Digital Day 2021
ঢাকা | শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

ইনস্টাগ্রামে ইনবক্সে পাঠানো যাবে না আপত্তিকর ছবি

ইনস্টাগ্রামে ইনবক্সে পাঠানো যাবে না আপত্তিকর ছবি
আপত্তিজনক ছবি রিসিভ করা আটকাতে নতুন ফিচার আনছে Instagram

বর্তমান সময়ে বিনোদনের প্রধান মাধ্যম হল সোশ্যাল মিডিয়া। এই প্রজন্মের মানুষদের অবসর সময়ের বেশিরভাগটাই সোশ্যাল মিডিয়ায় মুখ গুঁজে কেটে যায়। কে কী খাচ্ছে, কী পরছে, কোথায় যাচ্ছে – সমস্ত কিছু এক নিমেষেই জেনে ফেলা এখন জলবৎ তরলং হয়ে গিয়েছে।

সোশ্যাল মিডিয়ার এই রমরমার যুগে মানুষ যখন সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে আপডেটেড রাখার পাশাপাশি একে অপরের সঙ্গে অতি অনায়াসে যোগাযোগ বজায় রাখতে সক্ষম হচ্ছেন, ঠিক তখনই বিভিন্নভাবে এই সোশ্যাল মিডিয়াই অনেকের জীবনে ভয়ঙ্কর রকমের অযাচিত বিপদ ডেকে আনছে, যার মধ্যে অন্যতম একটি হল Cyberflashing (সাইবারফ্ল্যাশিং)।

যারা জানেন না তাদেরকে বলে রাখি, কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কারোর সম্মতি ছাড়াই তাকে যৌন বা পর্নোগ্রাফিক ডিজিটাল ফটো প্রেরণের কাজই হল Cyberflashing। এটি এমন একটি অপরাধ যা বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মহিলাদেরকে প্রভাবিত করেছে। তাই সম্প্রতি অনাকাঙ্খিত নগ্ন ছবি প্রতিরোধে নতুন একটি ইউজার সেফটি ফিচার চালু করতে চলেছে বহুল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম Instagram (ইনস্টাগ্রাম)। কিন্তু ঠিক কী কাজ করবে এটি? আসুন জেনে নিই।

আপত্তিজনক ছবি রিসিভ করা আটকাতে নতুন ফিচার আনছে Instagram

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে, আসন্ন এই ফিচারটির সহায়তায় ব্যবহারকারীরা তাদের মেসেজে (DM) অযাচিত নগ্ন ছবি রিসিভ করার হাত থেকে রেহাই পাবেন। অর্থাৎ সোজা কথায় বললে, ব্যবহারকারীদের মেসেজ বক্সে ষযদি কোনো নগ্ন ছবি এসে যায়, তাহলে আসন্ন এই ‘নিউডিটি প্রোটেকশন’ (Nudity Protection) ফিচারটি তৎক্ষণাৎ সরাসরি সেই সমস্ত ছবিগুলিকে আটকে দেবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, গত কয়েক বছরে সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে সাইবারফ্ল্যাশিং এবং উৎপীড়নের ঘটনা ব্যাপক হারে বেড়েছে, এবং সমস্ত অ্যাপ্লিকেশনের মধ্যে ইনস্টাগ্রামেই এই ধরনের ঘটনাগুলি সবচেয়ে বেশি ঘটতে দেখা যায়। ২০১৭ সালে ইউগভ (YouGov)-এর এক সার্ভেতে দেখা গেছে, ৪০ শতাংশেরও বেশি তরুণী পুরুষের গোপনাঙ্গ বা অন্যান্য নানা কুরুচিকর বিষয় সম্পর্কিত অবাঞ্ছিত ছবি পেয়েছেন। আবার, গ্লিচ (Glitch)-এর একটি সমীক্ষায় দেখা গেছে যে, ২০২০ সালের জুন-জুলাই মাসে ১৭ শতাংশ মহিলাকে অযাচিত পর্নোগ্রাফি পাঠানো হয়েছিল। সেক্ষেত্রে সাইবারফ্ল্যাশিং থেকে ব্যবহারকারীদেরকে (বিশেষত মহিলাদের) সুরক্ষিত রাখতে ইনস্টাগ্রামের এই আপকামিং ফিচারটি যে অত্যন্ত সহায়ক বলে প্রমাণিত হবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

এখন বিকাশের অধীনে রয়েছে এই অসাধারণ ফিচার

ভার্জ (Verge)-এর এক রিপোর্ট অনুযায়ী, মেটা (Meta) ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে আলোচ্য ফিচারটি বর্তমানে বিকাশের অধীনে রয়েছে। জানা গিয়েছে, ইউজারদের ইনস্টাগ্রামে নগ্ন ছবির অনুপ্রবেশ প্রতিরোধ করার জন্য মেশিন লার্নিং ব্যবহার করতে চলেছে মেটা। সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন যে, এই ফিচারটি যাতে যথাযথভাবে ইউজারদের গোপনীয়তা রক্ষা করার পাশাপাশি অযাচিত মেসেজের হাত থেকেও তাদেরকে সুরক্ষিত রাখতে পারে, তার জন্য কোম্পানি বিশেষজ্ঞদের সাথে হাতে হাত মিলিয়ে বর্তমানে জোরকদমে কাজ করছে। প্রসঙ্গত বলে রাখি, আসন্ন এই ‘নিউডিটি প্রোটেকশন’ ফিচারটি ‘হিডেন ওয়ার্ডস’ (Hidden Words)-এর অনুরূপ, যেটি ইন্সটাগ্রাম গত বছর লঞ্চ করেছিল। এই ফিচারটি ব্যবহারকারীদেরকে স্বয়ংক্রিয়ভাবে আপত্তিজনক কনটেন্ট সংবলিত মেসেজকে ফিল্টার করতে সহায়তা করে।

সংস্থার এক ডেভেলপার আলেসান্দ্রো পালুজজি (Alessandro Paluzzi) টুইটার (Twitter)-এ নতুন এই ফিচারের একটি ঝলক শেয়ার করেছেন। মাইক্রোব্লগিং সাইটে স্ক্রিনশটটি শেয়ার করে তিনি নিশ্চিতভাবে জানিয়েছেন যে, ইউজারদের সুরক্ষার স্বার্থে Instagram খুব শীঘ্রই এই ফিচারটি রোলআউট করবে। স্ক্রিনশট থেকে স্পষ্টভাবে জানা গিয়েছে, ব্যবহারকারীরা চাইলেই তাদের প্রাপ্ত ছবি বা অন্যান্য মিডিয়া দেখার অপশন পাবেন। তদুপরি, ইউজাররা এই ‘নিউডিটি প্রোটেকশন’ ফিচারটিকে এনাবেল বা ডিসেবল করার বিকল্পও পাবেন।

আপত্তিজনক ছবি,Instagram,Cyberflashing,Nudity Protection
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়