ঢাকা | বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

টাইম বর্ষসেরা ব্যক্তি ইলন মাস্ক

টাইম বর্ষসেরা ব্যক্তি ইলন মাস্ক
টাইম বর্ষসেরা ব্যক্তি ইলন মাস্ক

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ককে এবার বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা করেছে মার্কিন সাময়িকী টাইম। স্থানীয় সময় সোমবার প্রভাবশালী সাময়িকীটি এ ঘোষণা দেয়। ঘোষণায় মাস্ক ২০২১ সালে শুধু বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে আত্মপ্রকাশ করেননি, বরং সমাজে যে বড় পরিবর্তন এসেছে, তার সবচেয়ে উৎকৃষ্ট উদাহরণ হিসেবে উল্লেখ করেছেন টাইমের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী এডওয়ার্ড ফেলসেনথাল।

এই নির্বাচন বিষয়ে দেয়া বিবৃতিতে তিনি বলেছেন, পারসন অব দ্য ইয়ার হলো প্রভাবের একটি মাপকাঠি। খুব কম মানুষই পৃথিবীতে জীবনের ওপর মাস্কের চেয়ে বেশি প্রভাব ফেলতে পেরেছেন। এটা হয়তো পৃথিবীর বাইরের জীবনের ক্ষেত্রেও প্রযোজ্য।

টেসলার পাশাপাশি মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এক্সের সহপ্রতিষ্ঠাতা ও সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন মাস্ক। চলতি বছরে বিশ্বের শীর্ষ ধনীর খেতাবটিও যায় তার দখলে। বাজারে টেসলার কাটতির কারণে এ বছরে লাফিয়ে বেড়েছে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম। এর জের ধরেই সাবেক শীর্ষ ধনী জেফ বেজোসকে পেছনে ফেলেন মাস্ক। তার প্রতিষ্ঠান স্পেস এক্সও এ বছর সবার নজর কেড়েছে। ইতিহাসে প্রথমবারের মতো শুধু পর্যটকদের নিয়ে মহাকাশে যান পাঠায় স্পেস এক্স। ব্রেইন-চিপ স্টার্টআপ নিউরালিংক এবং অবকাঠামো নির্মাতা বোরিং কোম্পানির নেতৃত্বও তার হাতে।

এছাড়াও টিভি অনুষ্ঠানে উপস্থাপনার পাশাপাশি টুইটারে সরব উপস্থিতি রয়েছে টেসলা সিইও’র। মাঝেমধ্যে নানা বিষয় নিয়ে মিম শেয়ার করতে দেখা যায় তাকে। তার টুইট নিয়ে অনেকবারই বিতর্ক তৈরি হয়েছে। টুইটারে তার অনুসারী রয়েছে ৬ কোটি ৬০ লাখেরও বেশি।

পারসন অব দ্য ইয়ার ঘোষণার পাশাপাশি এ বছর পপ গায়িকা অলিভিয়া রদ্রিগোকে ‘এন্টারটেইনার অব দ্য ইয়ার’, মার্কিন জিমন্যাস্ট সিমন বিলেসকে ‘অ্যাথলেট অব দ্য ইয়ার’ এবং টিকা তৈরির সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞানীদের ‘হিরোজ অব দ্য ইয়ার’ ঘোষণা করেছে টাইম।

এর আগে ২০২০ সালে পারসন অফ দ্য ইয়ার হিসেবে যৌথভাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে বেছে নেয় সাময়িকীটি।

‘ম্যান অব দ্য ইয়ার’ হিসেবে ১৯২৭ সালে টাইম এ পুরস্কার শুরু করে, যা এখন ঐতিহ্যে রূপ নিয়েছে। সংশ্লিষ্ট বছরে খারাপের বিরুদ্ধে সর্বোৎকৃষ্ট কাজের স্বীকৃতিস্বরূপ এ সম্মানে ভূষিত করে টাইম।

ইলন মাস্ক,টাইম
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention