বাচ্চা থেকে বুড়ো-এখন সবারই ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। ছবি পোস্ট থেকে শুরু করে জীবনের যাবতীয় ছোট-বড় আপডেট পোস্ট করেন ফেসবুকে। তবে এখন অধিকাংশ ব্যবহারকারীরই অভিযোগ, ফেসবুকে নাকি রিচ কমে গিয়েছে। আগের মতো পোস্টে লাইক-কমেন্ট পড়ছে না। যদিও এই অভিযোগ মানতে নারাজ ফেসবুক।
জুকারবার্গের সংস্থার দাবি, তারা ব্যবহারকারীদের জন্য পারসোনালাইজড ফিড তৈরি করে। বর্তমানে রিলসের যুগে আপনিও যদি ফেসবুকে প্রচুর লাইক, শেয়ার ও ভিউ পেতে চান, তবে এই গোপন মন্ত্র অনুসরণ করে চলুন। বাড়তে পারে হু হু করে ভিউ।
ফেসবুকের তরফে জানানো হয়েছে, তারা এমন অ্যালগরিদম ব্যবহার করে যা আপনার পছন্দসই কনটেন্টই নিউজফিড, সার্চ, মার্কেটপ্লেস, গ্রুপ ও ওয়াচ অপশনে দেখায়। মূলত তিনটি বিষয়ের উপরে ভিত্তি করে ফেসবুকের অ্যালগরিদম কাজ করে, এগুলি হল-
কে পোস্ট করেছে– আপনি ফেসবুকে যাদের সঙ্গে কথা বলেন বা পোস্টে লাইক-শেয়ার করেন, তাদেরই পোস্ট আপনার ফিডে বেশি বেশি করে দেখানো হয়।
কনটেন্টের বিষয়বস্তু– ধরুন আপনি ফেসবুক খুলে রিলস দেখেন, তবে আপনার ফিডে বেশি রিলস ভিডিয়ো আসবে। আপনি যদি বেশি ছবি দেখেন, তবে আপনার ফিডে বেশি ছবিই আসবে।
পোস্টে ইন্টারাকশন– যে পোস্টে যত বেশি এনগেজমেন্ট, অর্থাৎ যত বেশি ভিউ, লাইক-শেয়ার হয়, সেই পোস্ট বাকিদের কাছেও তুলনামূলকভাবে বেশি পৌঁছে যাবে। এক্ষেত্রে পোস্টের কনটেন্টকে তথ্যনির্ভর হতে হবে। ভুল তথ্য, ক্লিকবেট বা অতিরঞ্জিত করলে পোস্ট অন্যান্য ফেসবুক ব্যবহারকারীদের কাছে কম পৌঁছবে।
ফেসবুকে রিলসের রিচ বাড়াতে কী করবেন?
এই ভুলগুলি এড়িয়ে চলুন-