ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

‘এন্ড কল’ বাটনের জায়গা পরিবর্তন করলো আইফোন

‘এন্ড কল’ বাটনের জায়গা পরিবর্তন করলো আইফোন
‘এন্ড কল’ বাটনের জায়গা পরিবর্তন করলো আইফোন

আইফোনের সাম্প্রতিক আপডেটে ছোট এক বদল এনেছে অ্যাপল। তবে, পদক্ষেপটি নিয়ে বিতর্কও সৃষ্টি হয়েছে ব্যবহারকারীদের মধ্যে।

জুন মাসে ‘ডব্লিউডব্লিউডিসি’ আয়োজনে আইওএস ১৭ অপারেটিং সিস্টেমের প্রথম ঝলক দেখিয়েছিল মার্কিন এই টেক জায়ান্ট। এর মধ্যে ছিল কল করার সময় ছবি দেখানোর, মেসেজিং ও স্টিকারের নতুন নকশা এবং ব্যবহারকারীকে তুলনামূলক কম আলোয় ফোন ব্যবহারের সুবিধা দেওয়া ‘স্ট্যান্ড বাই’ মোডের মতো বেশ কিছু নতুন ফিচার।

তবে, এর চেয়ে বেশি আলোচনা হয়েছে আপডেটে আনা সাম্প্রতিক এক বদল নিয়ে। তা হলো, ব্যবহারকারীর ‘এন্ড কল’ বাটনের জায়গা পরিবর্তন।

এর আগে ওই বাটনের অবস্থান ছিল স্ক্রিনের মাঝামাঝিতে, এককভাবে। এর মানে, ব্যবহারকারী ভুলে অন্য বাটনে চাপ দেবেন, এমন ঝুঁকিও কম ছিল বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

আইওএস ১৭’র বেটা সংস্করণের সাম্প্রতিক এক আপডেট পরীক্ষার সুযোগ পেয়েছিলেন ব্যবহারকারীরা। এতে ওই বাটনের জায়গা বদলে নেওয়া হয়েছিল স্ক্রিনের নীচের ডান দিকে, যেখানে অন্যান্য বাটনও ছিল।তবে, এই বদল নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে ব্যবহারকারীদের একটি অংশে। কারণ, বাটনের নতুন জায়গায় চাপ দিতে অভ্যস্ত হয়ে গিয়েছিলেন তারা।

আইফোনের বিভিন্ন বাটন একসঙ্গে স্ক্রিনের নীচের অংশে রাখার পদক্ষেপটি আসলে নেওয়া হয়েছে নতুন ‘কন্টাক্ট পোস্টার’ ফিচারটি দেখানোর উদ্দেশ্যে। আর এটি দেখা যায় যখন ব্যবহারকারীকে কেউ কল করে। তবে, অ্যাপল ওই বদল দুইবার করল কেন, তা পরিষ্কার নয়।

আইওএস ১৭’তে আনা বেশ কয়েকটি পরিবর্তনের একটি এটি। এই আপডেটের নতুন কন্টাক্ট পোস্টার ফিচারের মাধ্যমে ব্যবহাকারীকে কল করা ব্যক্তির কলের সময় ও ফেইস টাইমে কেউ কল না ধরলে বার্তা পৌঁছানোর সুবিধা পাওয়া যায়। এ ছাড়া, নতুন ‘লাইভ ভয়েসমেইল’ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীর পক্ষ থেকে কলের জবাব দেওয়ার সুবিধা পাওয়া যায়।

আইওএস ১৭ পুরোপুরি চালু হতে পারে আগামী মাস থেকে। আইফোন ১৫ উন্মোচনের ঠিক আগে। আসন্ন আইফোনের বাটনেও কয়েকটি বদল এনেছে অ্যাপল। এদিকে, খবর চাউর হয়েছে যে ফোনের পাশে থাকা সাইলেন্ট মোডে নেওয়ার টগলটি বদলে এখন এতে ‘অ্যাকশন বাটন’ যুক্ত করা হবে। আর এটি নিজের ইচ্ছামতো সাজিয়ে নিতে পারবেন ব্যবহারকারী।

এন্ড কল,আইফোন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend