ঢাকা | রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

হোয়াটসঅ্যাপ কলের লোকেশন ও আইপি অ্যাড্রেস হাইড করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ কলের লোকেশন ও আইপি অ্যাড্রেস হাইড করবেন যেভাবে
হোয়াটসঅ্যাপ কলের লোকেশন ও আইপি অ্যাড্রেস হাইড করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ কল চলাকালীন ব্যবহারকারীদের আইপি অ্যাড্রেস (এবং লোকেশন ট্র্যাক করে হ্যাকাররা হাতিয়ে নিচ্ছিল ব্যক্তিগত এবং গোপন তথ্য। আর তাই নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। Protect IP address in calls- এই নতুন ফিচার চালু হচ্ছে হোয়াটসঅ্যাপে। এই ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ কল চলাকালীন ইউজারের আইপি অ্যাড্রেস লুকনো থাকবে। হোয়াটসঅ্যাপ কোম্পানির সার্ভারের মধ্যেই সরাসরি সংযুক্ত থাকবে এই কলের পরিষেবা। কোনও থার্ড পার্টি অ্যাপের ব্যবহার থাকবে না যার মাধ্যমে আইপি অ্যাড্রেস ফাঁস হয়ে যায়। ইউজারদের নিরাপত্তার খাতিরেই এই নতুন ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা। তবে এটি অপশনাল, অর্থাৎ ইউজার চাইলে ব্যবহার করতেন, বা নাও করতে পারেন। অনলাইন প্রতারণার হার দিনদিন বৃদ্ধি পাচ্ছে। তাই ইউজারদের ব্যক্তিগত তথ্য হোয়াটসঅ্যাপে ফাঁস হওয়া উচিত নয়। সেই জন্যই হোয়াটসঅ্যাপে চালু হয়েছে Protect IP address in calls ফিচার।

কীভাবে হোয়াটসঅ্যাপে Protect IP address in calls ফিচার চালু করবেন

• প্রথমে গুগল প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপের লেটেস্ট ভার্সান ডাউনলোড করতে হবে।

• এবার হোয়াটসঅ্যাপ সেটিং মেনু খুলে প্রাইভেসি অপশনে ট্যাপ করতে হবে।

• এবার স্ক্রল ডাউন করতে হবে এবং তারপর ট্যাপ করতে হবে অ্যাডভান্সড অপশনে।

• এরপর Protect IP address in calls অপশন সুইচ করে এনাবেল করতে হবে। এটিই নতুন প্রাইভেসি ফিচার।

তারিখ দিয়ে খুঁজে পাওয়া যাবে মেসেজ

বিশ্বের অন্যতম জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। মেটা অধিকৃত এই অ্যাপে ইউজারদের সুবিধায় প্রায়ই নিত্যনতুন ফিচার চালু হয়। শোনা যাচ্ছে, এবার ইউজারদের মেসেজ খুঁজে পাওয়া যাতে আরও সহজ তার জন্য আসছে একটি নতুন ফিচার। নতুন ফিচার চালু হয়ে গেলে তারিখের ভিত্তিতে ইউজাররা হোয়াটসঅ্যাপ মেসেজ খুঁজে পাবেন বলে দাবি করা হচ্ছে।

ইতিমধ্যেই তারিখের ভিত্তিতে মেসেজ খুঁজে পাওয়ার ফিচারের রোল আউট শুরু করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। একবার সমস্ত ইউজারদের জন্য এই ফিচার চালু হয়ে গেলে একটি নির্দিষ্ট তারিখ দিলেই সেই দিনের মেসেজ সহজে খুঁজে পাওয়া যাবে। রোল আউট শুরু হয়েছে বলে অনুমান এই ফিচার সব ইউজারদের জন্য চালু হতে খুব বেশি দেরি নেই। তবে নির্দিষ্ট দিনক্ষণ জানা যায়নি এই ফিচার লঞ্চের।হোয়াটসঅ্যাপ ওয়েবে এই ফিচারের রোল আউট শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo এই ফিচারের কথা প্রথম প্রকাশ্যে এনেছে। WABetaInfo একটি স্ক্রিনশট শেয়ার করেছে যেখানে দেখা গিয়েছে একটি নতুন ক্যালেন্ডার বাটন যুক্ত হয়েছে একটি কনভারসেশনের মধ্যে মেসেজ সার্চ করার জায়গায়। এর থেকেই বোঝা যাচ্ছে, ওই ক্যালেন্ডারে একটি নির্দিষ্ট তারিখ দেওয়া হলে নির্দিষ্ট কনভারসেশনের ক্ষেত্রে ওই একটি দিনের মেসেজ পাওয়া যাবে, সেখান থেকে ইউজার নিজের দরকারের জিনিস সহজে খুঁজে পেয়ে যাবেন।

হোয়াটসঅ্যাপ,কলের লোকেশন,আইপি অ্যাড্রেস,হাইড,Protect IP address in calls
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend