ঢাকা | শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮ |
২৫ °সে
|
বাংলা কনভার্টার
walton

ক্রিয়েটিভ জুনিয়রস কর্তৃক ৩০০ শিশু-কিশোর পেল আইটি এওয়ার্ড

ক্রিয়েটিভ জুনিয়রস কর্তৃক ৩০০ শিশু-কিশোর পেল আইটি এওয়ার্ড
ক্রিয়েটিভ জুনিয়রস কর্তৃক ৩০০ শিশু-কিশোর পেল আইটি এওয়ার্ড

বর্তমান সময়ে শিশু কিশোরদের মোবাইলের বা কম্পিউটারের প্রতি আগ্রহ অনেক বেশি। তথ্য প্রযুক্তির এই যুগে তাদের আগ্রহটা ভালো দিকে পরিচালিত করে, তাকে টেকনোলজি বা আইটি কেন্দ্রিক নতুন ও মজার কিছু যদি শেখানো যায় তা হবে দারুণ একটা ব্যপার। এতে তাদের সময়ও অপচয় হবে না আবার তারা প্রযুক্তি নির্ভর যুগের একটি দক্ষতাও অর্জন করতে পারবে। যা তাদের ভবিষ্যতেও কাজে আসবে। কেননা চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে তথ্য প্রযুক্তি নির্ভর ধারণা অন্য সবার থেকে তাদের এগিয়ে রাখবে।

ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট দীর্ঘ ১৩ বছর ধরে দেশের জনসাধারণের মাঝে আইটি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা উন্নয়নে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায়, “Creative Juniors” স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজন করেছিল ৫ দিনের IT Awareness Programme. প্রযুক্তির এই যুগে শিক্ষার্থীদের পড়াশোনার সার্বিক কার্যক্রমকে আরো উন্নত করতে ও Junior দের আইটিতে আরো দক্ষ এবং সচেতন করতেই গ্রহণ করা হয়েছিল এই দারুণ উদ্যোগটি।

এই প্রোগ্রামের আওতায় শিশু-কিশোরদের উপযোগী ৫টি বিষয়ে (Animation, Python Programming, Graphic Design, Coding, Robotics) ৩০০০ এর অধিক শিক্ষার্থীকে মোট ৬৭ টি ব্যাচে ট্রেনিং প্রদান করা হয়েছে। এর মধ্যে ১০০০ জন সফলভাবে কোর্স সম্পন্ন করেছে এবং তাদের সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়েছে। এবং এই অনুষ্ঠানের মাধ্যমেই আন্তর্জাতিক প্ল্যাটফর্ম Educode এর সাথে আনুষ্ঠানিক যাত্রা শুরু করল Creative Juniors.

শুধু তাই নয় গত ১৯ নভেম্বর, শুক্রবার Creative Juniors এর পুরো টিমকে নিয়ে জাতীয় জাদুঘরে জাঁকজমকভাবে অনুষ্ঠিত হয়েছে "IT Award Giving Ceremony". অনুষ্ঠানে জুনিয়রস এবং অভিভাবকসহ উপস্থিত ছিল প্রায় ৫০০ এর অধিক অতিথি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মনির হোসেন, নির্বাহী পরিচালক পারভীন আকতার, BSB-Cambrian Education Group এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান লায়ন এম কে বাশার পি এম জে এফ, Cyber Teens Foundation এর Founder ও আন্তর্জাতিক শিশু শান্তি পুরষ্কার প্রাপ্ত সাদাত রহমান সহ Academia এর Managing Director কুতুব উদ্দীন, Bangladesh Navy College এর ICT বিভাগের Asst.Teacher আনোয়ারুল্লাহ, Milestone College এর ICT বিভাগের Asst. Professor রেজাউন নবী, Asst. Professor মোঃ সাইদুর রহমান মুন্সি, Bangladesh Navy College এর Assistant Headmaster জনাব নাসরীন আলম ও উল্লেখযোগ্য ব্যক্তিবর্গ। বিশেষ এই আয়োজনে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন Educode এর প্রধান নির্বাহী কর্মকর্তা মিঃ পিটার হেস। তিনি তার শুভেচ্ছা বক্তব্যে জুনিয়রসদের প্রযুক্তির সাথে নিজেদের তৈরি হয়ে ওঠার জন্য উৎসাহিত করেন।

উক্ত অনুষ্ঠানে ৩টি ক্যাটাগরিতে প্রায় ৩০০ জনকে ক্রেস্ট ও উপহার সামগ্রী প্রদান করা হয়। পুরো ট্রেনিং প্রোগ্রামে যারা ভালো করেছে তাদের মধ্যে ২০০ জনকে, প্রতিটি ব্যাচ সেরা ৬৭ জন সহ সেরাদের সেরা ৫ জনকে ক্রেস্ট ও উপহার সামগ্রী প্রদান করা হয়।

অনুষ্ঠান শেষে অভিভাবকদের মতামত নেয়া হয়। তারা মনে করেন শিশু কিশোরদের জন্য এমন আয়োজন সত্যিই প্রশংসনীয়। এতে প্রাথমিক পর্যায় থেকেই আইটি বিষয়ক বিষয়গুলো সম্পর্কে তাদের সঠিক ধারণা হবে, যা প্রযুক্তির এই যুগে রীতিমতো অবশ্য করণীয় বিষয়। তাদের সম্মিলিত মতামতে আরো উঠে আসে এমন উদ্যোগের মাধ্যমে শিশু কিশোররা আনন্দের সঙ্গে অনেক কঠিন বিষয় শিখতে পেরেছে, যা তাদের আধুনিক প্রযুক্তি নির্ভর সমাজে একজন দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে সাহায্য করবে। পাশাপাশি তাদের মানসিক বিকাশকে ত্বরান্বিত করবে এবং নতুন যুগের সাথে তাল মেলাতে সাহায্য করবে।

ক্রিয়েটিভ জুনিয়রস,আইটি এওয়ার্ড
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়