ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

জার্মানির রেলে হুয়াওয়ে নিষিদ্ধের মাশুল ৪৩ কোটি ডলার

জার্মানির রেলে হুয়াওয়ে নিষিদ্ধের মাশুল ৪৩ কোটি ডলার
জার্মানির রেলে হুয়াওয়ে নিষিদ্ধের মাশুল ৪৩ কোটি ডলার

যে কোনো প্রচলিত কাঠামোয় অকস্মাৎ পরিবর্তন আনা সহজসাধ্য নয়। বিষয়টি সম্ভবত টের পাচ্ছে জার্মানি। হুয়াওয়ের সব যন্ত্রাংশ বদলে ফেলতে জার্মানির জাতীয় রেল কর্তৃপক্ষের খরচ পড়বে ৪৩ কোটি ৭৪ লাখ মার্কিন ডলার।

জার্মানির সরকার দ্রুততম সময়ের মধ্যে হুয়াওয়ের যন্ত্রাংশে নিষেধাজ্ঞা আরোপ করলে দেশটির রাষ্ট্রায়ত্ব রেল বিভাগ ডয়েচে বান-এর প্রকল্পগুলো পাঁচ থেকে ছয় বছর পিছিয়ে যাবে। কোম্পানিটির অভ্যন্তরীণ নথির বরাত দিয়ে বলেছে জার্মান সংবাদপত্র ‘দার স্পিগেল’।

অভ্যন্তরীণ কোনো নথি নিয়ে কোনো মন্তব্য করবে না ডয়েচে বান, বলেছেন কোম্পানিটির একজন মুখপাত্র।

স্পর্শকাতর প্রযুক্তিতে চীনা কোম্পানিগুলোর প্রভাব নিয়ে সতর্কতা বৃদ্ধি পাওয়ায় টেলিকম নেটওয়ার্কে হুয়াওয়ে এবং জেডটিই-এর কিছু যন্ত্রাংশ নিষিদ্ধ করার বিষয়টি বিবেচনা করছে জার্মান সরকার।

হুয়াওয়ের স্বার্থ ক্ষুণ্নকারী যে কোনো সিদ্ধান্তই রুষ্ট করবে বেইজিংকে। এরই মধ্যে বার্লিনকে তাদের নিজেদের স্বার্থ এবং আন্তর্জাতিক নীতিমালার সীমা লঙ্ঘন না করতে আহবান করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়, বলেছে রয়টার্স।

নিজেদের কার্যক্রমকে ডিজিটাল করার লক্ষ্যে গত ডিসেম্বরে হুয়াওয়ে থেকে আইপি নেটওয়ার্কের যন্ত্রাংশ সরবরাহের জন্য ডয়েচে টেলিকমের অধীনস্ত একটি কোম্পানির সঙ্গে প্রায় ৭০ লাখ মার্কিন ডলারের ক্রয়চুক্তি করে ডয়েচে বান।

জার্মানির রেলে,হুয়াওয়ে নিষিদ্ধ,৪৩ কোটি ডলার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend