ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩১ °সে
|
বাংলা কনভার্টার
walton

চার বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন কার্ডে

চার বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন কার্ডে
চার বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন কার্ডে

দেশীয় মুদ্রায় রেকর্ড করলেও বৈদেশিক মুদ্রায় কমেছে কার্ডে লেনদেনের পরিমাণ। ব্যাংক কার্ডের সংখ্যা বাড়ার পাশাপাশি চলতি বছরের জানুয়ারিতে বিগত চার বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয় ৩৯ হাজার ৭৫৭ কোটি টাকা। একইসময়ে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রার লেনদেন হয়েছে ৬২০ কোটি টাকা। যা এর আগের মাস ডিসেম্বরের চেয়ে ১৯ কোটি টাকা কম। ডিসেম্বরে কার্ডভিত্তিক ৬৩৯ কোটি টাকার বৈদেশিক মুদ্রা লেনদেন হয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের জানুয়ারিতে ব্যাংক কার্ডে ১৪ হাজার ৬৭৯ কোটি টাকার লেনদেন হয়। ২০২০ সালের একই সময় হয় ১৭ হাজার ২১ কোটি টাকা। আর ২০২১ সালে ২০ হাজার ৭৭৬ কোটি, ২০২২ সালে ২৭ হাজার ৩৪১ কোটি এবং সর্বশেষ ২০২৩ সালের জানুয়ারিতে ৩৯ হাজার ৭৫৭ কোটি টাকার লেনদেন হয়। অর্থাৎ গত চার বছরে ব্যাংক কার্ডে লেনদেন বেড়েছে ১৭০ শতাংশ। আর চলতি ২০২২-২০২৩ অর্থবছরের সপ্তম মাস ও চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ব্যাংক কার্ডের লেনদেনের মধ্যে দেশীয় মুদ্রায় ৩৯ হাজার ১৩৭ কোটি এবং বৈদেশিক মুদ্রায় ৬২০ কোটি টাকা লেনদেন হয়।

অর্থবছরের প্রথম মাস থেকেই কার্ডে বৈদেশিক মুদ্রার লেনদেন ধারাবাহিকভাবে বাড়তে থাকে। তবে জানুয়ারিতে তার আগের মাসের চেয়ে কমে। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে কার্ডে লেনদেন হয় ৪৪০ কোটি টাকা, আগস্টে ৫২০ কোটি টাকা, তৃতীয় মাস সেপ্টেম্বরে ৫৮৫ কোটি টাকা, অক্টোবরে লেনদেন হয়েছিল ৬০৫ কোটি টাকা। নভেম্বরে কিছুটা কমে ৫৭২ কোটি টাকা লেনদেন হয়। পরের মাস ডিসেম্বরে ফের বেড়ে ৬৩৯ কোটি টাকার লেনদেন হয়।

এরপর চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে কার্ডে বিদেশি মুদ্রার লেনদেন হয় ৬২০ কোটি টাকা। যা তার আগের মাস ডিসেম্বরের তুলনায় ১৯ কোটি টাকা কম। বছরে একজন গ্রাহক ক্রেডিট কার্ড দিয়ে সর্বোচ্চ ১২ হাজার ডলার ব্যয় করতে পারেন।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জানুয়ারি শেষে দেশে ডেবিট কার্ডের সংখ্যা বেড়ে হয়েছে তিন কোটি দুই লাখ ৪৪ হাজার ৯৬। ২০১৯ সালের জানুয়ারিতে ব্যাংক খাতে ডেবিট কার্ডের সংখ্যা ছিল এক কোটি ৫২ লাখ ৪৪ হাজার ৩২৮। সেই হিসেবে পাঁচ বছর কার্ডের সংখ্যা বেড়েছে এক কোটি ৪৯ লাখ ৯৯ হাজার ৭৬৮। একইভাবে জানুয়ারি শেষে ক্রেডিট কার্ডের সংখ্যা বেড়ে হয়েছে ২১ লাখ ৩৬ হাজার ১৭৩। ২০১৯ সালের জানুয়ারি শেষে ক্রেডিট কার্ডের সংখ্যা ছিল ১৩ লাখ ১৩ হাজার ১৩৩। ফলে পাঁচ বছর ক্রেডিট কার্ড বেড়েছে আট লাখ ২৩ হাজার ৪০।

সর্বশেষ গত জানুয়ারিতে মাসে ডেবিট কার্ডে লেনদেন হয়েছে ৩৬ হাজার ৭৬৫ কোটি টাকা। এর আগে কখনো ডেবিট কার্ডে এক মাসে এত লেনদেন হয়নি। এর আগে গত বছরের ডিসেম্বরে ৩৬ হাজার ৭১০ কোটি টাকা লেনদেন হয়েছিল। ক্রেডিট কার্ডের মাধ্যমে জানুয়ারিতে লেনদেন হয় দুই হাজার ৫০৬ কোটি টাকা। যদিও গত জুলাই ক্রেডিট কার্ডে দুই হাজার ৫৭৮ কোটি টাকার সর্বোচ্চ লেনদেন হয়েছিল। এটিএম, সিআরএম, পয়েন্ট অব সেলস ও ই-কমার্স কেনাকাটায় এসব লেনদেন হয়েছে।

কার্ড দিয়ে এটিএম থেকে গত জানুয়ারিতে ২৯ হাজার ৫৭৬ কোটি টাকা উত্তোলন করা হয়। একইভাবে পিওএসের মাধ্যমে জানুয়ারি দুই হাজার ৬২১ কোটি টাকার লেনদেন হয়। পিওএস সাধারণত কেনাকাটা, উড়োজাহাজের টিকিট কেনা এবং হোটেলের ভাড়া দেয়ার সময় ব্যবহার করা হয়।

এদিকে রেমিট্যান্স ও রপ্তানি আয় ভালো থাকায় ২০২১ সালের আগস্টে বৈদেশিক মুদ্রার মজুত (রিজার্ভ) বেড়ে ৪৮ বিলিয়ন বা চার হাজার ৮০০ কোটি ডলারে দাঁড়ায়। ওই বছরের একই মাস থেকে টানা ডলার বিক্রি শুরু করে কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে তা ৩১ বিলিয়ন ডলারের ঘরে। যদিও বর্তমান রিজার্ভ থেকে আট দশমিক ৪০ বিলিয়ন ডলার বাদ রেখে বাকিটা খরচের যোগ্য। তবে আশা জাগাচ্ছে প্রবাসী আয়। চলতি মার্চ মাসের প্রথম ২৪ দিনে ১৫৯ কোটি ৭৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলারের প্রবাসী আয় এসেছে।

বৈদেশিক মুদ্রার,চার বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন,কার্ড
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend