ঢাকা | শুক্রবার, ২৪ মার্চ ২০২৩, ১০ চৈত্র ১৪৩০ |
৩১ °সে
|
বাংলা কনভার্টার
walton

ফটোশপ না জেনেও গুগলের এই টুল দিয়ে করুন দুর্দান্ত ফটো এডিট

ফটোশপ না জেনেও গুগলের এই টুল দিয়ে করুন দুর্দান্ত ফটো এডিট
ফটোশপ না জেনেও গুগলের এই টুল দিয়ে করুন দুর্দান্ত ফটো এডিট

গুগল ফটোজ এবার ইউজারদের জন্য এনেছে দুর্দান্তআপডেট। এমনিতেই ইউজারদের কাছে দারুণ জনপ্রিয় এই অ্যাপটি। একবার শুধু ব্যাকআপ অন করার অপেক্ষা। তার পর আপনার মোবাইলের সমস্ত ছবিই আপনা আপনিই সেভ হতে থাকবে গুগলের এই দুর্ধর্ষ অ্যাপটিতে। অর্থাৎ মোবাইল ভারী না করেও আপনি জমিয়ে রাখতে পারবেন সমস্ত ছবি গুগলের এই ভার্চুয়াল স্টোরেজে।

শুধু জমিয়ে রাখাই নয়। তার পাশাপাশি আরও অনেক কিছুই করতে পারবেন গুগলের এই অ্যাপটিতে। ছবি এডিট তো করতে পারবেনই। এর পাশাপাশি প্রতিদিন ছবির বিভিন্ন ধরনের কোলাজ তৈরি করে আপনার সামনে স্মৃতির ঝাঁপি খুলে দেবে অ্যাপটি। তবে সম্প্রতি গুগল ফটোজ সাবস্ক্রাইবারদের জন্য আরও একটি দুর্দান্ত ফিচার নিয়ে এসেছে গুগল ফটোজ।

এবার সেখানে ম্যাজিক ইরেজার বলে দুর্ধর্ষ একটি টুল এনেছে গুগল। এটি মুলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর একটি ফটো এডিটিং ফিচার, যার মাধ্যমে ছবি থেকে অপ্রয়োজনীয় যে কোনও অবজেক্ট মুছে ফেলতে পারেন ইউজারেরা।

ধরুন, সমুদ্রের ধারে দাঁড়য়ে দারুণ একটি ছবি তুললেন আপনি। ছবিতে দুর্ধর্ষ লাগছেও আপনাকে। এক কথায় এই ছবি ডিপি না হয়েই যায় না। কিন্তু কখন যেন এর ফাঁকে আপনার ছবিতে ফটো বম্বিং করে চলে গিয়েছেন অন্য এক ব্যক্তি। অর্থাৎ আপনার ডিপি যোগ্য ছবি মুহূর্তে বেকার। তবে সেই সমস্যার এবার সমাধান করে দিতে চলেছে গুগল ফটোজ। এবার ম্যাজিক টুলসের সাহায্যে এক নিমেষে ওই অযাচিত ব্যক্তিকে ছবি থেকে সরিয়ে দিতে পারেন আপনি। তাতে ছবির একচুলও ক্ষতি হবে না, গ্যারান্টি দিচ্ছে গুগল। আর তার জন্য প্রয়োজন হবে না ফটোশপ বা অন্য কোনও অ্যাপের।

এর আগে পিক্সল ৭ ও পিক্সেল ৬ সিরিজের স্মার্টফোনে এই ফিচারটি এনেছিল গুগল। এবার গুগল ফটোজেও যোগ হতে চলেছে নয়া এই ফিচার। এখানেই শেষ নয়, এইচডিআর ভিডিয়ো এফেক্ট ও নিউ কোলাজ স্টাইলের মতো একাধিক ফিচার্স অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজারদের জন্য আনতে চলেছে গুগল।

এবার থেকে গুগল ওয়ানের সমস্ত সাবস্ক্রাইবার ওই ফিচারের সুবিধা পেতে চলেছেন। তবে যারা পিক্সেল ৫এ এবং তার আগের পিক্সেল মডেলের ইউজার যাঁরা, তারা সকলেই বিনামূল্যে এই ফিচারটি ব্যবহার করতে পারবেন, কোনও রকম সাবস্ক্রিপশন ছাড়াই।

আর এই ফিচার ব্যবহার করাও খুব সহজ। ট্যাপিং, সার্ক্লিং বা সামান্য ব্রাশিং মোশনেই যে কোনও অযাচিত অবজেক্ট মুছে ফেলতে পারবেন ইউজার। ভিডিয়োর ক্ষেত্রে এইচডিআর এফেক্ট ব্যবহারের সুবিধাও এনেছে গুগল। যার মাধ্যমে কন্ট্রোল করা যাবে ভিডিয়োর ব্রাইটনেস ও কনট্রাস্ট। পাশাপশি ড্রামাটিক এফেক্টও দিতে পারবেন ব্যবহারকারীরা। সব মিলিয়ে ফটোশপ না জেনেই দুর্ধর্ষ এডিটিং করতে চাইলে আপনার ওয়ান স্টপ সলিউশন হতে চলেছে এই গুগল ফটোজ।

ফটোশপ,ফটো এডিট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়