ঢাকা | মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯ |
৩১ °সে
|
বাংলা কনভার্টার
walton

আর কল রেকর্ড করা যাবে না থার্ড পার্টি অ্যাপে

আর কল রেকর্ড করা যাবে না থার্ড পার্টি অ্যাপে
আর কল রেকর্ড করা যাবে না থার্ড পার্টি অ্যাপে

গুগল ডেভেলপার প্রোগ্রাম পলিসি- নতুন নিয়ম অনুযায়ী ১১ মে থেকে কোনও থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে কল রেকর্ড করা সম্ভব হবে না। কল রেকর্ড করতে হলে ব্যবহারকারীদের ফোনের ইনবিল্ড ফিচার ব্যবহার করতে হবে। ট্রুকলার বা অন্য থার্ড পার্টি অ্যাপে কল রেকর্ডিং ফিচার বন্ধ হলেও যে সব ফোনে ইনবিল্ড কল রেকর্ডিং ফিচার রয়েছে সেগুলির মাধ্যমে কল রেকর্ড করা সম্ভব হবে।

বড়সড় পরিবর্তন আসতে চলেছে ট্রুকলার-এ। এবার থেকে ব্যবহারকারীরা কোনও কল রেকর্ড করতে পারবে না। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে এবিষয়ে জানানো হয়েছে।

কেন এই পরিবর্তন?

গতকাল গুগল এর পক্ষ থেকে এই ঘোষণা করা হয়। সেখানে বলা হয়েছে, গুগল ডেভেলপার প্রোগ্রাম পলিসি-তে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী কোনও থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে কল রেকর্ড করা সম্ভব নয়। গুগল এর ওই ঘোষণার ট্রুকলার এর তরফে জানানো হয়েছে, গুগল এর তরফে নতুন যে নির্দেশিকা দেওয়া হয়েছে সেই নিয়ম মেনে চলবে ট্রুকলার। আর সেকারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গুগল ডেভেলপার প্রোগ্রাম পলিসি- নতুন নিয়ম অনুযায়ী ১১ মে থেকে কোনও থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে কল রেকর্ড করা সম্ভব নয়। কল রেকর্ড করতে হলে ব্যবহারকারীদের ফোনের ইনবিল্ড ফিচার ব্যবহার করতে হবে।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রুকলার এর এক কর্মকর্তা জানিয়েছেন, গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে কল রেকর্ডিং ফিচার চালু করা হয়েছিল ট্রুকলার-এ। এরজন্য গ্রাহকদের অতিরিক্ত কোনও খরচ করতে হতো না। শুধুমাত্র অ্যাপ ডাউনলোড করলেই এই পরিষেবা পাওয়া যেত।

তিনি আরও বলেন, "যেহেতু গুগল ডেভেলপার প্রোগ্রাম পলিসি পরিবর্তন হয়েছে সেকারণে আমরাও ট্রুকলার-এর নীতি পরিবর্তন করছি। ১১ মে এর পর থেকে আর কল রেকর্ডিং ফিচার চালু থাকবে না। এবং বিশ্বব্যাপী এই ফিচার বন্ধ করা হবে।"

ট্রুকলার বা অন্য থার্ড পার্টি অ্যাপে কল রেকর্ডিং ফিচার বন্ধ হলেও যে সব ফোনে ইনবিল্ড কল রেকর্ডিং ফিচার রয়েছে সেগুলির মাধ্যমে কল রেকর্ড করা সম্ভব হবে। বর্তমানে শাওমি ,ওয়ানপ্লাস,অপো,সামসুং ইনবিল্ড কল রেকর্ডিং ফিচার রয়েছে। সেক্ষেত্রে এই ফোনগুলির মাধ্যমে কল রেকর্ড করলে রেকর্ডিং-এর শুরুতেই একটি অডিয়ো চালু হয় সেখানে ফোনের লাইনে থাকা সব ব্যক্তিকেই জানিয়ে দেওয়া হয় যে কল রেকর্ড করা হচ্ছে।

কেন কল রেকর্ডিং ফিচার বন্ধ করা হচ্ছে?

এবিষয়ে নির্দিষ্ট করে কিছু না বলা হলেও সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা জানিয়েছেন, মূলত স্মার্টফোন ব্যবহারকারীদের নিরাপত্তা সুনিশ্চিত করতেই থার্ড পার্টি অ্যাপে কল রেকর্ডিং ফিচার বন্ধ করা হচ্ছে।

ট্রুকলার,কল রেকর্ড,থার্ড পার্টি অ্যাপে
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়