ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার

৬৪০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেল দেশীয় স্টার্টআপ শপআপ

৬৪০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেল দেশীয় স্টার্টআপ শপআপ
শপআপের তিন উদ্যোক্তা (বাঁ থেকে) আফিফ জুবায়ের জামান, সিফাত সারওয়ার ও আতাউর রহিম চৌধুরীছবি: সংগৃহীত

৬৪০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেল শপআপ। এরফলে প্রতিষ্ঠানটির বিনিয়োগের পরিমাণ গিয়ে দাঁড়াল ৯৩৫ কোটি টাকার বেশি। গত অক্টোবরে তারা পেয়েছিল ১৯০ কোটি টাকার বিনিয়োগ।

শপআপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আফিফ জামানের (মাঝে) সঙ্গে বৈঠক করছেন প্রতিষ্ঠানটির প্রধান পণ্য কর্মকর্তা আতাউর রহিম চৌধুরী ও রেডএক্সের চিফ অব স্টাফ আফসানা জেরিন। জানা যায়, ১০ মাসের ব্যবধানে শপআপে এটি দ্বিতীয় বিদেশি বিনিয়োগ। আর্থিক সেবা মাধ্যম পেপ্যালের সহপ্রতিষ্ঠাতা পিটার থিয়েলসহ তিনজনের প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড ভালার ভেঞ্চারসের নেতৃত্বে এই বিনিয়োগে আরও রয়েছে প্রসুস ভেঞ্চারস, ফ্লারিশ ভেঞ্চারস, সেকুইয়া ক্যাপিটাল ইন্ডিয়া এবং ভিওন ভেঞ্চার্স।

শপআপ কর্তৃপক্ষ সোমবার আনুষ্ঠানিকভাবে বিনিয়োগের বিষয়টি ঘোষণা দিয়েছে। তারা বলেছে, সিরিজ বি হিসেবে এটি দক্ষিণ এশিয়ার বিটুবি কমার্সভিত্তিক যেকোনো স্টার্টআপে সবচেয়ে বড় বিনিয়োগ। এর আগে গত অক্টোবরে ১৯০ কোটি টাকার ‘সিরিজ এ’ বিনিয়োগ পেয়েছিল শপআপ। মূলত নতুন কোনো উদ্যোগ যখন প্রাথমিক পুঁজি নিয়ে বাজারে ভালো ফল দেখায়, তাদের ক্ষেত্রে সিরিজ এ শ্রেণির বিনিয়োগ করা হয়। তারপরের ধাপে হয় সিরিজ বি বিনিয়োগ। সব মিলিয়ে শপআপে বিদেশি বিনিয়োগের পরিমাণ গিয়ে দাঁড়াল ৯৩৫ কোটি টাকার বেশি, যা বাংলাদেশের যেকোনো স্টার্টআপে সবচেয়ে বেশি বিনিয়োগ।

শপআপের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আফিফ জামান বলেন, ৬৪০ কোটি টাকার নতুন এই বিদেশি বিনিয়োগ শপআপের জন্য একটি মাইলফলক। তা ছাড়া বাংলাদেশের স্টার্টআপের জন্য দরজা খুলে গেল। পিটার থিয়েলের ভালার ভেঞ্চারসের ধারাবাহিকতায় বিশ্বের অন্যান্য বড় বড় বিনিয়োগকারী ভবিষ্যতে বাংলাদেশে আসবে।

৬৪০ কোটি টাকার বিনিয়োগ,শপআপ,স্টার্টআপ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়