ঢাকা | শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

ওপেনএআই, নাসা’র সাথে একই তালিকায় নাম লেখালো বাংলাদেশি বিটুবি প্রতিষ্ঠান শপআপ

ওপেনএআই, নাসা’র সাথে একই তালিকায় নাম লেখালো বাংলাদেশি বিটুবি প্রতিষ্ঠান শপআপ
ওপেনএআই, নাসা’র সাথে একই তালিকায় নাম লেখালো বাংলাদেশি বিটুবি প্রতিষ্ঠান শপআপ

বিখ্যাত ‘ফাস্ট কোম্পানি’ ম্যাগাজিন ২০২৩-এ বিশ্বের সেরা উদ্ভাবনী প্রতিষ্ঠানের বার্ষিক তালিকায় জায়গা করে নিয়েছে দেশীয় ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা সংক্রান্ত সকল সমস্যা সমাধানের সবচেয়ে বড় স্টার্টআপ প্রতিষ্ঠান শপআপ।

এই অ্যাওয়ার্ডের মাধ্যমে নিজ নিজ খাতের সেসব শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেওয়া হয়, যারা আগামীর উদ্ভাবনের পথ প্রশস্তে ভূমিকা রাখছে।

শপআপ এশিয়া-প্যাসিফিক বিভাগে ২০২৩ সালের সেরা উদ্ভাবনী প্রতিষ্ঠানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। এবারের এই তালিকায় বিশ্বসেরা উদ্ভাবনী প্রতিষ্ঠানের নাম রয়েছে, যার মধ্যে ওপেনএআই ও নাসা অন্যতম। ইতোপূর্বে স্পটিফাই ও এয়ারবিএনবি-এর মতো প্রতিষ্ঠান এই অ্যাওয়ার্ড জিতেছে।

এ প্রসঙ্গে শপআপ-এর ফাউন্ডার ও সিইও আফিফ জামান বলেন, “আমরা এই স্বীকৃতি পেয়ে আনন্দিত। বাংলাদেশ একটি সম্ভাবনাময় সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আমাদের অন্যতম অনুপ্রেরণা দেশীয় সকল স্টার্টআপ, যারা আমাদের স্থানীয় সমস্যাগুলোর সমাধানে ক্রমাগত উদ্ভাবন করে যাচ্ছে।”

শপআপ তাদের প্রযুক্তির মাধ্যমে দেশব্যাপি ক্ষুদ্র-মাঝারি খুচরা বিক্রেতাদের সেবা প্রদান করে। বর্তমানে, শপআপ-এর বাণিজ্যিক প্ল্যাটফর্ম ‘মোকাম’ এবং লজিস্টিক নেটওয়ার্ক ‘রেডএক্স’ দেশের প্রায় ২ কোটি মানুষের নিকট খাদ্য ও প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিচ্ছে। প্রতিষ্ঠানটি স্থানীয় ফুড সাপ্লাই চেইন-এর বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে যেতে বদ্ধপরিকর।

বিশ্বের সেরা উদ্ভাবনী প্রতিষ্ঠানগুলো মূলত ‘ফাস্ট কোম্পানি’র প্রধান ফ্র্যাঞ্চাইজি। এটি গোঁটা অর্থনৈতিক সেক্টরজুড়ে প্রতিষ্ঠানগুলোকে উৎসাহ, অনুপ্রেরণা প্রদান এবং উদ্ভাবনী প্রচেষ্টার স্বীকৃতি প্রদানের লক্ষ্যে কাজ করে থাকে।

ওপেনএআই,নাসা,শপআপ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend