোকাল গাইডস কানেক্টে (https://www.localguidesconnect.com/t5/custom/page/page-id/GuidingStar21?id=355864) উল্যেক্ষ করে- পাভেল বছরের পর বছর ধরে লোকাল গাইডস প্রোগ্রামে আবদান রাখছেন, কমিউনিটি উন্নয়নে বিভিন্ন গুরুতপূর্ণ বিষয় নিয়ে কাজ করছেন। তিনি গুগল ম্যাপস কে একটি শিক্ষামূলক টুলস হিসাবে ব্যবহার করছেন, নারী উন্নয়ন, সুবিধাবঞ্চিত নারীদের মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ ও পিরিয়ড নিয়ে সচেতনতা তৈরি, নারীদের মাঝে তথ্য-প্রযুক্তি শিক্ষা জনপ্রিয় করা, স্থানীয় ছোট ব্যবসায়িক প্রতিষ্ঠানকে প্রযুক্তি সহয়ায়তা প্রদান, সহ সর্বপরি গুগল ম্যাপ উন্নয়নে অবদান রাখার জন্য এই এওয়ার্ড দেয়া হয়।

২০১৭ সালে গুগলের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে গুগলের প্রধান কার্যালয়ে যান তিনি। ২০১৮ সালে গুগল ক্রাউডসোর্স থেকে সেরা কমিউনিটি লিডারের অ্যাওয়ার্ড পান পাভেল।

উল্লেখ্য যে, গতবছর পাভেল সারওয়ার এর স্ত্রী সুমাইয়া জাফরিন চৌধুরী হেল্পফুল হিরো ক্যাটাগরিতে গাইডিং স্টার খেতাব পেয়েছেন । সুমাইয়া জাফরিন চৌধুরী গুগল লোকাল গাইডের কানেক্ট মডারেটর হিসেবে কাজ করছেন। ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত লোকাল গাইডস সামিটের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হন সুমাইয়া। ২০১৭ সালে আন্তর্জাতিক নারী দিবসে সুমাইয়াকে নিয়ে গুগল লোকাল গাইড থেকে ফিচার করলে বিশ্বের সামনে উঠে আসেন তিনি। সেখানে সুমাইয়াকে সারা বিশ্বের জন্য অনুপ্রেরণীয় নারী ব্যক্তিত্ব হিসেবে উল্লেখ করা হয়।

২০১৮ সালে ভালোবাসা দিবস উপলক্ষে সুমাইয়া-পাভেল সারওয়ার দম্পতিকে নিয়ে ফিচার প্রকাশ করে গুগল। গুগলের অফিসিয়াল ব্লগে ও লোকাল গাইডসের অফিসিয়াল ফোরামে লোকাল গাইডস কানেক্টে ‘মিট দ্য কাপল দ্যাট গাইডস টুগেদার’ শিরোনামে ফিচার প্রকাশ করা হয়।

গুগল লোকাল গাইডস,পাভেল সারওয়ার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়