Digital Day 2021
ঢাকা | শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার
walton

ডিএসই ট্রেডিং সফটওয়্যারে বাগ; লেনদেন বন্ধ

ডিএসই ট্রেডিং সফটওয়্যারে বাগ; লেনদেন বন্ধ
ডিএসই ট্রেডিং সফটওয়্যারে বাগ; লেনদেন বন্ধ

ট্রেডিং সফটওয়্যারে বাগ বা ত্রুটি দেখা দেয়ায় দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন সাময়িক বন্ধ হয়ে গেছে।

টেকনিক্যাল সমস্যার কারণে লেনদেন সাময়িক বন্ধ রয়েছে বলে নিশ্চিত করেছেন ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান। সমস্যা সমাধানে এরই মধ্যে ডিএসই আইটি টিম, নাসডাক এবং সংশ্লিষ্টরা বৈঠকে বসেছেন বলে জানিয়েছেন তিনি। তিনি বলেছেন, সমস্যার সমাধান হলে আবার লেনদেন শুরু হবে।

তবে বেলা কয়টা নাগাদ লেনদেন শুরু হতে পারে সে বিষয়ে তিনি সুনির্দিষ্টভাবে কিছু বলতে পারেন নি।

একই অভিব্যক্তি মিলেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এর কাছ থেকে। তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, যান্ত্রিক ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন বন্ধ আছে। ডিএসইর নিজস্ব আইটি টিম ও নাসডাকের প্রকৌশলীরা কাজ করছেন। ব্যাংকিং সময়ের মধ্যে ত্রুটি সারানো গেলে লেনদেন শুরু করা হবে।

প্রসঙ্গত, সোমবার সকাল ১০টা ৫৮ মিনিটের পরেই লেনদেন বন্ধ হয়ে যায়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সমস্যার সমাধান হয়নি। ওই সময়ের পর থেকে ডিএসইর ওয়েবসাইট আপডেটও বন্ধ রয়েছে।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর কমিশনের সঙ্গে ডিএসইর পর্ষদের বৈঠকে নতুন অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) আনার পাশপাশি ওয়েবসাইটে শক্তিশালী করার নির্দেশ দিয়েছিলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৈঠকে ডিএসইর ট্রেডিং সিস্টেম ও ওয়েবসাইটের ত্রুটি অনুসন্ধানে গঠিত কমিটির সদস্যরা তাদের প্রতিবেদনের বিভিন্ন দিক প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেছিলেন। তখন বলা হয়েছিলো পুঁজিবাজারে লেনদেন সম্পন্নের জন্য যে ওএমএস সফটওয়্যার ব্যবহার করা হয় সেটি ত্রুটিপূর্ণ। বাড়তি লেনদেনের চাপ নেয়ার সক্ষমতা নেই সিস্টেমটির। তাছাড়া সিস্টেমটি চালু হয়েছে ৬ বছর হতে চলেছে। এ ধরনের সফটওয়ারের মেয়াদ সাধারণক ৮ থেকে ১০ বছর হয়ে থাকে। ফলে আগামী ২ থেকে ৪ বছরের মধ্যে ডিএসইর ওএমএস সিস্টেম হালনাগাত কিংবা নতুন সফটওয়্যার আনার ব্যবস্থা করতে হবে। কমিশনের পক্ষ থেকে ডিএসইর পর্ষদকে দ্রুততার সঙ্গে নতুন ওএমএস সফটওয়্যার আনতে বলা হয়েছিলো। একইসাথে এক্সচেঞ্জটির তথ্যপ্রযুক্তি বিভাগের কর্মকর্তাদের মধ্যেও ঘাটতি খুঁজে পেয়েছিলো তদন্ত কমিটি।

প্রসঙ্গত, এ বছরের ২০ আগস্ট ওয়েবসাইটের উন্নত সংস্করণ চালু করে ডিএসই। সেসময় বলা হয়েছিল, আপডেটেড ওয়েবসাইটটি বিনিয়োগকারী বান্ধব ও অত্যন্ত রেসপন্সিভ হবে।

ডিএসই,লেনদেন বন্ধ,সফটওয়্যারে বাগ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়