ঢাকা | শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

পিসি বিক্রিতে ধ্বস - ৫ শতাংশ কর্মী ছাঁটাই করছে ডেল

পিসি বিক্রিতে ধ্বস - ৫ শতাংশ কর্মী ছাঁটাই করছে ডেল
পিসি বিক্রিতে ধ্বস - ৫ শতাংশ কর্মী ছাঁটাই করছে ডেল

পাঁচ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে ডেল টেকনোলজিস। এ হিসেবে প্রতিষ্ঠানটির সাড়ে ছয় হাজার কর্মী ছাঁটাই হচ্ছেন। এরপরও প্রতিষ্ঠানটিতে থাকছেন প্রায় ৩৯ হাজার কর্মী।

কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত জানিয়েছেন ডেলের কো-চিফ অপারেটিং অফিসার জেফ ক্লার্ক। তিনি ছাঁটাই-সংক্রান্ত একটি মেমো ইস্যু করেছেন। সেই মেমোর বরাত দিয়ে ব্লমবার্গ জানিয়েছে, কভিড-১৯ মহামারির ফলে বাজারে অন্যান্য সংস্থার মতো তাদের তৈরি সামগ্রীর চাহিদা তেমন আর নেই। তাই প্রতিষ্ঠানের খরচ কমাতে কর্মী ছাঁটাই ছাড়া অন্য উপায় নেই।

ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের হিসাব অনুসারে, ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে ব্যক্তিগত কম্পিউটারের বাজার তুলনামূলক হ্রাস পেয়েছে। যেসব সংস্থা এ ধরনের কম্পিউটার তৈরি করে তাদের মধ্যে ডেলের বাজার অস্বাভাবিক হারে সংকুচিত হয়েছে। তাদের বিক্রি কমেছে ৩৭ শতাংশ। বিশ্বে বাজারে পার্সোনাল কম্পিউটার বিক্রি করে মোট আয়ের ৫৫ শতাংশ আসে ডেল থেকে।

কর্মীদের কাছে পাঠানো মেমোয় কো-চিফ অপারেটিং অফিসার লিখেছেন, প্রতিষ্ঠানের খরচ কমাতে এর আগেও কিছু পদক্ষেপ নেয়া হয়েছিল। সেসব পদক্ষেপের মধ্যে ছিল, কাজ চালাতে অস্থায়ীভাবে কর্মী নিয়োগ এবং ব্যক্তিগত সফর কাটছাঁট। কিন্তু তাতেও দেখা গিয়েছে, প্রতিষ্ঠান আর্থিক ক্ষতি সামাল দিতে পারছে না। তাই কর্মীদের ছাঁটাই করা ছাড়া দ্বিতীয় উপায় নেই।

এর আগে কর্মী ছাঁটাই করেছে এইচপি, সিসকো সিস্টেমস, ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন করপোরেশন। গত বছরের নভেম্বরে সামাজিক মাধ্যম ফেসবুক ঘোষণা দেয়, তারা প্রতিষ্ঠানের মোট ১১ হাজার বা ১৩ শতাংশ কর্মী ছাঁটাই করবে। প্রতিষ্ঠানটির ইতিহাসে কখনও এক সঙ্গে এত বেশি কর্মী ছাঁটাই করা হয়নি। এছাড়া কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে অ্যালফাবেট ও মাইক্রোসফট।

পিসি বিক্রিতে ধ্বস,কর্মী ছাঁটাই ডেল,ডেল,Dell layoffs
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention