ঢাকা | শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট'এ ওপেন রিফ্যাক্টরি জিতল এক লাখ ডলার

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট'এ ওপেন রিফ্যাক্টরি জিতল এক লাখ ডলার
বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট'এ ওপেন রিফ্যাক্টরি জিতল এক লাখ ডলার

জাতীয় সঙ্গীতের আবেশ না ছড়াতেই ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ নিয়ে নতুন পরিবেশনা। এর পর উপস্থাপকদের কথোপকথন, অতিথিদের বক্তব্য ফাঁকে ফাঁকে ভিডিও ডক্যু, নত্যৃ আর গান পরিবেশনার মধ্য দিয়ে পর্দা নামলো প্রথম বিগ ২০২১। ৩০ অক্টোবর শনিবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটরিয়ামে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১ এর গ্র্যান্ড ফিনালের বিজয়ীদের নাম ঘোষণা।

স্টার্টআপদের নিয়ে বৈশ্বিক আয়োজন বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট নামের এই প্রতিযোগিতায় ১৪২টি দেশ থেকে জমা পড়ে সাত হাজার আবেদন। প্রথম বারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় সেরাদের সেরা হয়েছে ওপেন রিফ্যাক্টরি। সফটওয়্যারের বাগ নির্ণয় ও সমাধানের কাজ করে দলটির উদ্ভাবনী দুই উদ্যোক্তা মনোয়ার হাফিজ ও মুশফিক মঞ্জুর। বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশকে এগিয়ে নেয়ার প্রত্যাশায় পুরস্কোরের এক লাখ মার্কিন ডলারের অনুদানের চেক গ্রহণ করেছেন তারা।

স্বাধীনতা দিবসের তারিখ অনুযায়ী, রিয়েলিটি শো অনুষ্ঠানে চূড়ান্ত পর্বে স্থান করে নেয়া ২৬টি স্টার্টআপ ও ১০টি পোর্টফোলিও উদ্যোগকে পুরস্কৃত করা হয়। দেয়া হয় দশ লাখ টাকার অনুদানের চেক। অনলাইনে সংযুক্ত থেকে সমপরিমান অনুদান পেয়েছে বিদেশী ১০ স্টার্টআপ।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল।অনলাইনে যুক্ত হয়ে তিনি জানান, তরুণ উদ্ভাবকদের সহায়তায় চলতি বাজেটে সরকার ১০০ কোটি টাকা বরাদ্দ রেখেছে। আজকের তরুণ উদ্ভাবকরাই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সভাপতির বক্তব্যে পলক বলেন, প্রযুক্তির মাধ্যমে অন্তর্ভূক্তমূলক উন্নয়নের ফলে বাংলাদেশ এখন বিশ্বে ৩২ অবস্থানে। এভাবেই আমরা ৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো। এজন্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শ অনুযায়ী নিজস্ব প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে এই লক্ষ্য অর্জন করা হবে। ইতোমধ্যেই দেশে ২৫০০ উদ্ভাবক তৈরি হয়েছে। তাদের ক্ষমতায়নের জন্য অল্পদিনের মধ্যেই একটি স্টার্টআপ পলিসি প্রণয়ন করা হবে।

প্রতি বছরই বিগ প্রতিযোগিতা হবে বলে ঘোষণা দেন পলক। তিনি বলেন, তথ্য-প্রযুক্তিতে ইকো সিস্টেম গড়ে তুলতে ২০১৭ সালে আইডিয়া প্রকল্প চালু হয়। এই প্রকল্প থেকেই এই প্রথমবারের মতো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১ আয়োজন করা হয়। তরুণ স্টার্টআপদের উৎসাহিত করতে এবং তাদের আইডিয়াগুলো বাস্তবায়ন করতে এই ধরনের আয়োজন প্রতিবছর করা হবে।

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট,ওপেন রিফ্যাক্টরি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention