ঢাকা | বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ |
২২ °সে
|
বাংলা কনভার্টার
walton

ব্রাইটনেস ভলিউম ফুল রেখে স্মার্টফোন দেখেন? অজান্তেই বিস্ফোরণের সম্ভাবনা ডেকে আনছেন

ব্রাইটনেস ভলিউম ফুল রেখে স্মার্টফোন দেখেন? অজান্তেই বিস্ফোরণের সম্ভাবনা ডেকে আনছেন
ব্রাইটনেস ভলিউম ফুল রেখে স্মার্টফোন দেখেন? অজান্তেই বিস্ফোরণের সম্ভাবনা ডেকে আনছেন

স্মার্টফোন এখন আমাদের জীবনের অন্যতম প্রয়োজনীয় অংশ। শুধুমাত্র বিশ্রামের কয়েক ঘন্টা বাদে প্রায় সারাদিনই আমরা নানা কারণে স্মার্টফোন ব্যবহার করে থাকি। অনেক ক্ষেত্রেই বাইরে বের হওয়ার সময় বা ফোনে কোনও সিনেমা দেখা বা গেম খেলার সময় আমরা স্মার্টফোনের ব্রাইটনেস ভলিউম বাড়িয়ে রাখি বা ফুল করে রাখি।

কিন্তু অনেক ব্যবহারকারীই হয় তো জানেন না যে এর থেকে ভয়ঙ্কর কোনও বিপদ ঘটে যেতে পারে। এমনকী স্মার্টফোন ডিভাইসেরও অনেক ক্ষেত্রে ক্ষতি হতে পারে। ফোনের অতিরিক্ত উজ্জ্বলতা অনেক সময়ই আমাদের চোখের স্বাস্থ্যের ক্ষেত্রেও খুব মারাত্মক প্রভাব ফেলে।

ফুল ব্রাইটনেস ফোনের প্রসেসরের মারাত্মক ক্ষতি করে। সারাক্ষণ ফোনের ব্রাইটনেস বাড়িয়ে রাখলে এর প্রসেসরের উপর আরও চাপ পড়ে, এর ফলে ধীরে ধীরে স্মার্টফোনের কার্যকারিতা নষ্ট হতে থাকে। তাই দীর্ঘদিনের জন্য ভাল ভাবে স্মার্টফোন ব্যবহার করতে চাইলে ব্রাইটনেস কমিয়ে ব্যবহার করা উচিত। খুব প্রয়োজন ছাড়া বা বাইরের রোদে কাজ করার সময় ছাড়া ফোনের ব্রাইটনেস সর্বদা মিডিয়াম টোনে সেট করে রাখা উচিত।

সারাক্ষণ ফোনের উজ্জ্বলতা বাড়িয়ে রাখার অন্যতম অসুবিধা হল এতে ব্যাটারি খুব বেশি তাড়াতাড়ি গরম হয়ে যায়। অনেক সময় ব্যাটারি অতিরিক্ত গরম হওয়ায় ব্যাটারি ব্লাস্টও হতে পারে। সেই জন্য সবসময় ফোনের ব্রাইটনেস মিডিয়াম সেটে রাখা উচিত, প্রয়োজন ছাড়া একেবারেই ব্রাইটনেস বাড়ানো উচিত নয়।

বিশেষজ্ঞরা বলেন যে, ব্যবহারকারীরা যখন ফুল ব্রাইটনেসে রেখে দীর্ঘদিন ধরে ফোন ব্যবহার করেন তখন খুব তাড়াতাড়ি ফোনের ব্যাটারি শেষ হতে থাকে। এতে ব্যাটারির আয়ুও কমে যায়। কারণ ফুল ব্রাইটনেস ব্যাটারির ক্ষমতা দ্রুত শেষ করতে থাকে, এর ফলে এতে দ্রুত চার্জ দিতে হয়। এতে ব্যাটারির আয়ু কমে যায়।

স্মার্টফোনের ডিসপ্লেটি ফুল ব্রাইটনেসে রাখার কারণেও ডিসপ্লে নষ্ট হয়ে যেতে পারে। ফোন গরম হওয়ার কারণে এমনটা হয়। ফুল ব্রাইটনেসের কারণে ফোন যদি ক্রমাগত গরম হতে থাকে, তাহলে ফোনের ডিসপ্লেতে এর খুব খারাপ প্রভাব পড়ে।

ব্রাইটনেস,স্মার্টফোন,বিস্ফোরণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়