ঢাকা | বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ |
৩৬ °সে
|
বাংলা কনভার্টার
walton

একটি অবহেলিত ভূ-খন্ড ও সংসদীয় আসনের ইতিকথা

একটি অবহেলিত ভূ-খন্ড ও সংসদীয় আসনের ইতিকথা
মোহাম্মদ নূরুজ্জামান, গ্রাম: কান্দারগাঁও, মেঘনা উপজেলা, কুমিল্লা

কুমিল্লা জেলার 'মেঘনা উপজেলা' ১৯৯৮ সালের শেষের দিকে দাউদকান্দি উপজেলার দুটি এবং হোমনা উপজেলার তিনটি ইউনিয়ন নিয়ে গঠিত হয়। বর্তমানে মেঘনা উপজেলায় মোট আটটি ইউনিয়ন। উপজেলাটি মূলত এর চারিদিক দিয়ে প্রবাহিত মেঘনা-গোমতী নদী বিধৌত একটি দ্বীপ। এ দ্বীপ উপজেলাটির ১ম সংসদ (১৯৭৩) থেকে ৮ম সংসদ পর্যন্ত হোমনা উপজেলার সাথে ছিল। কোন এক অদৃশ্য কারণে ৯ম সংসদ (২০০৮) থেকে দাউদকান্দি উপজেলার সাথে অন্তর্ভুক্ত করা হয়। মেঘনা উপজেলার কোন বাসিন্দা এটা চেয়েছেন কিনা আমাদের জানা নেই। এবার স্বাধীনতার পরবর্তী আলোচ্য সংসদীয় আসনটির আসন বিন্যাস আলোচনা করা যাক।

সদ্য স্বাধীন হওয়া ১ম জাতীয় সংসদ নির্বাচনে ১৯৭৩ সালে হোমনা + দাউদকান্দির একাংশ (বর্তমান মেঘনার ৪ ইউনিয়ন) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন জনাব ম. মুজাফ্ফর আলী। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় টিকেটে নির্বাচিত হন। এরপর ২য় জাতীয় সংসদ নির্বাচনে ১৯৭৯ সালে অভিন্ন সংসদীয় সীমারেখা বজায় রেখে এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন জনাব ম. মর্তুজা হোসেন মোল্লা বিএনপির দলীয় টিকেটে। এপর যথাক্রমে এডঃ মোবারক আলী (১৯৮৬ ও ১৯৮৮, জাতীয় পাটি) ৩য় ও ৪র্থ সংসদের সদস্য, জনাব এম, কে, আনোয়ার (১৯৯১, ১৯৯৬ এ ২বার, ২০০১, বিএনপি) ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম সংসদের সদস্য হিসেবে নির্বাচিত হন। এরপর ২০০৮ সালের ৯ম জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে এই সংসদীয় আসনের সীমানা নির্ধারণ নিয়ে শুরু হয় অশুভ কালো হাতের তৎপরতা। কায়েমী স্বার্থাণে¦ষী মহলের ব্যক্তিগত কিংবা গোষ্ঠগত স্বার্থ হাসিলের কোপানলে পতিত হয় অত্র এলাকার সাধারণ জনগন। তখন কোন কারণ জন আকাক্সক্ষার বিপরীতে এই সংসদীয় আসনের দীর্ঘ ৩৭ বছরের ঐতিহ্য ভেঙ্গে সীমানা পূনঃনির্ধারণ করা হয়। নতুন সীমানায় বর্তমান মেঘনার (দাউদকান্দির একাংশ + হোমনার একাংশ) সাথে জুড়ে দেয়া হয় দাউদকান্দিকে। নতুন সীমানা নির্ধারিত আসনে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের ৯ম, ১০ম ও ১১তম সংসদেও আওয়ামীলীগের টিকেটে সদস্য হন মেঃ জেঃ (অবঃ) সুবিদ আলী ভূঁইয়া।

উপরোক্ত ডাটা থেকে এটা স্পষ্ট যে স্বাধীনতার পর থেকে দুই যুগেরও বেশি হোমনা ও দাউদকান্দির একাংশ নিয়ে প্রতিষ্ঠিত মেঘনা উপজেলা হোমনার সাথে সংসদীয় আসন ছিল। মেঘনা উপজেলার সাথে হোমনা উপজেলার সংযুক্ত সীমানা বেশি, আচার আচরন কৃষ্টি- কালচার ও কৃষি আবাদেরও অনেকটা মিল রয়েছে। মেঘনা-হোমনার বাসিন্দাদের মধ্যে আতœীয়তার বন্ধনও অনেক বেশি। আইন শৃঙ্খলা রক্ষায় মেঘনার পুলিশ সার্কেল হোমনার সাথে। মেঘনার খাদ্য গুদাম হোমনায়। অথচ কোন এক অদৃশ্য কারণে মেঘনা উপজেলার গণ-আকাক্সক্ষা যাচাই না করে ২০০৮ সালে মেঘনা উপজেলাকে দাউদকান্দির সাথে সংসদীয় আসনে সংযুক্ত করা হয়েছে।

২০১৮ সালের নির্বাচনের পূর্বে এলাকাবাসীর সমর্থনে মেঘনা উপজেলার স্বপ্নদ্রষ্টা এবং উপজেলা আওয়ামীলীগের সভাপতির অক্লান্ত চেষ্টায় নির্বাচন কমিশন জন আকাক্সক্ষার প্রতিফলন ঘটিয়ে আসনটি পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়ার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেন ও খসড়া গেজেট প্রকাশ করেন। কিন্তু কায়েমী স্বার্থাণে¦ষী মহলের জোড় তদবীরে চূড়ান্ত গেজেটে সেটি আবার ২০০৮ সালের অবস্থায় নিয়ে যাওয়া হয়। এবারও একই স্বার্থাণে¦ষী মহলের ইংগিতে ২০০৮ সালের অবস্থায়ই খসড়া গেজেট প্রকাশিত হয়েছে। মেঘনা-হোমনার সচেতন জনগনের সম্মতিতে ইতোমধ্যে এর বিরুদ্ধে আপীল করা হয়েছে। আমরা আশা করছি, নির্বাচন কমিশন তাদের সুচিন্তিত রায়ে জন আকাক্সক্ষার প্রতিফলন ঘটাবেন। স্বাধীনতার পর পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের বিন্যাসকৃত মেঘনা-হোমনা আসনটির সংসদীয় এলাকা পূনর্বহাল করবেন; যা স্বাধীনতা পরবর্তী ৩৭ বছর পর্যন্ত বলবৎ ছিল।

মোহাম্মদ নূরুজ্জামান,মেঘনা উপজেলা,কুমিল্লা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention