ঢাকা | রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০ |
২২ °সে
|
বাংলা কনভার্টার
walton

গৃহকর্মে নিপুণ ‘ঘরোয়া’ রোবট বানাচ্ছে এলজি

গৃহকর্মে নিপুণ ‘ঘরোয়া’ রোবট বানাচ্ছে এলজি
গৃহকর্মে নিপুণ ‘ঘরোয়া’ রোবট বানাচ্ছে এলজি

ঘর ঝাড়ামোছা বাকি, তা করে দেবে। ঘর গোছানো, জামাকাপড় ইস্ত্রি করা—একেবারে নিখুঁতভাবে করবে। বাড়ির পোষ্যের দেখাশোনা, তাদের খাবার খাওয়ানো এসবও করবে।

আপনি কিছু বললে চট করে বুঝে নিয়ে আপনার সেবায় হাজির হয়ে যাবে। যা যা দরকার সব হাতের কাছে এনে দেবে। জটিল কাজও করে দেবে নির্ভুলভাবে। এতসব সুবিধা পেতে হলে একটা রোবট কিনতেই হবে। এলজি তেমন ‘ঘরোয়া’ রোবটই বানাচ্ছে।

টিভি, ফ্রিজ অনেক হল। এবার এলজি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে রোবট তৈরি করছে। চারচাকায় ঘুরবে, কুতকুতে চোখ মেলে চাইবে, ছোট ছোট হাতে ঘরের সব কাজ গুছিয়ে করবে। ছোটখাটো এআই রোবট খুব তাড়াতাড়ি বাজারে আনবে এলজি।

জানা গেছে, নতুন বছরে কনজিউমার ইলেকট্রনিক্স শো-তে এই ‘স্মার্ট হোম অ্যাসিস্ট্যান্ট’ রোবট লঞ্চ করবে এলজি। বড়সড় কোনও যন্ত্রমানব নয়, ছোট চারচাকার উপর তৈরি ডিভাইস যা সারা বাড়িতে ঘুরে বেড়িয়ে কাজ করবে। বুঝবে মানুষের ভাষা, এমনকী পশুর ভাষাও। নতুন নতুন জিনিস শিখবে, যা কাজ করতে নির্দেশ দেওয়া হবে তাই করবে। চাইলে ঘরের যে কোনও কাজ শিখিয়ে পড়িয়ে নেওয়া যাবে। যে কোনও ছবি চিনতে ও শণাক্ত করতে পারবে।

সবচেয়ে বড় কথা হল, বাড়ি না থাকলে পোষ্যের দেখাশোনা করতে পারবে এই রোবট। যাঁদের বাড়িতে পোষ্য আছে, তাঁরা এমনিতেও চিন্তায় থাকেন। কোথাও ঘুরতে গেলে বা অফিস গেলে তখন চিন্তা বাড়ে।

এলজির ইঞ্জিনিয়াররা দাবি করেছে, পোষ্য কী খাচ্ছে, কী করছে ইত্যাদি দায়িত্ব সামলানোর কাজ এই এআই রোবটই একদম মানুষের মতো করতে পারবে। বাড়িতে যা হবে তার সব খবর আপনার কাছে পৌঁছে দেবে সে। কোনও বিপদ ঘটলে বা অপ্রীতিকর ঘটনা ঘটলে, তার খবরও পৌঁছে যাবে দ্রুত। কোনও বিপদ ঘটার সম্ভাবনা থাকলে আগাম সতর্কও করবে সেই রোবট।

এলজি জানিয়েছে, অফিসে বা বাইরে থেকেই মোবাইল দিয়ে কন্ট্রোল করা যাবে সেই রোবটকে। পাশাপাশি বাড়িতে যা যা বৈদ্যুতিক ডিভাইস রয়েছে তা সব কানেক্ট করা যাবে এতে। ফ্যান, লাইট, টিভি ফ্রিজ এমনকী ল্যাপটপও চালিয়ে দিতে পারবে রোবট।

এতে থাকবে একাধিক ক্যামেরা এবং সেন্সর। মুখ দেখে চিনে নিতে পারবে। অচেনা কেউ এলে সেটাও জানাতে পারবে। বাড়ির তাপমাত্রা এবং এয়ার কোয়ালিটিও কন্ট্রোল করতে পারবে এআই রোবট। বাড়ির নিরাপত্তার দায়িত্বও নিতে পারবে। এলজি দাবি করেছে, একদম পারফেক্ট হোম অ্যাসিস্ট্যান্ট হয়ে উঠবে এআই রোবট।

গৃহকর্ম,রোবট,এলজি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention