সাধারণত নিজের প্রযুক্তি আগলে রাখে যে কোনো প্রতিষ্ঠান। কিন্তু টিকটকের বেলায় ঘটলো এর উল্টো। নিজেদের প্রযুক্তি অন্য প্রতিষ্ঠানের কাছে বিক্রি করছে টিকটক মালিক বাইটড্যান্স।
বাইটড্যান্স অনেকটা নিরবেই ‘বাইটপ্লাস’ নামের একটি বিভাগ নিয়ে এসেছে। এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, ওই বিভাগের কাজ হবে রেকমেন্ডেশন অ্যালগরিদমসহ টিকটকের প্রযুক্তি বিক্রি করা। ক্রেতারা চাইলে কম্পিউটার ভিশন প্রযুক্তি, রিয়েল-টাইম ইফেক্ট এবং অটোমেটেড ট্রান্সলেশনের মতো ফিচারগুলো কিনে নিতে পারবেন।
বাইটপ্লাস জুনে যাত্রা শুরু করেছে, এবং গোটা বিভাগটিই সিঙ্গাপুরভিত্তিক। তবে হংকং এবং লন্ডনেও উপস্থিতি রয়েছে এর। যুক্তরাষ্ট্রেও নিজেদের ট্রেডমার্ক নিবন্ধন করার চেষ্টা করছে বাইটপ্লাস। বর্তমানে বাইটপ্লাসের যুক্তরাষ্ট্রে কোনো উপস্থিতি রয়েছে কি না জানা যায়নি।
এরই মধ্যে কিছু ক্রেতাও পেয়েছে বাইটপ্লাস। মার্কিন ফ্যাশন অ্যাপ ‘গোট’ বাইটপ্লাসের কোড ব্যবহার করছে। অন্যান্য ক্রেতাদের মধ্যে রয়েছে ইন্দোনেশীয় অনলাইন শপিং কমিউনিটি ‘চিলিবেলি’ এবং ভ্রমণ সাইট ‘উইগো’।
বাইটপ্লাস নিয়ে নিজেদের পরিকল্পনার ব্যাপারে মন্তব্য করতে রাজি হয়নি বাইটড্যান্স।
এনগ্যাজেট মন্তব্য করেছে, এ পদক্ষেপের ফলে টিকটকের আকর্ষণ কিছুটা কমলেও এটি বাইটড্যান্সকে অ্যামাজন এবং মাইক্রোসফটের মতো প্রযুক্তি বিক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে টক্কর দিতে দেবে।