জনপ্রিয় হ্যাকার ফোরামে মোটা টাকায় ব্যক্তিগত তথ্য বিক্রি করা হয়েছে লিংকডইনের গ্রাহকদের

ফেসবুকের পর লিংকডইন, ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস

ফেসবুকের পর লিংকডইন, ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস
লিংকডইন বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে একাধিক ওয়েবসাইট থেকে তথ্য হ্যাক করা হয়েছে

ফেসবুক হ্যাক কান্ডের রেশ এখনও কাটেনি। এবার প্রকাশ্যে লিংকডইনের তথ্য ফাঁস কাণ্ড। মাইক্রোসফটের প্রফেশনাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম লিংকডইনের গ্রাহকদের তথ্য় অনলাইনে বিক্রি করা হয়েছে বলে অভিযোগ। ৫০ কোটি গ্রাহকের তথ্য সম্বলিত একটি আর্কাইভ হ্যাক করা হয়েছে, যেখান থেকে ব্যক্তিগত তথ্য় চুরি গিয়েছে এই বিশাল সংখ্যক গ্রাহকের। একটি জনপ্রিয় হ্যাকার ফোরামে মোটা টাকায় ব্যক্তিগত তথ্য বিক্রি করা হয়েছে লিংকডইনের গ্রাহকদের। লিংকডইনের মোট চারটি ফাইল হ্যাক করা হয়েছে। ফাঁস হয়েছে গ্রাহকদের পুরো নাম, ইমেল অ্যাড্রেস, ফোন নম্বর, অফিসের ঠিকানা এবং আরও কিছু তথ্য।

সাইবার নিউজের প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে ফাঁস হয়ে গিয়েছে লিংকডইনের আইডি-ও। আইডি-র সঙ্গে যুক্ত থাকা অন্যান্য সোশ্যাল মিডিয়ার প্রোফাইলেও হ্যাকাররা থাবা বসিয়েছে। ফলে প্রফেশনাল টাইটেল, অন্যান্য কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত থাকা তথ্যেও পড়তে পারে কোপ বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রতিবেদনে জানানো হয়েছে মূল ফাইলগুলি হ্যাক হওয়ার আগে হ্যাকাররা কিছু নমুনা ফাইল সংগ্রহ করে। সেই নমুনাগুলিই প্রতিটি ২ ডলার করে বিক্রি করা হয়। তাহলে সহজেই অনুমেয় মূল ফাইলের তথ্যগুলি কত লক্ষ টাকায় বিক্রি করা হয়েছে। বিটকয়েনের মাধ্যমে এগুলির কেনা বেচা চলেছে বলে প্রাথমিকভাবে অনুমান।

লিংকডইন বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে একাধিক ওয়েবসাইট থেকে তথ্য হ্যাক করা হয়েছে। তদন্ত শুরু করেছে তারা।

এদিকে, দিন কয়েক আগেই জানা গিয়েছিল তথ্য ফাঁস হওয়ার তালিকায় বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারী রয়েছেন ৩৮ লক্ষ। ১০৬টি দেশের মধ্যে সবচেয়ে বেশি তথ্য প্রকাশ করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের। ৩ কোটি ২০ লক্ষ ব্যবহারকারীর তথ্য প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের। ব্রিটেনের ১ কোটি ১০ লক্ষ ও বাংলাদেশের ৩৮ লক্ষ ব্যবহারকারীর গোপনীয় তথ্য ফাঁস হয়েছে।

বিনামূল্যে ফেসবুক ব্যবহারকারীদের এসব তথ্য অনলাইনে একজন বিক্রি করছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রকাশিত তথ্যগুলোর মধ্যে রয়েছে, ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ই-মেইল ঠিকানা।

ফেসবুক এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। এর আগে গত কয়েক বছরে বেশ কয়েকবার বিশ্বের বৃহত্তম এ সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য ফাঁস হয়েছে।২০১৬ সালে, ব্রিটিশ পরামর্শ প্রদানকারী সংস্থা ক্যামব্রিজ অ্যানালিটিকা রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য লক্ষ লক্ষ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস করেছিল, যা নিয়ে প্রচুর বিতর্ক সৃষ্টি হয়েছিল। ইসরাইলের সাইবার ক্রাইম ইন্টেলিজেন্স হাডসন রকের সহপ্রতিষ্ঠাতা অ্যালন গল শনিবার সবার আগে এসব তথ্য ফাঁস হওয়ার কথা জানায়। এক টুইটে তিনি জানান, সাইবার অপরাধীদের কাছে এগুলো গুরুত্বপূর্ণ তথ্য হয়ে উঠতে পারে।

ফেসবুক,লিংকডইন,ব্যবহারকারীর তথ্য ফাঁস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়