Digital Day 2021
ঢাকা | শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার
walton

একটুতেই ফোন গরম হয়ে যাচ্ছে? অ্যান্ড্রয়েড হোক বা আইফোন, কারণটা জেনে সতর্ক হউন

একটুতেই ফোন গরম হয়ে যাচ্ছে? অ্যান্ড্রয়েড হোক বা আইফোন, কারণটা জেনে সতর্ক হউন
একটুতেই ফোন গরম হয়ে যাচ্ছে? অ্যান্ড্রয়েড হোক বা আইফোন, কারণটা জেনে সতর্ক হউন

বর্তমানে স্মার্টফোনে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ সমস্যা হল ফোনের ব্যাটারি লাইফ এবং খুব অল্পতেই গরম হয়ে যাওয়া। অ্যান্ড্রয়েড এবং আইফোন দু'টি ডিভাইসে এই ধরনের সমস্যা দেখা দিচ্ছে।

সুতরাং অ্যান্ড্রয়েড এবং আইফোনের ব্যাটারি যদি খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায় এবং অল্পতেই ফোন গরম হয়ে যায় তাহলে বুঝতে হবে ফোন ম্যালওয়ার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ বর্তমানে বিভিন্ন ধরনের ক্ষতিকারক ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড এবং আইফোনের ডিভাইজের ক্ষতি করে চলেছে।

বর্তমানে অ্যান্ড্রয়েড এবং আইফোনের ডিভাইস হল সব থেকে অ্যাডভান্স মোবাইল ডিভাইস। বর্তমানে এর বহু ইউজার রয়েছে দুনিয়া জুড়ে। এর ফলে হ্যাকারদের প্রধান টার্গেট হয়ে উঠেছে এই ধরনের ডিভাইস।

তারা বিভিন্ন ধরনের ম্যালওয়্যারের মাধ্যমে ক্ষতি করার চেষ্টা করছে এই ধরনের ডিভাইসের। বিভিন্ন সময়ে গুগল এবং অ্যাপল তাদের ডিভাইসে এই ধরনের ক্ষতিকারক ম্যালওয়্যার দেখতে পেয়ে তা ঠিক করার চেষ্টা করে।

কিন্তু অনেক সময় দেখা যায় সেগুলো ইউজারদের ডিভাইসে থেকে যায়। এর ফলে যদিফোনে এই ধরনের সমস্যা হয়, তাহলে বুঝে নিতে হবে ম্যালওয়্যার রয়েছে। নির্দিষ্ট কয়েকটি লক্ষণ দেখলেই বুঝে নিতে হবে যে ফোনে ম্যালওয়্যার রয়েছে, সেগুলো কী দেখে নেওয়া যাক।

অল্পতেই গরম হয়ে যাওয়া -

বর্তমানে এটি একটি গুরুত্বপূর্ণ সমস্যা। যদি খুব তাড়াতাড়ি ফোন গরম হয়ে যায়, তাহলে প্রথমেই চেক করে নিতে হবে ফোনের বিভিন্ন ধরনের অ্যাপ। কারণ সেই সকল অ্যাপের মাধ্যমে হ্যাকাররা ফোনে ম্যালওয়্যার ঢোকানোর চেষ্টা করে। এর ফলে খুব সম্প্রতি ডাউনলোড করা বিভিন্ন ধরনের অ্যাপ ডিলিট করে দিতে হবে। এতেও কাজ না হলে নিজেদের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সুরক্ষিত রেখে নিজেদের ফোন রিসেট করতে হবে।

ব্যাটারি লাইফ -

ফোন গরম হয়ে যাওয়ার পেছনে ব্যাটারির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ ক্ষতিকর ম্যালওয়্যার ফোনের ব্যাটারির ক্ষতি করে। যদি দেখা যায় আচমকা ফোনের ব্যাটারি খুব কমে যাচ্ছে তাহলে সম্প্রতি ডাউনলোড করা অ্যাপ ডিলিট করে দিতে হবে। সেই সমস্ত অ্যাপ ডিলিট করার পর আপনাদের ফোন রিসেট করে নিতে হবে।

স্লো পারফরম্যান্স -

যদি দেখা যায় আচমকা আপনাদের ফোন খুবই স্লো হয়ে গিয়েছে তাহলে দেখতে হবে ফোনে কী কী অ্যাপ রয়েছে। এর পর দেখতে হবে কোন অ্যাপ খোলার পরে ফোন বেশি স্লো হয়ে যায়। সেই অ্যাপ সঙ্গে সঙ্গে ডিলিট করে দিতে হবে।

মোবাইল ডেটা -

বিভিন্ন ধরনের ম্যালওয়ারের কাজ করার জন্য ভালো ডেটা কানেকশনের প্রয়োজন হয়। এর জন্য হ্যাকাররা অনেক সময় ফোনের ডেটা চুরি করে। সুতরাং যদি দেখা যায় ফোনে খুব তাড়াতাড়ি মোবাইল ডেটা শেষ হয়ে গিয়েছে, তাহলে বুঝে নিতে হবে ফোনে ম্যালওয়ার অ্যাটাক হয়েছে।

পপ আপ মেসেজ -

এটি সাধারণত অ্যান্ড্রয়েড ডিভাইসে বেশি দেখা যায়। যদি দেখা যায় ওয়েব ব্রাউজারে অনেক পপ-আপ মেসেজ আসছে তাহলে বুঝে নিতে হবে ফোন ম্যালওয়ার দ্বারা আক্রান্ত হয়েছে। এক্ষেত্রে ফোনে অ্যান্টিম্যালওয়ার সুট ইনস্টল করে নিতে হবে অথবা নিজেদের ফোন রিসেট করতে হবে।

ফোন গরম,অ্যান্ড্রয়েড,আইফোন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়