ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ |
৩৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

এপলের ক্র্যাশ ডিটেকশন ফিচার

এপলের ক্র্যাশ ডিটেকশন ফিচার
এপলের ক্র্যাশ ডিটেকশন ফিচার

ধরুন আপনি ছুটির দিনে গাড়ি চালিয়ে কোন এক নির্জন পাহাড়ি এলাকায় যাচ্ছিলেন।যেখানে নেই ইন্টারনেট,নেই ফোনের নেটওয়ার্ক।পথিমধ্যে কোন কারণে আপনার গাড়ি দুর্ঘটনায় পড়লো।খাদে পড়ে ভেঙ্গে গেল গাড়ি।এখন এই নির্জন পাহাড়ি এলাকায় কোন জনমানুষ নেইযে আপনাকে উদ্ধার করবে।এদিকে ফোনে নেটওয়ার্কও নেই কারো যাথে যোগাযোগ করার।কিংবা আপনিও এমন অবস্থায় পড়েছেন,যার কারণে সাহায্যে চাইতে পারছেন না।ঠিক সেই মূহুর্তে আপনার পকেটে থাকা আইফোন তার ক্র্যাশ ডিটেকশন ফিচারের মাধ্যমে জরুরি সেবায় কল করে জানিয়ে দিল আপনি দুর্ঘটনায় পড়েছেন।আপনার সাহায্য দরকার।

জি এমনি এক ফিচার যুক্ত করছে এপল তাদের স্মার্টফোন এবং স্মার্টওয়াচে।আইফোনের ক্র্যাশ ডিটেকশন সিস্টেম গাড়ি দুর্ঘটনা শনাক্ত করে।

২০ সেকেন্ড পরে স্বয়ংক্রিয়ভাবে একটি জরুরি ফোন কল করবে ফোনে থাকা ইমার্জেন্সি নাম্বারে।তাতে দুর্ঘটনায় পতিত ব্যাক্তির লোকেশনসহ পাঠাবে।আপনার ফোনে যদি ওয়াইফাই,ইন্টারনেট অথবা নেটওয়ার্ক না থাকে তবুও জরুরি সেবায় ফোন করতে পারবে এটি।

Phone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro, iPhone 14 Pro Max-এ এই ফিচার যুক্ত করা হয়েছে। এমনকি Apple Watch Series 8, Apple Watch SE ও সম্পূর্ণ নতুন Apple Watch Ultra-তেও এই সেফটি ফিচার আছে।ios এবং watchOS দুটোতেই আপডেট করা হবে এই ফিচার।

কিভাবে কাজ করে:

বিপদের সময় আইফোনের Emergency SOS অ্যাক্টিভেট হয়।যেখানে ব্যবহারকারী আগে থেকেই তার জরুরি ফোন নাম্বারগুলো যুক্ত করে রাখতে পারে।এই ক্র্যাশ ডিটেকশন ফিচারের জন্য এমন অ্যালগরিদম দেওয়া হয়েছে যা আইফোন থেকে ডেটার বিশ্লেষণ করে। সেই ডেটার বিশ্লেষণ করে গাড়িটি ক্র্যাশ করেছে কি না,তা নির্ধারণ করতে সাহায্য করে।তারপর জরুরি নাম্বারে কল করে।ফোনে ইন্টারনেট না থাকলেও কল করবে এটি।তখন কৃত্রিম উপগ্রহের সাথে যুক্ত হয়ে জরুরি বার্তা পাঠাতে পারবে এটি।গাড়ি কোথাও দূর্ঘটনায় পতিত হলে প্রথমে কয়েক সেকেন্ড সতর্কবার্তা দেখাবে।যদি তা রিজেক্ট না করেন তবে ২০ সেকেন্ডের মধ্যে আইফোন জরুরি সেবায় ফোন করবে।তারপর দূর্ঘটনায় পতিত ব্যাক্তিকে উদ্ধার করবে উদ্ধারকারিরা।

আইফোনে এই ফিচার ডিফল্টভাবে অন করা থাকে।আপনি সেটিংস > ইমার্জেন্সি এসওএস-এ একটি গুরুতর গাড়ি দুর্ঘটনার পরে Apple থেকে সতর্কতা এবং স্বয়ংক্রিয় জরুরী কলগুলি চাইলে বন্ধ করতে পারেন।ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে অনেকেই এই ফিচারে উপকৃত হয়েছে।এন্ড্রয়েডেও বিভিন্ন ডিভাইসে এই ধরনের ফিচার রয়েছে।তবে ইন্টারনেট ছাড়া ব্যবহার করা যাবেনা।তবে ইমার্জেন্সি ইনফরমেশনে আপনার ব্লাড গ্রুপ,ঠিকানা,বাড়ির মোবাইল নাম্বার ইত্যাদি লিখে রাখতে পারেন।তাতে আপনি কোথাও দূর্ঘটনায় পড়লে আপনাকে উদ্ধার করতে সুবিধা হবে।তাছাড়া এক্সিডেন্ট এলার্টের বিভিন্ন এপ আছে এন্ড্রয়েডে।

এপল,ক্র্যাশ ডিটেকশন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention