ঢাকা | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার

নিজের ফোন নম্বর লুকিয়ে কল করতে চাইলে

নিজের ফোন নম্বর লুকিয়ে কল করতে চাইলে
ফোন নম্বর লুকিয়ে কল করবেন কী ভাবে? সহজ উপায় জানুন

আপনি ফোন করছেন। আর যাঁর কাছে সেই ফোন কল যাচ্ছে, তিনি আপনার নম্বরই দেখতে পাবেন না। দরকারি? এমন ফিচার আপনিও ব্যবহার করতে পারেন। কী ভাবে ফোন নম্বর লুকিয়ে অ্যানড্রয়েড ও আইফোন থেকে কোনও কল করবেন, জেনে নিন...

স্মার্টফোনের প্রধান কাজ ভয়েস কল হলেও, তা দিয়ে আপনি নানাবিধ কাজ করে থাকেন। আপনার ফোন থেকে যখন কোনও নম্বর ডায়াল করেন, তখন যাঁর ফোনে কল করেন, তাঁর কাছে আপনার নম্বরটি ভেসে ওঠে। কিন্তু, এমন সময়ই আপনি কাউকে ফোন করার সময়, নিজের নম্বর দেখাতে চান না।

হতে পারে তা সুরক্ষার স্বার্থে, অথবা অন্য কোনও কারণে। পাশাপাশিই আবার ফোন নম্বর লুকিয়ে কল করার সুবিধাও রয়েছে অনেক। কিন্তু, কী ভাবে সেই কাজ করবেন, তা-ই জেনে নেওয়া যাক। তবে, অনেক জায়গায় টেলিকম অপারেটর এই কাজ করতে দেবে না।

নিজের পরিচয় গোপন রাখার জন্য অনেক নেটওয়ার্ক নম্বর হাইড করার অপশন দেয়। এন্ড্রয়েড ও আইফোন থেকে নিজের নম্বর গোপন রেখেই ভয়েস কল করা সম্ভব।

ফোন করার সময় নিজের ফোন নম্বর হাইড করার একাধিক উপায় রয়েছে। তবে মনে রাখবেন যে, এই উপায়ে আপনার নম্বর দ্বিতীয় ব্যক্তির কাছে গোপন থাকলেও, নেটওয়ার্ক কেরিয়ারের কাছে আপনার কলের নথি থেকে যাবে।

এন্ড্রয়েড ও আইফোন থেকে ভয়েস কলে নিজের নম্বর গোপন রাখবেন কী ভাবে?

* প্রথমেই যে নম্বরে ফোন করবেন সেই নম্বরটি কপি করে নিন। * এবার ডায়ালার অ্যাপে অ্যাস্টেরিক্স সিম্বল (*) প্রেস করে 67 ডায়াল করুন। * এরপর আপনি যে নম্বর ডায়াল করতে চান, সেটি পেস্ট করুন। * এবার কল বাটন প্রেস করে কল করুন। আপনার অপারেটর এই ফাংশন সাপোর্ট করলে, যে নম্বর ডায়াল করেছেন, সেই ফোনে আপনার নম্বর দেখাবে না।

সব কলে কলার আইডি ব্লক করবেন কী ভাবে?

প্রত্যেকবার কাউকে ফোন করার সময় নম্বরের আগে নির্দিষ্ট সংখ্যা ডায়াল করা ক্লান্তিকর হতে পারে। তার জন্য এন্ড্রয়েড ও আইফোন এ রয়েছে বিশেষ ফিচার, যা এনাবল করে সব কলেই কলার আইডি ব্লক করা যাবে।

* আইফোন গ্রাহকরা ফোন অ্যাপ ওপেন করে, মেনু আইকন সিলেক্ট করে, কল সেটিংস ওপেন করুন। এবার হাইড অর শো কলার আইডি টগল ডিসেবেল করে দিন। * অন্যদিকে আইফোন গ্রাহকরা সেটিংস ওপেন করে ফোন সিলেক্ট করুন। এখানে শো মাই কলার আইডি অপশন ডিসেবেল করে দিন।

যদিও, এই উপায়ে কলার আইডি ব্লক সব কেরিয়ার সাপোর্ট করবে না। আর তার জন্যই টেলিকম প্রোভাইডারের কাস্টোমার কেয়ারে ফোন করে সঠিক উপায় জেনে নিতে পারেন। সেখানে আপনার কেরিয়ারে কলার আইডি ব্লক করার অফিসিয়াল উপায় জানিয়ে দেওয়া হবে।

ফোন নম্বর লুকিয়ে,কল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়