ঢাকা | রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০ |
২০ °সে
|
বাংলা কনভার্টার
walton

ডিপফেক জেনারেটিভ এআই ভয়েস ক্লোনের মাধ্যমে জেল থেকে ইমরান খানের বিজয়ী ভাষণ

ডিপফেক জেনারেটিভ এআই ভয়েস ক্লোনের মাধ্যমে জেল থেকে ইমরান খানের বিজয়ী ভাষণ
ডিপফেক জেনারেটিভ এআই ভয়েস ক্লোনের মাধ্যমে জেল থেকে ইমরান খানের বিজয়ী ভাষণ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের প্রতিষ্ঠাতা ইমরান খান কারাগারে বন্দি থাকলেও তার বিজয় ভাষণ আটকে থাকেনি। পাকিস্তান নির্বাচন কমিশনের ফলাফল ঘোষণা বিলম্বিত হওয়ার মধ্যেই বিজয়ী ভাষণ দিয়েছেন ইমরান খান। এআই প্রযুক্তির মাধ্যমে ইমরান খানের ভয়েস ব্যবহার করে শনিবার (১০ ফ্রেবুয়ারি) তার ফেসবুক অ্যাকাউন্টে এ ভাষণ প্রচার করা হয়। দ্য গার্ডিয়ানের রিপোর্ট অনুযায়ী, ডিপফেক ভয়েস ক্লোনিং ব্যবহার করে তৈরি একটি ভয়েস ক্লোন ব্যবহার করে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান কারাগার বক্তৃতা দিতে সক্ষম হয়েছেন। খানের দল ভয়েস ক্লোন তৈরি করতে সিন্থেটিক অডিও স্টার্টআপ 'ইলেভেনল্যাবস' এর দ্বারা নির্মিত হয়।

ওই ভাষণে ইমরান খান নওয়াজ শরিফের কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, পাকিস্তান মুসলীম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর লন্ডন পরিকল্পনা ব্যর্থ হয়েছে।

নির্বাচনে ভোটাররা তার দলের স্বতন্ত্র প্রার্থীদের ভোট দেওয়ায় তিনি তাদের ধন্যবাদ জানান। ওই ভাষণে তিনি নওয়াজ শরিফকে দুর্বল বুদ্ধির নেতা বলে মন্তব্য করেন।

নির্বাচনে কারচুপির অভিযোগ করে ইমরান খান বলেন, কোনো পাকিস্তানি এটা মেনে নেবে না। আমরা ৪৫টি তথ্য বিশ্লেষণ করে ১৭০টির বেশি আসনে জয়ের পথে আছি। ওই বক্তব্যে ইমরান খান দাবি করেন, আমরা দুই তৃতীয়াংশ ভোট পেয়ে ২০২৪ সালের নির্বাচনে জয় লাভ করেছি।

এদিকে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের বেসরকারি ফলাফলে কেউ সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে পারেনি। যদিও ওই ফলাফলে ইমরান খানের দলের সমর্থক স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে আসেন।

অন্যদিকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর প্রধান নওয়াজ শরিফ এবং পাকিস্তান পিপল পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোর মধ্যে একটি জোট সরকার গঠনে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

পাকিস্তানে ২৬৬ আসনের মধ্যে ২৬৫ আসনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগে দুর্বৃত্তের গুলিকে একজন নিহত হওয়ার ঘটনায় একটি আসনে ভোট বাতিল করা হয়। এ পর্যন্ত বেসরকারিভাবে ২১২টি আসনের ফলাফল পাওয়া গেছে। এতে ইমরান খানের দল পিটিআই ৮২ আসনে জয়ী হয়েছে। অন্যদিকে পিএমএল-এন জয় পেয়েছে ৬৪ আসনে এবং পাকিস্তান পিপল পার্টি পেয়েছে ৪০ আসনে জয়।

ডিপফেক,জেনারেটিভ এআই,ভয়েস,ক্লোন,ইমরান খান
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention