ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ডাটা সুরক্ষা

দেশের ডেটা দেশেই থাকবে মেঘনা ক্লাউডে

দেশের ডেটা দেশেই থাকবে মেঘনা ক্লাউডে
দেশের ডেটা দেশেই থাকবে মেঘনা ক্লাউডে

দেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার ‘মেঘনা ক্লাউড’- এ নিজেদের তথ্য রাখতে যাচ্ছে সরকারি মন্ত্রণালয়গুলো। এই ডেটা সেন্টারে রক্ষিত তথ্যের নিরপাত্তা নিয়ে মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে অনুষ্ঠিত হলো স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ডাটা সুরক্ষা: বিডিসিসিএল ও মেঘনা ক্লাউড এর নতুন যাত্রা শীর্ষক একটি কর্মশালা।

কর্মশালায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর দেড় শতাধিক এবং আইসিটি বিভাগসহ বিডিসিসিএল ও জেননেক্সট টেকনোলজিস লিমিটেডে ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মাদ নাভিদ শফিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যামাজন ক্লাউড সল্যুশনের টিম লিডার ও প্রযুক্তি পরামর্শক মোহাম্মদ মাহদী-উজ-জামান।

অন্যান্যের মধ্যে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিসিসি নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, জেননেক্সট টেকনোলজিস চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরী ও বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আতাউর রহমান খান।

অনুষ্ঠানে বক্তারা বলেছেন, মেঘনা ক্লাউডের মাধ্যমে দেশের সকল তথ্য দেশে রাখা সম্ভব হবে এবং আন্তর্জাতিক ক্লাউড সেবার ন্যায় তথ্যের নিরাপত্তা ও তথ্য অখণ্ডতা নিশ্চিত করা সম্ভব হবে। মেঘনা ক্লাউডে বাংলাদেশের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার জন্য একটি বিশেষ প্লাটফর্ম রাখা হয়েছে যা দেশের বিগ ডাটা প্রযুক্তির বিকাশে দেশের বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পাশাপাশি গবেষক ও বিজ্ঞানীদের বিপুলভাবে সাহায্য করবে। এর ফলে এখন সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে গড়া মেড ইন বাংলাদেশ ক্লাউডের আওতায় দেশের তথ্য দেশেই সংরক্ষণ করা সম্ভব হবে। বিদেশি ডেটা স্টোরেজ সুবিধার ওপর নির্ভর করার প্রয়োজন পড়বে না। বরং ক্লাউড টেকনোলজি ক্রয় ও ব্যবহারের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রার খরচও কমবে। সরকারি-বেসরকারিসহ যেকোনো প্রতিষ্ঠানকে সেবা প্রদান করাও সহজতর হবে।

এর আগে বিগত জানুয়ারি মাসে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতাধীন বিডিসিসিএল ও জেননেক্সট যৌথ উদ্যোগে নিজস্ব প্রযুক্তি ও জনবলের মাধ্যমে ক্লাউড ডেটা সেন্টার গড়ে তুলতে সমঝোতা চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, মেঘনা ক্লাউডের জন্য নতুন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আরএন্ডডি) সেন্টার স্থাপন করা হয়।

মেঘনা ক্লাউড
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend