ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার

উদ্যোক্তা তৈরিতে রেডডট ডিজিটালের আর-ভেঞ্চারস প্রাইভেট ইক্যুইটি ফান্ডের যাত্রা শুরু

উদ্যোক্তা তৈরিতে রেডডট ডিজিটালের আর-ভেঞ্চারস প্রাইভেট ইক্যুইটি ফান্ডের যাত্রা শুরু
উদ্যোক্তা তৈরিতে রেডডট ডিজিটালের আর-ভেঞ্চারস প্রাইভেট ইক্যুইটি ফান্ডের যাত্রা শুরু

দেশে ডিজিটাল খাতের ব্যবসায়িক উদ্যোক্তা তৈরিতে সহায়তা করতে আর-ভেঞ্চারস প্রাইভেট ইক্যুইটি ফান্ডের উন্মোচন করলো টেলিকম অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের মালিকানাধীন রেডডট ডিজিটাল লিমিটেড। ৩০ জুন বুধবার রাতে রাধানীর একটি হোটেলে উন্মোচন করা ফান্ডটি অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড (এআইএফ) হিসাবে কাজ করবে এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অধীনে নিবন্ধিত হবে।

ফান্ডটির উন্মোচন উপলক্ষে রেডডট ডিজিটাল, এসবিকে টেক ভেঞ্চারস এবং গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। রেডডট ডিজিটাল’র ম্যানেজিং ডিরেক্টর ড. আসিফ নাইমুর রশিদ এবং এসবিকে টেক ভেঞ্চারস’র প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি সই করেন। চুক্তিটির মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলতে কোম্পানিগুলো একসাথে কাজ করতে পারবে।

রেডডট ডিজিটাল এআইএফের স্পনসর হিসাবে কাজ করবে, অন্যদিকে এসবিকে টেক ভেঞ্চারস ফান্ড ম্যানেজার হিসাবে কাজ করবে। প্রাইভেট ইক্যুইটি ফান্ডের ট্রাস্টি তথা অভিভাবক হিসাবে কাজ করবে গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি। আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড এবং এসিএনবিন যথাক্রমে মূল্যনির্ধারক ও নিরীক্ষকের ভূমিকা পালন করবে।

রাজধানীর একটি হোটেলে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিএসইসি কমিশনার ড. শাইখ শামসুদ্দিন আহমেদ। রবি'র চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমেদ আর-ভেঞ্চারসের যাত্রা, প্রাইভেট ইক্যুইটি ফান্ড প্রোগ্রামটির রূপরেখা এবং এর বর্তমান অবস্থা ব্যাখ্যা করেন।

অনুষ্ঠানে রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “এআইএফ, আর-ভেঞ্চারস উন্মোচন করতে পারায় আমরা খুব গর্বিত। এর মাধ্যমে আমরা দেশের প্রতিশ্রুতিশীল স্টার্টআপদের উৎসাহিত করে অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের নির্ভরযোগ্য এবং বিশেষ উৎস নিশ্চিত করতে পারবো। ইনভেস্টমেন্ট ফান্ড সুরক্ষিত করা ছাড়াও, আর-ভেঞ্চারস অংশগ্রহণকারী ডিজিটাল স্টার্টআপগুলোকে সঠিক পথপ্রদর্শনের পাশাপাশি মূল্যবান পরিচালনার পরামর্শ সহায়তা দিয়ে করবে। এছাড়াও, আর-ভেঞ্চারস ফান্ড সুরক্ষায় শক্তিশালী বিনিয়োগকারী নেটওয়ার্কের কাছে ডিজিটাল স্টার্টআপগুলোকে তুলে ধরবে। অর্থাৎ আর-ভেঞ্চারস আমাদের পুঁজি বাজারকে বৈচিত্র্যময় করতে কাজ করবে।”

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, “তরুণ উদ্যোক্তাদের সহযোগিতা করতে আর-ভেঞ্চারস অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড গঠনের যে উদ্যোগ সেটি খুবই প্রশসংনীয়। এর সফলতা দেখে আশা করি অন্যরাও এগিয়ে আসবে। এ ধরনের উদ্যোগের প্রতি আমাদের পূর্ণ সমর্থন থাকবে।”

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এসবিকে টেক ভেঞ্চারস’র প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র চেয়ারম্যান শামীম আহসান। উদ্বোধনী অনুষ্ঠানে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড এবং এসিএনবিনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

রেডডট ডিজিটাল,আর-ভেঞ্চারস,প্রাইভেট ইক্যুইটি ফান্ড
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়