ঢাকা | শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

আগামী বছরই আসছে ৪ টেরাবাইটের এসডি কার্ড

আগামী বছরই আসছে ৪ টেরাবাইটের এসডি কার্ড
আগামী বছরই আসছে ৪ টেরাবাইটের এসডি কার্ড

২০২৫ সালে বিশ্বের প্রথম চার টেরাবাইটের এসডি কার্ড বাজারে আনার পরিকল্পনা করছে মার্কিন স্টোরেজ কোম্পানি ওয়েস্টার্ন ডিজিটাল।

এদিকে, আগামী সপ্তাহে পণ্যটির সরাসরি নমুনা দেখানোর ঘোষণাও দিয়েছে মেমোরি কার্ড নির্মাতা কোম্পানিটি।

আসন্ন এই এসডি কার্ডে ব্যবহার করা হয়েছে অলাভজনক সংস্থা এসডি অ্যাসোসিয়েশনের ‘সিকিওর ডিজিটাল আল্ট্রা ক্যাপাসিটি (এসডিইউসি)’ মানদণ্ড, যেখানে নিজস্ব ‘স্যানডিস্ক’ ব্র্যান্ডের অধীনে এটি বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

মিডিয়া ও বিনোদন খাতের বিভিন্ন জটিল কাজ যেমন ক্যামেরা ও ল্যাপটপ দিয়ে উচ্চ ফ্রেমরেটে ভালো রেজল্যুশনের ভিডিও রাখা যাবে এ কার্ডে।

এ বিশাল জায়গাওয়ালা কার্ডে আরো ব্যবহার করা হবে ‘আল্ট্রা হাই স্পিড-১’ (ইউএইচএস-১) বাস ইন্টারফেইস, যেখানে তাত্ত্বিকভাবে সর্বোচ্চ ট্রান্সফার রেট মিলতে পারে সেকেন্ডে ১০৪ মেগাবাইট পর্যন্ত। এতে লেখার গতি থাকবে সেকেন্ডে ১০ মেগাবাইট পর্যন্ত। আর কোনো কিছু ক্রমান্বয়ে লেখার ক্ষেত্রে এর সর্বনিম্ন গতি বেড়ে যেতে পারে সেকেন্ডে ৩০ মেগাবাইট পর্যন্ত।

এতগুলো সুবিধার মাধ্যমে আসন্ন এসডি কার্ডটিতে ৮কে’সহ ‘স্টোরেজ খেকো’ বিভিন্ন ভিডিও ফরম্যাট সমর্থনের সম্ভাবনা থাকলেও এটি ৮কে রেজল্যুশনের ভিডিও রেকর্ডিং সমর্থনের মতো যথেষ্ট দ্রুত নয়। এর থেকেই ইঙ্গিত মেলে, ওয়েস্টার্ন ডিজিটাল কেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সম্প্রচারক ও মিডিয়া পেশাজীবীদের উদ্দেশ্যে আয়োজিত ‘ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্রডকাস্টার্স’-এর বার্ষিক আয়োজনে এর প্রাথমিক ঝলক দেখাবে। আয়োজনটি শুরু হচ্ছে ১৪ এপ্রিল থেকে। ওয়স্টার্ন ডিজিটালের তথ্য মতে ‘আয়োজনে অংশগ্রহণকারীরা চার টেরাবাইট এসডি কার্ডের পুরো সক্ষমতা দেখার ও কীভাবে এটি ক্যামেরা ও ল্যাপটপে সৃজনশীলতার সম্ভাবনা বাড়াবে, সে সম্পর্কে আরো তথ্য জানার সুযোগ পাবেন,।’ এসডি কার্ডটির দাম সম্পর্কে অবশ্য কিছু বলেনি কোম্পানিটি। তবে পেশাজীবী কনটেন্ট নির্মাতাদের দর্শকদের কথা বিবেচনায় নিলে এটি সম্ভবত ‘প্রিমিয়াম’ মূল্যের আওতায় পড়বে। উদাহরণ হিসেবে ধরা যায়, বর্তমানে স্যানডিস্কের ‘এক্সট্রিম প্রো এসডিএক্সসি ইউএইচএস-১’ কার্ডের এক টেরাবাইট সংস্করণের খুচরা মূল্য ১৪০ ডলার।

এ মুহূর্তে বাজারে বিক্রি করা বিভিন্ন এসডি কার্ডে সর্বোচ্চ ধারণ ক্ষমতা থাকে এক টেরাবাইট। এ সপ্তাহে ‘স্যানডিস্ক এক্সট্রিম প্রো এসডিএক্সসি ইউএইচসি-১’ মেমোরি কার্ডের দুই টেরাবাইটের সংস্করণ আনার ঘোষণা দিয়েছে ওয়েস্টার্ন ডিজিটাল। ওয়েস্টার্ন ডিজিটালের এমন ঘোষণায় এসডি কার্ড শিল্পে সর্বোচ্চ শিখরের কাছাকাছি পৌঁছানোর সম্ভাবনা তৈরি হয়েছে—বিশেষ করে পেশাজীবীদের জন্য, যারা উচ্চ রেজল্যুশনের মিডিয়া ফরম্যাট নিয়ে কাজ করে থাকেন।

৪ টেরাবাইট,এসডি কার্ড
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend