ঢাকা | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

ঢাকায় অনুষ্ঠিত হলো উইকিপিডিয়ানদের বাৎসরিক সম্মেলন

ঢাকায় অনুষ্ঠিত হলো উইকিপিডিয়ানদের বাৎসরিক সম্মেলন
ঢাকায় অনুষ্ঠিত হলো উইকিপিডিয়ানদের বাৎসরিক সম্মেলন

উইকিম্যানিয়া বাংলাদেশ পর্ব ২০২২ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১২ আগস্ট) রাজধানীর মহাখালীতে অবস্থিত ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত হয় এ পর্ব। উইকিম্যানিয়া হচ্ছে সারা পৃথিবীর উইকিপিডিয়ানদের অংশগ্রহণে অনুষ্ঠিত বাৎসরিক সর্ববৃহৎ সম্মেলন। করোনাভাইরাসের কারণে আঞ্চলিকভাবে দক্ষিণ এশিয়ার ভেতরে এটি বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ব্র্যাক সেন্টারের অডিটোরিয়ামে চলে এ সম্মেলন। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ সম্মেলনে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়ার উইকিপিডিয়ানরা অংশ নেন।

এই সম্মেলনে উইকিমিডিয়া প্রকল্পের অন্তর্ভুক্ত বিভিন্ন প্রকল্প যেমন— উইকিপিডিয়া, অন্যান্য উইকি, মুক্ত জ্ঞান ও বিষয়বস্তু সম্পর্কিত সামাজিক এবং প্রযুক্তিগত দিক উপস্থাপনা ও আলোচনা করা হয়েছে। সারা দিনব্যাপী জমায়েতের মাধ্যমে চলমান ও নতুন প্রকল্প এবং পদ্ধতির ওপর প্রতিবেদন ও ধারণা বিনিময় এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

শাবাব মুস্তাফার উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম অধিবেশন শুরু হয়। এরপরে উইকিপিডিয়ানরা ধারাবাহিকভাবে নানা বিষয়ে আলোচনা করেন। নাহিদ সুলতান ‘উইকিমিডিয়া অবদানকারীদের ব্যক্তিগত তথ্য ও নিরাপত্তা এবং উইকিমিডিয়া আন্দোলনের কৌশল: অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ বিষয়ে আলোচনা করেন। ভারতের উইকিপিডিয়ান প্রভিন দাস ‘আঞ্চলিকভাবে উইকিমিডিয়া আন্দোলনে সম্ভাব্য অংশীদারদের সঙ্গে সংযোগ’ সম্পর্কে কথা বলেন। মানিক সরেন ‘সাঁওতালি উইকিপিডিয়ার যাত্রা, সঙ্কট ও সম্ভাবনা’ এবং অংকন ঘোষ দস্তিদার ‘চিন্তার পক্ষপাতিত্ব: কীভাবে উইকিমিডিয়ান হিসেবে আমরা সচেতন থাকতে পারি’ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

দ্বিতীয় অধিবেশনে বহুবিধ বিষয়ে বেশ কয়েকজন উইকিপিডিয়ান সংক্ষিপ্ত আলোচনা করেন। শাকিল হোসেন ‘সহপ্রকল্পগুলোর অগ্রগতি’ এম রাফিউল বাহার রাফি ‘এনডিইসি উইকিপিডিয়া এডিটোরিয়াল অ্যান্ড রিসার্চ টিম’, মাসুম-আল-হাসান ‘আঞ্চলিক সম্প্রদায়সমূহের কার্যক্রম’, ড. মো. মাহমুদুল আলম ‘উইকিপিডিয়া ও বাংলা নিবন্ধের মান বৃদ্ধি’, শাবাব মুস্তাফা ‘অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা - সাফল্য, সম্ভাবনা ও চ্যালেঞ্জ’, দোলন প্রভা ‘বাংলা উইকিতে জেন্ডারগ্যাপ’ বিষয়ে আলোচনা করেন।

নারী উইকিপিডিয়ান কবি দোলন প্রভা বাংলা উইকিপিডিয়াতে নারীদের সমস্যা এবং তাদের সংখ্যা বৃদ্ধি করার পদ্ধতি নিয়ে আলোচনা করেন। তিনি নারীদের যুক্ত করবার জন্য যৌথ কাজের পরিকল্পনা নিয়ে ধীরে ধীরে কাজ করার আকাঙ্ক্ষা ব্যক্ত করেন।

বিকেলের তৃতীয় অধিবেশনে থাকে ‘বাংলা উইকিপিডিয়ায় নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির প্রয়োজনীয়তা, বাস্তবায়নে প্রতিবন্ধকতা এবং উত্তরণে করণীয়’ শিরোনামে দলভিত্তিক আলোচনা। এই আলোচনায় বিভিন্ন দলে বিভক্ত হয়ে অলোচনা করেন নাহিদ সুলতান, অনুপ সাদি এবং সুব্রত রায়সহ অন্যরা। আলোচনায় লেখক ও প্রাবন্ধিক অনুপ সাদি জাতিগত, ধর্মীয়, সংখ্যাগরিষ্ঠতা, সাংস্কৃতিক ও রাজনৈতিক দিক থেকে বাংলা উইকিপিডিয়াকে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি দিয়ে গড়ে তোলার জন্য একটি টিম গঠনের প্রস্তাব করেন। এছাড়াও তিনি নিরপেক্ষতার নীতি অবলম্বনের মাধ্যমে একটি সমতাভিত্তিক নিরপেক্ষ নিবন্ধ প্রণয়নে আরও মনোযোগী হওয়ার আহ্বান করেন।

উইকিপিডিয়া
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়