ঢাকা | সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

যুক্তরাষ্ট্রে দ্রুত গতিতে বাড়ছে টিকটক ব্যবহারকারী

যুক্তরাষ্ট্রে দ্রুত গতিতে বাড়ছে টিকটক ব্যবহারকারী
যুক্তরাষ্ট্রে দ্রুত গতিতে বাড়ছে টিকটক ব্যবহারকারী

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে সবচেয়ে দ্রুত বাড়ছে টিকটকের ব্যবহার। বর্তমানে এক তৃতীয়াংশের বেশি মার্কিন প্রাপ্তবয়স্ক ব্যবহার করছেন এ শর্ট ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘পিউ রিসার্চ সেন্টার’ মার্কিন প্রাপ্তবয়স্কদের সামাজিক মাধ্যম ব্যবহারের বিষয়ে একটি নতুন জরিপ প্রকাশ করেছে। সে জরিপে উঠে এসেছে, ২০২১ সালের শেষ সমীক্ষার মতোই প্রভাবশালী অবস্থান ধরে রেখেছে ফেইসবুক ও বিশেষত ইউটিউব।

সমীক্ষাটিতে ২০২৩ সালের ১৯ মে থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে পাঁচ হাজার ৭৩৩ জন মার্কিন প্রাপ্তবয়স্ক ভোট দিয়েছেন বলে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

জরিপ অনুসারে, সবচেয়ে বেশি ব্যবহৃত প্ল্যাটফর্ম ছিল ইউটিউব, ৮৩ শতাংশ অংশগ্রহণকারী এটি ব্যবহারের কথা জানিয়েছেন। এ ছাড়া, ৬৮ শতাংশ জানিয়েছেন ফেইসবুক ব্যবহারের কথা।

এই দুটিই প্ল্যাটফর্মই সকল বয়সের সংখ্যাগরিষ্ঠ মানুষ ব্যবহার করে থাকেন। তবে, বয়সভিত্তিক ব্যবধান এখনও রয়েছে, বিশেষ করে ইউটিউব ব্যবহারকারীদের মধ্যে। উদাহরণ হিসেবে, সমীক্ষায় অংশ নেওয়া ১৮ থেকে ২৯ বছর বয়সী ৯৩ শতাংশই গুগলের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি ব্যবহার করেন। অন্যদিকে, ৬৫ বা এর বেশি বয়সীদের মধ্যে কেবল ৬০ শতাংশ মানুষ এটি ব্যবহারের কথা জানিয়েছেন।

‘ইনস্টাগ্রাম সামগ্রিকভাবে তৃতীয় স্থানে এসেছে, ৪৭ শতাংশ অংশগ্রহণকারী বলেছেন এটি ব্যবহারের কথা। এ ছাড়া, ‘পিন্টেরেস্ট’ ব্যবহার করেন ৩৫ শতাংশ মানুষ, ‘টিকটক’ ৩৩ শতাংশ, ‘লিংকডইন’ ৩০ শতাংশ, ‘হোয়াটসঅ্যাপ’ ২৯ শতাংশ ও ‘স্ন্যাপচ্যাট’ ব্যবহারের কথা বলেছেন ২৭ শতাংশ অংশগ্রহনকারী। এ প্ল্যাটফর্মগুলো পরবর্তী স্তরের বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।

তবে, এ তালিকার প্ল্যাফর্মগুলোর মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে বাইটড্যান্স মালিকানাধীন টিকটকের ব্যবহার। দুই বছর আগের সমীক্ষার ২১ শতাংশ থেকে প্রায় ১২ শতাংশ ব্যবহারকারী বেড়েছে।

আরও পরের স্তরে রয়েছে ‘রেডিট’ ও ইলন মাস্ক মালিকানাধীন ‘এক্স’, উভয়েই রয়েছে ২২ শতাংশ ব্যবহারকারী। জরিপ চলাকালে মাস্কের কোম্পানি প্ল্যাটফর্মটির নাম ‘টুইটার’ থেকে পরিবর্তন করে ‘এক্স’ করেছে, একজন নতুন সিইও নিয়োগ দিয়েছে। এ প্ল্যাটফর্মটির ব্যবহারকারী দুই বছরে কিছুটা কমেছে, যা ২০২১ সালে ছিল ২৩ শতাংশ।

এদিকে, রেডডিট ব্যবহারকারী দুই বছর আগে ছিল ১৮ শতাংশ। সমীক্ষাটি চলাকালীন প্ল্যাটফর্মটির ‘এপিআই’ বিতর্ক হওয়া সত্ত্বেও ব্যবহারকারী বেড়েছে চার শতাংশ।

অন্যান্য প্ল্যাটফর্মের মধ্যে বয়সভিত্তিক উল্লেখযোগ্য বৈষম্য রয়েছে ইনস্টাগ্রামে, ২৯ ও এর কম বয়সী অংশগ্রহণকারীদের মধ্যে ৭৮ শতাংশই ব্যবহার করে এটি। অন্যদিকে, ৬৫ বা এর বেশি বয়সী ব্যবহারকারী রয়েছে কেবল ১৫ শতাংশ। এ বৈষম্য রয়েছে স্ন্যাপচ্যাটেও, ৩০ বছরের কম বয়সীদের মধ্যে অন্তত ৬৫ শতাংশ ব্যবহার করেন এটি। আর ৬৫ বা এর বেশি বয়সী ব্যবহারকারীর হার কেবল চার শতাংশ।

পিউ রিসার্চের জরিপ অনুসারে, ‘হিস্পানিক’ ব্যবহারকারীদের মধ্যে টিকটক বিশেষভাবে জনপ্রিয়, ৪৯ শতাংশই এটি ব্যবহারের কথা জানিয়েছেন। পাশাপাশি, পুরুষদের তুলনায় নারীদের টিকটক ব্যবহারের হার ১৫ শতাংশ বেশি।

কমপক্ষে এক লক্ষ ডলার বার্ষিক পারিবারিক আয়সহ প্রাপ্তবয়স্কদের কাছে এক্স বেশি জনপ্রিয়। এ ছাড়া, কর্মজীবনভিত্তিক হওয়ায় অন্তত একটি স্নাতক ডিগ্রিসহ ব্যবহারকারীদের লিংডইন ব্যবহারের হার বেশি বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।

যুক্তরাষ্ট্র,টিকটক,বাড়ছে,ব্যবহারকারী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend