ঢাকা | শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

বাংলাদেশে ক্যাস্পারস্কি’র নতুন ফ্ল্যাগশিপ প্রোডাক্ট লাইন ‘ক্যাস্পারস্কি নেক্সট’

বাংলাদেশে ক্যাস্পারস্কি’র নতুন ফ্ল্যাগশিপ প্রোডাক্ট লাইন ‘ক্যাস্পারস্কি নেক্সট’
বাংলাদেশে ক্যাস্পারস্কি’র নতুন ফ্ল্যাগশিপ প্রোডাক্ট লাইন ‘ক্যাস্পারস্কি নেক্সট’

বাংলাদেশের ব্যবসায়িদের সাইবার ঝুঁকি থেকে সুরক্ষা দিতে ইডিআর (এন্ডপয়েন্ট ডিটেকশন অ্যান্ড রেসপন্স) এবং এক্সডিআর (এক্সটেন্ডেড ডিটেকশন অ্যান্ড রেসপন্স) এর শক্তিশালী সুরক্ষা সমৃদ্ধ ক্যাস্পারস্কি’র নতুন ফ্ল্যাগশিপ প্রোডাক্ট লাইন ‘ক্যাস্পারস্কি নেক্সট’ বাজারে এসেছে। আজ (২ মে, বৃহস্পতিবার) রাজধানীর ক্রাউন প্লাজা হোটেলে নতুন প্রোডাক্টের লঞ্চিং ইভেন্ট আয়োজন করেছে ক্যাস্পারস্কি।

ক্রমবর্ধমান সাইবার ঝুঁকির কারণে, ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য অত্যাধুনিক ও নির্ভরযোগ্য সাইবার সিক্যুরিটি সল্যুশন এখন অত্যাবশ্যক হয়ে উঠেছে। এন্টারপ্রাইজ স্ট্র্যাটেজি গ্রুপের এক্সডিআর এবং এসওসি মডার্নাইজেশন রিপোর্ট অনুসারে, ব্যবসায়িরা আজও এমন তথ্য-সুরক্ষা ফিচারস খুঁজে বেড়াচ্ছেন, যা শক্তিশালী ঝুঁকিগুলো দ্রুত সনাক্ত করতে পারবে।১ ক্যাসপারস্কি ব্যবসা সংক্রান্ত যেকোন সাইবার সিক্যুরিটি সহায়তা প্রদানে সময়ের সাথে সাথে তাদের প্রোডাক্টগুলো আরও উন্নত করছে, পাশাপাশি ব্যবসাগুলোকে একটি নির্ভরযোগ্য সাইবার সিক্যুরিটি ফ্রেমওয়ার্ক তৈরিতে সাহায্য করছে।

নতুন প্রোডাক্ট লাইন সম্পর্কে, ক্যাস্পারস্কি’র দক্ষিণ-পূর্ব এশিয়ার মহাব্যবস্থাপক ইয়েও সিয়াং টিয়ং বলেন, “আজ আমাদের জন্য অত্যন্ত গৌরবময় একটি দিন, আমরা আমাদের অত্যাধুনিক এক্সডিআর সল্যুশন ও কর্পোরেট প্রোডাক্টের যাত্রা শুরু করতে যাচ্ছি। ‘ক্যাসপারস্কি নেক্সট’ বাংলাদেশের সবরকম ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ইডিআর এবং এক্সডিআর জটিলতাগুলো সহজতর করবে। নতুন কিংবা এসওসি টিমসমৃদ্ধ প্রতিটি গ্রাহক/ব্যবসার নিকট অত্যাধুনিক সাইবার সিক্যুরিটি সল্যুশন পৌঁছে দেওয়াই আমাদের উদ্দেশ্য। আমাদের লক্ষ্য, দক্ষ ও নির্ভরযোগ্য তথ্য সুরক্ষা ব্যবস্থা গঠনে এবং সাইবার সিক্যুরিটি চাহিদা পূরণে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সাহায্য করা।”

২০২৩ সালে বাংলাদেশের সাইবার সিক্যুরিটি ল্যান্ডস্কেপে ডিজিটাল প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজনীয়তা লক্ষ্যনীয় হয়। ক্যাস্পারস্কি’র সর্বশেষ অনুসন্ধান মতে, বাংলাদেশ গত বছর ১১.৪ মিলিয়ন ইন্টারনেট-জনিত সাইবার ঝুঁকি বা ওয়েব ঝুঁকির সম্মুখিন হয়েছে। এছাড়া, স্থানীয়ভাবেও ৩৩.৩ মিলিয়ন ঝুঁকিপূর্ণ ঘটনা শনাক্ত হয়, যেখানে ২০২৩ সালের জানুয়ারি-ডিসেম্বর মাসে দেশের মধ্যে হোস্টকৃত সার্ভার থেকে ৭৮,০০০ ঝুঁকিপূর্ণ ঘটনা সনাক্ত হয়।

এ প্রসঙ্গে ক্যাস্পারস্কি’র দক্ষিণ-পূর্ব এশিয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ভিক্টর চ্যু বলেন, “স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পূরণে অগ্রসর হওয়ার পাশাপাশি বাংলাদেশের ব্যবসা ও শিল্পজুড়ে দৈনন্দিন কার্যক্রমে ডিজিটাল ল্যান্ডস্কেপ ক্রমশই অবিচ্ছেদ্য হয়ে উঠছে৷ ব্যবসার নির্দিষ্ট প্রয়োজন অনুযায়ী ঝুঁকিপূর্ণ চ্যালেঞ্জগুলো থেকে রক্ষা পেতে ‘ক্যাস্পারস্কি নেক্সট’ অত্যাধুনিক সাইবার সিক্যুরিটি সল্যুশনস প্রদান করবে। অত্যাধুনিক এন্ডপয়েন্ট সুরক্ষার সাথে ইডিআর-এর স্বচ্ছতা ও গতি এবং এক্সডিআর-এর শক্তিশালী টুলসের মাধ্যমে ‘ক্যাস্পারস্কি নেক্সট’ প্রতিষ্ঠানগুলোকে তাদের সাইবার সিক্যুরিটি শক্তিশালী করতে সাহায্য করবে, যা বাংলাদেশকে স্মার্ট ভবিষ্যতের দিকে নিরাপদে অগ্রসর হতে ভূমিকা রাখবে।”

‘ক্যাস্পারস্কি নেক্সট’ সাইবার সিক্যুরিটি পণ্যের নতুন লাইন, যেখানে এআই-চালিত শক্তিশালী এন্ডপয়েন্ট সুরক্ষা ব্যবস্থা রয়েছে এবং এটি ক্লাসিক ইপিপি (এন্ডপয়েন্ট প্রোটেকশন প্ল্যাটফর্ম) থেকে অধিক কার্যকর। এটি যেকোন আকার ও শিল্পের কর্পোরেট গ্রাহকদের ইডিআর ও এক্সডিআর সুরক্ষা প্রদান করে। সবচেয়ে উন্নত ও কার্যকর সাইবার সিক্যুরিটি সল্যুশন হিসেবে ইডিআর এবং এক্সডিআর যেকোন প্রকার সাইবার হামলা প্রতিরোধ করে সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে ব্যবসা-প্রতিষ্ঠানকে সাহায্য করে।

‘ক্যাসপারস্কি নেক্সট’ ক্লাউড বা অন-সাইট উভয়ভাবেই কাজ করে। ব্যবসা-প্রতিষ্ঠান প্রাথমিক কাজগুলোর জন্য একটি সাধারণ কনসোল কিংবা বিস্তর নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণের জন্য আরও উন্নত কনসোল ব্যবহার করে এটিকে নিয়ন্ত্রণ করতে পারবে। নতুন প্রোডাক্ট লাইনের মাধ্যমে র‍্যান্সমওয়্যার, ম্যালওয়্যার এবং ডেটা লঙ্ঘনের মতো ঝুঁকির বিরুদ্ধে প্রতিষ্ঠানগুলো সাইবার সিক্যুরিটির সুরক্ষা আরও জোরদার করতে পারবে। এটি বিজনেস ইমেল কম্প্রোমাইজ ও সাপ্লাই চেইন অ্যাটাকের মতো ঝুঁকি থেকে ব্যবসায়িক অবকাঠামোকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

‘ক্যাস্পারস্কি নেক্সট’-এ অসংখ্য অটোমেশন ফিচার রয়েছে যেমন; ক্লাউড মনিটরিং ও ব্লকিং, প্যাচ ম্যানেজমেন্ট ও আইওসি১ স্ক্যান ইত্যাদি। এই ফিচারগুলো নতুন সাইবার ঝুঁকি দ্রুত খুঁজে পেতে ও ঠিক করতে সহায়তা করে। পাশাপাশি দৈনন্দিন কাজগুলো পরিচালনা করে সাইবার সিক্যুরিটি টিমের কাজ আরও সহজ করে।

‘ক্যাস্পারস্কি নেক্সট’-এর তিনটি বিশেষ স্তর রয়েছে। ‘ক্যাস্পারস্কি নেক্সট ইডিআর ফাউন্ডেশন’ শক্তিশালী এন্ডপয়েন্ট সুরক্ষা প্রদান করে, যা আইটি বিভাগের উপর নির্ভরশীল প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত। ‘ক্যাসপারস্কি নেক্সট ইডিআর অপ্টিমাম’ ছোট সিক্যুরিটি টিমযুক্ত প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণ, ক্লাউড সিক্যুরিটি ফিচার ইত্যাদি প্রদান করে। সর্বশেষ, ‘ক্যাস্পারস্কি নেক্সট এক্সডিআর এক্সপার্ট’ সাইবার ঝুঁকি সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করে, যা অভিজ্ঞ সাইবার সিক্যুরিটি টিম বা সিক্যুরিটি অপারেশন সেন্টারযুক্ত (এসওসি) প্রতিষ্ঠানগুলোর জন্য উপযুক্ত। ‘ক্যাস্পারস্কি নেক্সট’ যেকোন প্রতিষ্ঠানের বি২বি প্রোডাক্ট ইকোসিস্টেমের একটি অংশ, এবং এটি অন্যান্য ক্যাস্পারস্কি সল্যুশন ও পরিষেবাগুলোর সাথে মিল রেখে ডিজাইন করা হয়েছে। বর্তমান ক্রমবর্ধমান চাহিদার সাথে শক্তিশালী সাইবার সিক্যুরিটি সুরক্ষার জন্য প্রতিষ্ঠানগুলো সহজেই তাদের প্রয়োজন মতো এক স্তর থেকে অন্য স্তর স্থানান্তর করতে পারবে।

ক্যাস্পারস্কি,ক্যাস্পারস্কি নেক্সট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend