ঢাকা | শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

বিশ্বসেরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এবার ভ্যাট দেবে সরকারকে

বিশ্বসেরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এবার ভ্যাট দেবে সরকারকে
বিশ্বসেরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এবার ভ্যাট দেবে সরকারকে

বিশ্বের বড় বড় টেক জায়ান্ট প্রতিষ্ঠান একে একে বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিচ্ছে।

ফেসবুক, গুগল, আমাজনের পর গত বৃহস্পতিবার মাইক্রোসফটও ভ্যাটের নিবন্ধন নিয়েছে। বাংলাদেশে স্থায়ী অফিস না থাকলেও অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ভ্যাটের ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) নিয়েছে এসব প্রতিষ্ঠান। গত ২৩ মে গুগল প্রথমে ভ্যাটের নিবন্ধন নেয়।

এরপর গত দেড় মাসের কম সময়ে ফেসবুক ও আমাজনের মতো বৈশ্বিক প্রতিষ্ঠান ভ্যাট নিবন্ধন নিল। সর্বশেষ গত বৃহস্পতিবার মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নিল। যদিও এই প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে ব্যবসা করলেও ভ্যাট প্রদান করতো না সরকারকে!

সব প্রতিষ্ঠানই ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে ভ্যাটের নিবন্ধন নিয়েছে। প্রায় দুই বছরের দর-কষাকষির পর গত মে মাস থেকে ভ্যাট নিবন্ধন দেওয়া শুরু হয়। নেটফ্লিক্স ও লিংকডইন—এই দুটি প্রতিষ্ঠানের সঙ্গে নিবন্ধন নেওয়ার বিষয়ে আলোচনা চলছে। শিগগিরই এই দুটি প্রতিষ্ঠানও ভ্যাটের নিবন্ধন নেবে বলে জানা গেছে।

উল্লেখ্য, অনাবাসী প্রতিষ্ঠানের কাছ থেকে যেকোনো সেবা নিলে ১৫ শতাংশ হারে ভ্যাট বসে। ভ্যাটের নিবন্ধন না থাকায় ওই সব প্রতিষ্ঠান কত টাকার সেবা বিক্রি করল, তাদের আয়-ব্যয় কত হলো—এসব জানিয়ে রিটার্ন দিত না।

এখন থেকে তাদের রিটার্ন দিয়ে এসব তথ্য জানাতে হবে। অবশ্য আগে এসব অনাবাসী প্রতিষ্ঠানের এ দেশে দেওয়া সেবার বিপরীতে অর্থ বিদেশে নেওয়ার আগে ব্যাংকগুলো ১৫ শতাংশ ভ্যাট কেটে রাখত।

গত বৃহস্পতিবার বিশ্বের অন্যতম টেক জায়ান্ট মাইক্রোসফট বাংলাদেশে ব্যবসার জন্য ভ্যাটের নিবন্ধন নিয়েছে। গত বুধবার প্রতিষ্ঠানটি ভ্যাটের নিবন্ধনের জন্য আবেদন করে। অবশ্য কয়েক মাস ধরেই ওই প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে নিবন্ধনসংক্রান্ত আলোচনা চলছিল। সিঙ্গাপুরের সেসিল স্ট্রিটের ঠিকানা ব্যবহার করে মাইক্রোসফট রিজওনাল সেলস পিটিই লিমিটেড নামে নিবন্ধন পেয়েছে। প্রতিষ্ঠানটি এ দেশে সেবা খাতের ব্যবসা করবে বলে জানিয়েছে।

মাইক্রোসফট বিজ্ঞাপন প্রচারের পাশাপাশি সফটওয়্যার ও অ্যাপস বিক্রি করে থাকে। এছাড়া ইয়াহুর কার্যক্রম মাইক্রোসফটের সঙ্গে যুক্ত। মাইক্রোসফটের পক্ষে এ দেশে ভ্যাট এজেন্ট হিসেবে কাজ করবে পোদ্দার অ্যান্ড অ্যাসোসিয়েটস।

গত ২৩ মে গুগল এদেশে প্রথম অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ভ্যাটের নিবন্ধন নেয়। ওই প্রতিষ্ঠান গুগল এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে। ব্যবসার ধরন হিসেবে বলা হয়েছে সেবা। সিঙ্গাপুরের আঞ্চলিক কার্যালয়ের ঠিকানা ব্যবহার করা হয়েছে। অন্যদিকে ২৭ মে আমাজন নিবন্ধিত হয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশন নামে। এই প্রতিষ্ঠান সেবাধর্মী ব্যবসা করবে বলে জানিয়েছে। আমাজন যুক্তরাষ্ট্রের সিয়াটলের ঠিকানা ব্যবহার করেছে।

অনাবাসী প্রতিষ্ঠান হলেও এ দেশে তাদের পক্ষে ভ্যাট পরামর্শক হিসেবে কাজ করবে প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ। প্রতিষ্ঠানটি গুগল ও আমাজনের পক্ষে ভ্যাট রিটার্ন তৈরিসহ ভ্যাট কর্তৃপক্ষের সঙ্গে সব ধরনের যোগাযোগ রক্ষায় সহায়তা করবে। গত ১৩ জুন ফেসবুক ভ্যাট নিবন্ধন নিয়েছে।

এই বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি সৈয়দ আলমস কবীর বলেন, ফেসবুক-গুগলে বাংলাদেশ থেকে প্রায় দুই থেকে তিন হাজার কোটি টাকার বিজ্ঞাপন দেওয়া হয়। এর ১৫% তো অনেক টাকা। ইতিপূর্বে ফেসবুক তাদের এজেন্টের মাধ্যমে ভ্যাট প্রদান করা শুরু করেছে।

এই ভ্যাট নিবন্ধনের ফলে কোম্পানিগুলোর সাথে বাংলাদেশ সরকারের বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ রক্ষা করা সম্ভব হবে। এটি প্রথম ধাপ এবং পজেটিভ হিসেবে আমি দেখছি। পরবর্তীতে এসব কোম্পানি এখানে লিয়াজো অফিস করবে। তখন আমাদের এখনকার কর্মীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ইতিমধ্যে মাইক্রোসফট ও সিসকো লিয়াজো অফিস খুলেছে। ওরাকলও অফিস খোলার আগ্রহ প্রকাশ করেছে। সরকারের সহযোগিতা এবং দক্ষ জনশক্তি পেলে এসব কোম্পানি আরো বড় পরিসরে বাংলাদেশে অপারেশন চালু করবে। বাংলাদেশে তাদের বড় অপারেশন চালু করার জন্য বা ডেভেলপমেন্ট সেন্টার খোলার জন্য অনেক বেশি দক্ষ জনশক্তির প্রয়োজন।

এ কারণেই বেসিস থেকে আমরা ওরাকল, মাইক্রোসফট, সিসকোসহ বিভিন্ন কোম্পানির ভেন্ডর সার্টিফিকেশন কোর্স চালু করেছি।

যাতে আমরা দক্ষ জনশক্তি তাদেরকে দিতে পারি। সরকার অনেক আগে থেকেই এই কোম্পানিগুলোকে দেশে আসার তাগিদ দিচ্ছে।

এখন তারা প্রাথমিক ধাপে ভ্যাট নিবন্ধন নিচ্ছে। এটি খুব ভালো উদ্যোগ। এই উদ্যোগের ফলে রাতারাতি যে সরকারের রেভিনিউ বেড়ে যাবে তেমন নয়। তবে আস্তে আস্তে বিশ্বসেরা কোম্পানিগুলোকে আমাদের কাছে পাব।

বিশ্বসেরা,প্রযুক্তি প্রতিষ্ঠান,ভ্যাট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention