ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ |
৩৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

স্পটিফাই মামলায় অ্যাপলকে ২ বিলিয়ন ডলার জরিমানা করেছে ইইউ

স্পটিফাই মামলায় অ্যাপলকে ২ বিলিয়ন ডলার জরিমানা করেছে ইইউ
স্পটিফাই মামলায় অ্যাপলকে ২ বিলিয়ন ডলার জরিমানা করেছে ইইউ

দাম বেশি হলেও অ্যাপল-এর প্রতি আকর্ষণ রয়েছে বহু মানুষের। দিনে দিনে জনপ্রিয়তা বেড়েছে আরও। আধুনিক প্রযুক্তি, ক্যামেরার গুণমান এসবই অ্যাপলের ইউএসপি। প্রতি বছরই বাজারে আসছে নতুন সব মডেল।

কিন্তু এবার ধাক্কা খেল সেই সংস্থা। ধাক্কা খেল অ্যাপল। অল্পস্বল্প নয়, বড় অঙ্কের জরিমানা দিতে হচ্ছে সংস্থাকে। নিয়ম ভাঙার জন্য ইউরোপিয়ান ইউনিয়ন ২ বিলিয়ন ডলার জরিমানা ধার্য করেছে।

মিউজিক স্ট্রিমিং অ্যাপের ক্ষেত্রে অ্যাপল প্রভাব ফেলছে, এমনই অভিযোগ উঠেছে। অ্যাপলের নিজস্ব স্ট্রিমিং অ্যাপ আছে। সেই কারণে অপেক্ষাকৃত সস্তায় ব্যবহার করা যায়, এমন অন্যান্য অ্যাপের প্রচার আটকে দিচ্ছে অ্যাপল। এমনটাই অভিযোগ ইউরোপিয়ান ইউনিয়নের তরফে।

সোমবার ইউরোপিয়ান কমিশনের তরফে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, অ্যাপ স্টোরে মিউজিক স্ট্রিমিং অ্যাপ হিসেবে অ্যাপল গত এক দশক ধরে দাপিয়ে বেড়িয়েছে। অ্যাপল-এর সিস্টেমের বাইরে অন্যান্য প্লাটফর্মে যে আরও অনেক স্ট্রিমিং অ্যাপ আছে, যা অপেক্ষাকৃত সস্তা, সেগুলোর প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ।

স্ট্রিমিং অ্যাপ অ্যাপ স্পটিফাই (Spotify)-এর তরফে এক বছর ধরে একটি তদন্ত চলে। তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অ্যাপলের জন্য অন্যান্য স্ট্রিমিং অ্যাপের বিপুল ক্ষতি হয়েছে বলে অভিযোগ। তবে ইউরোপিয়ান কমিশনের এই সিদ্ধান্ত মেনে নিচ্ছে না অ্যাপল। এক বিবৃতিতে সংস্থার তরফ থেকে উল্লেখ করা হয়েছে, ৪০ বছর ধরে ইউরোপে ব্যবসা করছে অ্যাপল, ২৫ লক্ষ মানুষকে চাকরি দিয়েছে এই সংস্থা। আর সেই কর্মযজ্ঞের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এই অ্যাপ স্টোর।

স্পটিফাই,অ্যাপলকে ২ বিলিয়ন ডলার জরিমানা,ইইউ,অ্যাপল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention