ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

গাড়ির স্টিয়ারিং হুইল বাংলাদেশে ডানে আর বিদেশে বামে কেন?

গাড়ির স্টিয়ারিং হুইল বাংলাদেশে ডানে আর বিদেশে বামে কেন?
গাড়ির স্টিয়ারিং হুইল বাংলাদেশে ডান দিকে আর বিদেশে বাম দিকে কেন?

স্টিয়ারিংয়ের মাধ্যমে একজন চালক গাড়ি চালান, নিয়ন্ত্রণে রাখেন। খেয়াল করলে দেখবেন বিদেশের সব গাড়িরই স্টিয়ারিং বাম দিকে থাকে। অথচ বাংলাদেশের সব গাড়ির স্টিয়ারিং ডান দিকে। কখনো ভেবে দেখেছেন আমাদের দেশের গাড়িগুলির স্টিয়ারিং ডান দিকে থাকে কেন?

বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ার অনেক দেশেই গাড়ির স্টিয়ারিং ডান দিকে। আমেরিকাসহ অন্যান্য অনেক দেশে এটি গাড়ির বাম দিকে থাকে। ১৯৪৭ সালের আগে ভারতবর্ষ ব্রিটিশদের দ্বারা শাসিত ছিল। ব্রিটিশরা ভারতের রাস্তা ঘাটে চলাচলের জন্য রাস্তার বাম দিকে হাঁটার নিয়ম তৈরি করেছিল।

তৎকালীন সময়ের যাতায়াতের একমাত্র মাধ্যম ছিল ঘোড়ার গাড়ি, ব্রিটিশ নিয়ম চালু হবার পর ঘোড়ার গাড়ির চালকরা ডান পাশে বসতে শুরু করে। কারণ মাঝখানে বসলে তাদের সামনে থাকা অন্য গাড়ি দেখতে অসুবিধা হত। ডান পাশে বসে গাড়ি চালালে সহজেই সামনে থেকে আসা অন্যান্য গাড়ি দেখতে পাওয়া যায়।

পরবর্তীতে ব্রিটিশ শাসন চলে গেলেও একই নিয়ম বহাল থাকে। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হবারও পরও একই নিয়মে চলছে গাড়ি। গাড়িগুলোতেও চালকের আসনটি ডান পাশে দেওয়া হয়, চালকদের যাতে সামনে দেখতে সমস্যা না হয় সেদিকে খেয়াল রেখে এই নিয়মই চালু থাকে। এই কারণে গাড়ি চালানোর সময় চালক সামনে থেকে আসা অন্যান্য গাড়ি ও যানবাহনকে সহজে দেখতে পান।

বিদেশে কেন গাড়ির স্টিয়ারিং বাম দিকে থাকে? এখন আরেক প্রশ্ন হল বিদেশে কেন বাদিকে স্টিয়ারিং হুইল থাকে। সাধারণত, যেসব দেশে রাস্তার ডান দিকে গাড়ি চালানোর নিয়ম আছে, সেখানে গাড়ির বাম পাশে স্টিয়ারিং থাকে, যাতে চালক স্বচ্ছন্দ্যে সামনের গাড়িগুলো দেখতে পান। একারণেই বিদেশে স্টিয়ারিং হুইল বাম দিকে থাকে।

গাড়ি,স্টিয়ারিং হুইল,বাংলাদেশে ডান,বিদেশে বাম
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention