ঢাকা | বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ |
১৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

গুগল ইনকগনিটো মোড কি সম্পূর্ণ সুরক্ষিত

গুগল ইনকগনিটো মোড কি সম্পূর্ণ সুরক্ষিত
গুগল ইনকগনিটো মোড কি সম্পূর্ণ সুরক্ষিত

ব্রাউজিং করার সময় অনেকেই গুগল এর প্রাইভেট উইন্ডো ইনকগনিটো মোড ব্যবহার করেন। এটির যেমন অনেক সুবিধা রয়েছে তেমনই অনেকে অসুবিধাও রয়েছে।

বর্তমানে ইন্টারনেট দুনিয়ায় কোনও কিছুই যে সম্পূর্ণ সুরক্ষিত নয় তা আর নতুন করে বলার দরকার নেই। কিন্তু তবুও নিজের সার্চ হিস্ট্রি লুকিয়ে রাখার জন্য এই মোড ব্যবহার করেন অনেকে। কিন্তু জানলে অবাক হবেন, ইনকগনিটো মোডেও সেভ থাকে আপনার সার্চ করা একাধিক তথ্য। ইনকগনিটো মোড সম্পর্কিত কয়েকটি মিথ দেখুন

১. ইনকগনিটো মোডে ব্রাউজ করলে নাকি ধরা পড়ে না আপনার সার্চ হিস্ট্রি এবং আপনাকে ট্র্যাক করতে পারে না সরকার – আপনাদের জানিয়ে রাখি এই ধারণা সম্পূর্ণ ভুল। আপনি ইনকগনিটো মোডে যখনই কোনও ওয়েবসাইটে ভিজিট করেন বা ডোমেইন সার্চ করেন আপনার রিকোয়েস্ট ওয়েবসাইট হোস্টের কাছে পৌঁছয়। ফলস্বরূপ আপনারআইপি অ্যাড্রেস সহ একাধিক তথ্য ট্র্যাক করতে পারে তারা।

২. ইনকগনিটো মোডে ব্রাউজ করলে নাকি ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে সুরক্ষিত থাকা যায় – এ তথ্যও সম্পূর্ণ ভুল। আপনি যদি ইনকগনিটো মোড থাকাকালীন কোনও ফাইল বা অ্যাটাচমেন্ট ডাউনলোড করেন সেটিতে ম্যালওয়্যার ভাইরাস থাকতে পারে, অতএব এটি সম্পূর্ণ সুরক্ষিত নয়।

৩. ইনকগনিটো মোডে ট্র্যাক হয় না লোকেশন – এই ধারণা নিয়ে থাকলে আপনাদের জানিয়ে রাখি, কোনও সার্ভিস প্রোভাইডার বা ওয়েবসাইট হোস্ট আপনার আইপি অ্যাড্রেস জানতে পারলে খুব সহজে আপনার লোকেশনও জেনে নিতে পারবে।

তবে চিন্তার বিষয় নেই। ইনকগনিটো মোডে আপনার সার্চ হিস্ট্রি সেভ হলেও সেটি ডিলিট করার উপায় আছে।

অ্যানড্রয়েডমোবাইলে ইনকগনিটো মোড সার্চ হিস্ট্রি ডিলিট করার পদ্ধতি?

১. এক্ষেত্রে আপনাকে প্রথমে যেতে হবে ক্রোম ব্রাউজারে। এখানে গিয়ে সার্চ করতে হবে Chrome://net-internels/#dns।

২. এই ওয়েবসাইটে আসার পর বাম দিকে ডিএনএস অপশনে ক্লিক করতে হবে। তারপর Clear Host Cache অপশনে ক্লিক করলেই মুছে যাবে আপনার ইনকগনিটো মোডের সমস্ত সার্চ হিস্ট্রি।

গুগল ইনকগনিটো
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়