ঢাকা | বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ |
১৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

পাসওয়ার্ড ভুলে যাওয়ার দিন শেষ !

পাসওয়ার্ড ভুলে যাওয়ার দিন শেষ !
পাসওয়ার্ড ভুলে যাওয়ার দিন শেষ !

আপনি গুগল ক্রোম ব্যবহার করেন? তাহলে আপনার জন্য সুখবর! গুগল তাদের ক্রোম ব্যবহারকারীদের জন্য নিয়ে এল Passkeys ফিচার। এই সার্চ ইঞ্জিনের তরফে দু মাস আগেই, অক্টোবরে এই বিশেষ ফিচার পরীক্ষা করে দেখা হয়েছে। এখন কোনও রকম পাসওয়ার্ড ছাড়াই কী করে নিশ্চিত এবং নিরাপদে লগইন করা যায় সেটাই দেখছে গুগল। আপাতত এটা ক্রোম Stable M108 ভার্সনে আনা হয়েছে গুগলের পক্ষ থেকে।

গুগল- এর এই নতুন ফিচার Passkeys যাঁরা উইন্ডোজ 11 বা macOs ব্যবহার করেন কিংবা যে ডিভাইস অ্যান্ড্রয়েডের সাহায্য চলে সেখানে এই নতুন ফিচার কাজ করবে গুগলের। মোবাইলে যেমন এই ফিচার কাজ করবে তেমনই এটা ডেস্কটপে কাজ করবে। এটার সাহায্যে গুগল নিজেদের পাসওয়ার্ড ম্যানেজার বা অন্য কোনও থার্ড পার্টি অ্যাপের সাহায্যে অ্যান্ড্রয়েড বা অন্যান্য ডিভাইসে ব্যবহারকারীদের তথ্য সিঙ্ক করার সুবিধা দিচ্ছে ক্রোম এ কাজ করার সময়।

এই PASSKEY আদতে কী?

এই Passkey হল আদতে একটি ইউনিক ডিজিটাল আইডেন্টিটি। এটার সাহায্যে ব্যবহারকারীরা কম্পিউটার বা ফোন কিংবা USB ডিভাইসের নয় অন্য ডিভাইসেও তথ্য স্টোর করা রাখতে পারবেন। এটার সাহায্যব্য বহারকারীরা কোনও রকম পাসওয়ার্ড ছাড়া লগইন করতে পারবেন। একই সঙ্গে তাঁরা গুগলের বিভিন্ন অ্যাকাউন্ট অ্যাকসেস করতে পারবেন। এই পাসকির সাহায্যে অনেক তাড়াতাড়ি বায়োমেট্রিক এবং অন্যান্য সুরক্ষা বজায় রেখে সহজে ভেরিফিকেশন করতে সাহায্য করবে এবং যে কোনও অ্যাপে লগইন করতে দেবে।

এই ফিচারের বিষয়ে গুগল লিখেছে যে, 'একটা ডেস্কটপে ব্যবহারকারীরা তাঁদের কাছাকাছি থাকা কোনও মোবাইল ডিভাইস থেকে কোনও একটি পাসকি বেছে নিতে পারেন। এই পাসকি অ্যান্ড্রয়েড বা IOS ব্যবহারকারী, দুজনেই ব্যবহার করতে পারবেন। পাসকি দিয়ে সাইন ইন করার সময় আপনার ফোন থেকে কোন তথ্য লিক হয় না। বা সে পাসকি আপনার ফোন ছাড়া অন্য কোথাও বেরিয়ে যায় না। ফলে এটা কোনও ভাবেই লিক হবে না। সুরক্ষিত রাখবে আপনার তথ্য।'

এছাড়া গুগল আরও জানিয়েছে যে অ্যান্ড্রয়েডের জন্য ক্রোম এ পাসওয়ার্ড ম্যানেজার থাকে। কিন্তু সেই একই গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকলে ব্যবহারকারীরা সেই সমস্ত গুগল অ্যাকাউন্টকে সিঙ্ক করতে পারবেন।

কোনটা ব্যবহার করবেন PASSKEY নাকি PASSWORD?

যদি দুটোর মধ্যে তুলনা করতে হয় তাহলে বলব Passkey অনেক ভালো। কিন্তু কেন ভাল? এখানে ব্যবহারকারীরা পিন বা বায়োমেট্রিক অর্থাৎ আঙুলের ছাপ বা ফেস রেকগনিশন বা কোনও প্যাটার্ন ব্যবহার করে লগইন করতে পারবেন। ফলে পাসওয়ার্ডের মতো এটাকে মনে রাখার কোনও ঝামেলা নেই। এছাড়া বায়োমেট্রিক ফাঁস হওয়ার কোনও সম্ভাবনা নেই। বরং আপনার তথ্যকে আরও অনেক বেশি সুরক্ষিত রাখবে। কোনও রকম ফিশিং অ্যাটাক থেকে ব্যবহারকারীদের বাঁচাবে কারণ এখানে কোনও ওয়ান টাইম পিন বা মেসেজ ভিত্তিক কোনও পাসওয়ার্ড দিতে হয় না।

এটা কাজ করে কীভাবে?

যখন কোনও ব্যবহারকারী কোনও গুগল অ্যাকাউন্টে লগইন করবেন তখনই সেই ওয়েবসাইট বা ডিভাইস থেকে পাসকি চাওয়া হবে। তখন ব্যবহারকারী নিজেই যে লগইন করতে চাইছেন সেটা প্রমাণ করার জন্য তাঁকে আঙুলের ছাপ বা কোনও পাসকি দিতে হবে। এগুলো তাঁর ফোনেই সেভ করা থাকবে। ফলে মনে রাখার কোনও ব্যাপার নেই। এবার সেই পাসকি দিয়ে দিলেই ব্যবহারকারী তাতে লগইন করতে পারবেন।

তবে এই বিষয়ে উল্লেখযোগ্য এই Passkey বিষয়টা মোটেই নতুন কিছু নিন টাইপ করে পাসওয়ার্ড দেওয়ার বদলে কী করে ওয়েবসাইট বা অ্যাপে লগইন করা যায় সেটার চেষ্টা ।

পাসওয়ার্ড,গুগল ক্রোম,Passkey,Stable M108
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়