ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ |
৩৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

দুঃস্বপ্ন বাস্তব: এইচপি প্রিন্টারে মুদ্রন করতে লাগবে সাবস্ক্রিপশন ফি

দুঃস্বপ্ন বাস্তব: এইচপি প্রিন্টারে মুদ্রন করতে লাগবে সাবস্ক্রিপশন ফি
দুঃস্বপ্ন বাস্তব: এইচপি প্রিন্টারে মুদ্রন করতে লাগবে সাবস্ক্রিপশন ফি

প্রিন্টার ব্যবহারের জন্য সাবস্ক্রিপশন ফি দিতে হবে এইচপি গ্রাহকদের। এখন প্রতি মাসে পেজ সংখ্যা অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে হবে। এই সাবস্ক্রিপশনের আওতায় প্রিন্টারের কার্টিজ ও অন্যান্য সুবিধা দেবে কোম্পানি।

এইচপি জানুয়ারিতে বলেছিল যে এটি প্রিন্টিংকে একটি সাবস্ক্রিপশন এর আওতায় আনার আশা ও স্বপ্ন দেখে। এখন, কোম্পানী ঠিক সেটাই করেছে, অল-ইন প্ল্যানের মাধ্যমে যা এইচপি গ্রাহকদের দুই বছরের প্রতিশ্রুতি এবং সম্ভাব্য ওভারেজ চার্জ সহও প্রতি মাসে একটি মাসিক ফি দিয়ে সীমিত সংখ্যক পৃষ্ঠা মুদ্রনের আওতায় এনেছে।

তিন ধরনের এইচপি প্রিন্টারের সিরিজের ক্ষেত্রে এই সাবস্ক্রিপশন প্ল্যান যুক্ত হবে। সেগুলো হলো—এইচপি এনভি, এইচপি এনভি ইন্সপায়ার ও এইচপি অফিস জেট প্রো সিরিজ।

এইচপি এনভি প্রিন্টারে সাবস্ক্রিপশন প্ল্যান শুরু হবে ৬ দশমিক ৯৯ ডলার থেকে। এই প্ল্যানে প্রতি মাসে সর্বোচ্চ ২০টি পেজ প্রিন্ট করা যাবে। আর ৮ দশমিক ৯৯ ডলার ও ১০ দশমিক ৯৯ ডলার প্ল্যানে যথাক্রমে ৫০ পেজ এবং ১০০ পেজ প্রতি মাসে প্রিন্ট করা যাবে।

এইচপি এনভি প্রিন্টারের ৮ দশমিক ৯৯ ডলারের সাবস্ক্রিপশন প্ল্যানে প্রতি মাসে ২০ পেজ প্রিন্ট করা যাবে। ১২ দশমিক ৯৯ ডলার ও ৯৯ ডলারের সাবস্ক্রিপশন প্ল্যানে যথাক্রমে ১০০ পেজ ও ৩০০ পেজ প্রতি মাসে প্রিন্ট করা যাবে।

আর বাণিজ্যিক প্ল্যানের ক্ষেত্রে ২২ দশমিক ৯৯ ডলার (৩০০ পেজ) এবং ৩৫ দশমিক ৯৯ ডলার (৭০০ পেজ) প্রিন্ট করা যাবে। তবে প্ল্যানের নির্দিষ্ট পেজের অতিরিক্ত প্রিন্ট করলে প্রতিবার ১০ থেকে ১৫ পেজের জন্য ১ ডলার করে ফি দিতে হবে।

প্রিন্টারগুলো ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকবে। সাবস্ক্রিপশন প্ল্যান অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক পেজ প্রিন্ট করা যাবে। আর কার্টিজ শেষ হয়ে গেলে নতুন কার্টিজ কোম্পানি পাঠিয়ে দেবে।

প্রতি মাসের ২০টি পেজের প্ল্যান নিয়ে সবগুলো পেজে প্রিন্ট না করলে সেগুলো পরের মাসের সঙ্গে যুক্ত হবে। তবে পেজগুলো ব্যবহার করতে পরের মাসের সাবস্ক্রিপশনও কিনতে হবে। প্রিন্টারে কোনো সমস্যা হলে কোম্পানি সার্ভিসিংয়ের দায়িত্বও নেবে।

প্রিন্টারগুলোর মধ্যে এনভি সিরিজের মডেলগুলো তুলনামূলক কম দামি। এগুলো প্রতি মিনিটে ১০টি পেজ প্রিন্ট বা স্ক্যান করতে পারে। আর ইনভি ইন্সপায়ার আরও দ্রুত প্রিন্ট করতে পারে। আর এগুলোর মধ্যে সবচেয়ে দ্রুত প্রিন্ট করে অফিস জেট প্রো। এই প্রিন্টারে ফ্যাক্সও করা যায়।

এই তিনটি প্রিন্টারে পেজের দুই পাশেই রঙিন প্রিন্ট করা যায়। এইচপি কোম্পানি দুই বছর পর প্রিন্টার আপগ্রেডের পরামর্শ দেবে।

প্রিন্টারগুলো কেনার সময় একটি করে কার্টিজ দিয়ে দেওয়া হবে। কার্টিজ শেষ হওয়ার পর www.hpinstantink.com ওয়েবসাইটে প্রিন্টারের কোড নম্বর দিয়ে সাইন আপ করলে ব্যবহারকারীকে নতুন কার্টিজ পাঠিয়ে দেওয়া হবে। নতুন কার্টিজ ব্যবহার শুরু করলেই সাবস্ক্রিপশন ফি দেওয়া শুরু করতে হবে।

সাবস্ক্রিপশন প্ল্যান সম্পর্কে এইচপি বলে, এইচপি প্রিন্টিং প্ল্যান বিভিন্ন সুবিধা দিয়ে আপনার প্রিন্টারকে নতুনের মতো রাখতে সাহায্য করবে।

গত জানুয়ারিতে এই সিদ্ধান্তের ইঙ্গিত দিয়ে এইচপির প্রধান নির্বাহী এনরিক লরেস বলেন, ‘প্রিন্টিং সহজ করাই আমাদের উদ্দেশ্য। আর আমাদের দীর্ঘমেয়াদি লক্ষ্য হলো, প্রিন্টিংয়ে সাবস্ক্রিপশন যুক্ত করা। এর জন্য আমরা কাজ করছি। এর মাধ্যমে প্রিন্টিংয়ের ক্ষেত্রে বাধাগুলো দূর হবে, গ্রাহকদের বিভিন্ন সমস্যার সমাধান করবে এবং বিশেষ করে প্রিন্টার আরও টেকসই হবে।’

ব্যবহৃত কার্টিজগুলো কোম্পানি নিয়ে যাবে এবং এগুলো পুনরায় ব্যবহার করা হবে। তাই এই উদ্যোগ পরিবেশবান্ধব হবে বলে দাবি করছে এইচপি।

তথ্যসূত্র: পিসি ওয়ার্ল্ড

দুঃস্বপ্ন বাস্তব,এইচপি প্রিন্টার,সাবস্ক্রিপশন ফি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention